ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ডি ভিলিয়ার্সই হলেন প্রোটিয়া টেস্ট দলপতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৬
ডি ভিলিয়ার্সই হলেন প্রোটিয়া টেস্ট দলপতি ছবি: সংগৃহীত

ঢাকা: গুঞ্জন উঠেছিলো অধিক চাপের কারণে টেস্ট ক্রিকেট ছেড়ে দিতে পারেন এবি ডি ভিলিয়ার্স। তবে এমন গুঞ্জন সত্যি হওয়ার আগে ব্যাপক পরিবর্তন ঘটলো দক্ষিণ আফ্রিকান টেস্ট দলে।

প্রোটিয়াদের সাদা পোশাকে ভারপ্রাপ্ত অধিনায়ক থেকে পুরোপুরি নেতৃত্ব পেলেন ডানহাতি বিধ্বংসী এ ব্যাটসম্যান।

জোহার্নেসবার্গে ক্রিকেট সাউথ আফ্রিকার এক বোর্ড মিটিংয়ে ডি ভিলিয়ার্সকে দলটির টেস্ট ফরম্যাটের অধিনায়ক করা হয়। আগামী ছয় মাস যদিও প্রোটিয়াদের কোন টেস্ট ম্যাচ নেই। তাই ভিলিয়ার্সের পরবর্তী অ্যাসাইনমেন্ট ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ।

এদিকে ডি ভিলিয়ার্স ওয়ানডেতে দ. আফ্রিকার নিয়মিত অধিনায়ক হিসেবেই থাকছেন। আগামী ০৩ ফেব্রুয়ারি থেকে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে তার নেতৃত্বেই মাঠে নামছে চোকার খ্যাত দলটি। এছাড়া ভারতে অনুষ্ঠিত আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও তিনি রয়েছেন দলের সঙ্গে।

সদ্য ইংলিশদের বিপক্ষে শেষ হওয়া টেস্ট সিরিজে হাশিম আমলার পদত্যাগের পর ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে নেতৃত্ব পান ডি ভিলিয়ার্স। চার ম্যাচ টেস্টের পরের দুই ম্যাচে অধিনায়ক ছিলেন তিনি। আর শেষ ম্যাচটি জিতে ২-১ এ সিরিজে ব্যবধান কমাতে পারে প্রোটিয়ারা।

এদিকে দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের নতুন করে চুক্তির আওতায় আনা হয়েছে। যেখানে প্রথমবারের মতো চুক্তিতে এসেছেন ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে দারুণ খেলা তেম্বা বাভুমা, ফারহান বেহারদিন ও রিলে রুশো। আর চুক্তি থেকে বাদ পড়েছেন দুই পেসার রায়ান ম্যাকলারেন ও লোনওয়াবো সোতসোবে।

দুই বছরের চুক্তি: হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স, ফাফ ডু প্লেসিস, জেপি ডুমিনি, মরনে মরকেল, ভারনন ফিল্যান্ডার, ডেল স্টেইন।

এক বছরের চুক্তি: কাইল অ্যাবট, তেম্বা বাভুমা, ফারহান বেহারদিন, কুইন্টন ডি কক, ডিন এলগার, ডেভিড মিলার, ওয়েন পার্নেল, অ্যারন ফাঙ্গিসো, ভারনন ফিল্যান্ডার, ক্যাগিসো রাবাদা, রিলে রুশো, ইমরান তাহির।   

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, ৩০ জানুয়ারি, ২০১৬
এমএমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।