ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ভারতের ১৭০ রানের সহজ লক্ষ্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৬
ভারতের ১৭০ রানের সহজ লক্ষ্য ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ‘ডি’ গ্রুপের শেষ ম্যাচে ভারতের যুবাদের ১৭০ রানের সহজ লক্ষ্য দিয়েছে নেপালের যুবারা। ভারতের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ৪৮ ওভার শেষে ৮ উইকেটে ১৬৯ রানের সংগ্রহ পায় নেপাল।

 
 
সোমবার (১ ফেব্রুয়ারি) মিরপুর-শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ভারতের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নামে রাজু রিজালের নেপাল। আর ব্যাটিংয়ে নেমে দলীয় ২৪ রানে ২ উইকেট হারিয়ে কিছুটা ব্যাকফুটে চলে যায়।

তৃতীয় উইকেটে সন্দিপ সুনার ও অধিনায়ক রাজু রিজালের ব্যাটে ভর করে বড় সংগ্রহের দিকে এগিয়ে যেতে চাইলে সেখানে বাধ সাধেন ভারত বোলার মায়াঙ্ক ডাগার। ২৩তম ওভারের পঞ্চম বলটি কিছুটা শর্ট লেংথের ছিল। সেই ডেলিভারি থেকে ফায়দা আদায় করতে গিয়ে রাজু রিজাল ব্যক্তিগত ৭ রানে ক্যাচ আউট হয়ে সাজঘরে ফেরেন। নেপালের দলীয় সংগ্রহ তখন ৪৮ রান।

রিজালের পর দলের সঙ্গে ১৭ রান যোগ করে ব্যক্তিগত ৩৭ রানের ইনিংস খেলে আবার সেই ডাগারের বলে সান্ডারের হাতে বল তুলে দিয়ে ইনিংসের সমাপ্তি টানেন ওপেনার সন্দিপ সানার।
 
৫৬ রানে ৪ ব্যাটসম্যানের বিদায়ে চাপে পড়ে নেপাল। আরিফ শেখ ও রাজবীর সিং জুটি গড়ে এগিয়ে নেন দলকে। কিন্তু ৩৩তম ওভারে ওয়াশিংটন সান্ডারের চতুর্থ ডেলিভারি নেপালের সেই আশা নিরাশায় পরিণত করে। লেগ স্ট্যাম্পের দিকে আসা বলটি অনেকটা এক্সট্রা বাউন্সার ছিল, তা হাঁকাতে গিয়ে লং লেগ অঞ্চল থেকে দলীয় ৯৩ ও ব্যক্তিগত ২৬ রান করে ক্রিজ ছাড়া হন আরিফ শেখ। তার আগে অবশ্য রাজবীরের সঙ্গে ২৪ রানের জুটি গড়েছিলেন।
 
দলীয় ৯৯ রানের মাথায় রান আউটের অভিশাপে ক্রিজ ছাড়া হন দিপ্রেন্দ্র সিং আর ৬ রানে ওয়াশিংটনের অফব্রেকে স্ট্যাম্পড হয়ে ড্রেসিং রুমে ফেরেন খুশাল ভুরটেল। নেপালের দলীয় সংগ্রহ তখন ৭ উইকেটে ১০৯ রান।
 
নেপাল দলটি সত্যিকার অর্থেই লড়াকু তার প্রমাণ দলটির টেলএন্ডাররা। সাতজন ব্যাটসম্যান এত স্বল্প সংগ্রহ নিয়ে ফিরে যাবার পরও লড়ে গেছেন মিডল অর্ডারের রাজবীর ও  টেলএন্ডার প্রেম তামাং। অষ্টম উইকেট জুটিতে ৩৭ রান করে দলকে ১৪৬ রানের সংগ্রহ এনে দিয়ে আভেশের বলে ব্যক্তিগত ৩৫ রানের ইনিংস খেলে আরমানের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান রাজবীর সিং।

তবে, উল্লেখ করার মতো বিষয় হলো, এবারের বিশ্বকাপে ভারত শিরোপা প্রত্যাশী তাতে কোন সন্দেহ নেই। দলটিতে রয়েছে একঝাঁক তরুণ বোলাররা। তারপরেও নেপালকে অলআউট করতে পারেনি! দলটির দুই টেলএন্ডার প্রেম তামাং ও সুশিল কান্ডেল শেষ পর্যন্ত অপরাজিত থেকে ৪৮ ওভার শেষে ৮ উইকেটে সংগ্রহ করে ১৬৯ রান।

বল হাতে ভারতের হয়ে আভেশ খান ৩টি এবং মায়াঙ্ক ডাগার ও ওয়শিংটন সান্ডার নিয়েছেন ২টি করে উইকেট।  

কুয়াশার কারণে ম্যাচ দেরিতে শুরু হওয়ায় পুরো ৫০ ওভারের খেলা সম্ভব হয়নি।  
 
বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, ০১ ফেব্রুয়ারি ২০১৬
এইচএল/এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।