ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

‘ম্যানক্যাড’ আউটে ক্রিকেট বিশ্বে সমালোচনার ঝড়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৬
‘ম্যানক্যাড’ আউটে ক্রিকেট বিশ্বে সমালোচনার ঝড় ছবি : সংগৃহীত

ঢাকা: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে গ্রুপ ‘সি’ তে নিজেদের শেষ ম্যাচে খেলতে নেমেছিলো ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে অনূর্ধ্ব-১৯ দল। পরিসংখ্যান ছিলো ম্যাচে যে দলই জয় পাবে তারাই পরের রাউন্ডে খেলবে।

তবে খেলাটি সমাপ্ত হয়েও যেন অসমাপ্ত রয়ে গেল। জিম্বাবুয়ে যুবাদের কাঁদিয়ে পরের পর্ব নিশ্চিত করলো ক্যারিবীয় তরুণরা। আলোচিত হলো ‘ম্যানক্যাড’ নামের বাজে আউটটি।

২২৭ রানে জবাবে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ের ১ ওভার ১ বলে জয়ের জন্য প্রয়োজন ছিলো মাত্র তিন রানের। তবে হাতে ছিলো একটি উইকেট। ৪৯ ওভারের শেষ বলটি করতে আসেন কেমো পল। স্ট্রাইকে ছিলেন জিম্বাবুয়ের কুন্দাই মাতিগিমু। আর অপরপ্রান্তে রিচার্ড এনগ্রাভা। বল করতে আসলেন পল। তবে বল না করে নন স্ট্রাইকে থাকা এনগ্রাভার উইকেটটি ভেঙে দেন। আবেদন জানান আউটের।

আবেদনটি পরে থার্ড আম্পায়ারের কাছে গেলে প্রমাণীত হয় আসলেই আউট। দুই রানের আক্ষেপে কান্নায় ভাসিয়ে মাঠ ছাড়ে জিম্বাবুয়ে যুবারা। ক্ষোভে ক্যারিবীয়দের সঙ্গে হাতও মেলালেন না তারা। তবে এনগ্রাভ যেভাবে আউট হলেন তার নাম ‘ম্যানক্যাড’। বলা যায় ইতিহাসের জঘন্য এই আউটের জন্য বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো এক সময়ের পরাশক্তি জিম্বাবুইয়ান তরুণদের।

এমন আউট অবশ্য মেনে নিতে পারেনি ক্রিকেট বিশ্বের বেশ কয়েকজন তারকারা। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের বক্তব্যে সমালোচনার ঝড় ওঠে। ইংল্যান্ডের সিমীত ওভারের অধিনায়ক ইয়ন মরগান জানান, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের জঘন্য একটি দিক। ওয়েস্ট ইন্ডিজকে লজ্জিত হওয়া উচিৎ।

একই দলের উইকেটরক্ষক জস বাটলার জানান, আমি কি দেখেছি, বিশ্বাস করতে পারছি না। লজ্জাজনক। সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক স্টেফেন ফ্লেমিং জানান, ঠিক অথবা ভুল, খারাপ একটি ব্যাপারের মধ্যে খেলাটি শেষ হলো।

অস্ট্রেলিয়ার বর্তমান কোচ সরাসরি বলেই দিলেন, এমনটি হতেই পারে না, ‘নট আউট’ । সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান আলভিরো পিটারসেন জানান, যা হলো আমি তার সমর্থন করি না।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, ০২ ফেব্রুয়ারি, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।