ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

আইসিসির ‘বিগ থ্রি’ হয়ে যাচ্ছে ফ্রি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
আইসিসির ‘বিগ থ্রি’ হয়ে যাচ্ছে ফ্রি

ঢাকা: ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসির ‘বিগ থ্রি’ ইস্যু এবারে ফ্রি হতে যাচ্ছে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসআই), অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড আর ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড (ইসিবি) এর একতরফা কর্তৃত্বের অবসান হতে যাচ্ছে।



গত বছরের আসিসির নবনির্বাচিত চেয়ারম্যান হওয়ার পর শশাঙ্ক মনোহর জানিয়েছিলেন, সংগঠনটির ‘তিন মোড়ল’ এর কুক্ষিগত ক্ষমতায়নের অবসান করতে চান। আইসিসির বোর্ড সভাতেও এবারে সেই ইস্যু নিয়ে আলোচনা হয়েছে।

আলোচনায় উঠে আসে ভারত, অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডকে মূল ধরে যে সংবিধান তৈরি করা হয়েছিল, সেটি পুনর্বিবেচনা করবে আইসিসি। নির্বাহী ও অর্থ-বানিজ্য সংক্রান্ত আইসিসির এই কমিটি থেকেও তাদের স্থায়ী সদস্যপদ বাতিল করা হবে।

ফলে, ক্ষমতা বলে এই তিন ক্রিকেট বোর্ড যে কোনো সিদ্ধান্ত নিয়ে তা বাকি ক্রিকেট বোর্ডের উপর চাপিয়ে দিতে পারবে না।

বোর্ড সভায় আরও জানানো হয়, এখন থেকে সদস্য বোর্ডের সভাপতি থেকে আর কেউ আইসিসির চেয়ারম্যান হতে পারবেন না। বোর্ডের সভায় গোপন ব্যালটের মাধ্যমে ভোটাভুটির মাধ্যমে চেয়ারম্যান নিযুক্ত হবেন।

আগামী জুনে ২০১৪ সালে তৈরি করা সংবিধান পুনর্বিবেচনা করে সংশোধনীর বিষয়টি আইসিসির বার্ষিক সভায় সুপারিশ করা হবে।

বাংলাদেশ সময়: ২৩১৫ ঘণ্টা, ০৪ ফেব্রুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।