ঢাকা, বুধবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ফার্নান্দোর ব্যাটে সেমিফাইনালে শ্রীলঙ্কা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৬
ফার্নান্দোর ব্যাটে সেমিফাইনালে শ্রীলঙ্কা ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিরপুর থেকে: লঙ্কান ওপেনার আভিশকা ফার্নান্দোর দায়িত্বশীল ৯৫ রানে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের তৃতীয় কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের যুবাদের ৬ উইকেটে হারিয়ে সেমিফাইনালে উঠলো শ্রীলঙ্কার যুবারা। ইংলিশদের বিপক্ষে জয়ের জন্য ১৮৫ রানের সহজ লক্ষ্যে খেলতে ১৪  ওভার ২ বল বাকি থাকতে ৪ উইকেট হারিয়ে ১৮৬ রান সংগ্রহ করে লঙ্কানরা।



আগামী মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) অ-১৯ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ভারতের বিপক্ষ খেলবে শ্রীলঙ্কা।      

রোববার (৭ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। তবে ব্যাটিংয়ে নেমে নিজেদের নামের সুবিচার করতে পারেনি গ্রুপ পর্বে দুর্দান্ত খেলা এই দলটি।

দলীয় ১৮ রানে দুই ওপেনার ড্যান লরেন্স ও ম্যাক্স হোল্ডেনকে হারিয়ে ব্যাকফুটে চলে যায়। এরপর দ্বিতীয় উইকেটে দলের সঙ্গে ৫ রান যোগ করে জ্যাক বার্নহ্যাম ফিরে গেলে তৃতীয় উইকেটে জর্জ বার্টলেট ও ক্যালাম টেইলর দলের হাল ধরতে চেয়েছিলেন।

কিন্তু দলীয় ৮২ ও ব্যক্তিগত ৪২ রানে টেইলরের বিদায়ে ইংলিশদের সেই স্বপ্ন অনেকটাই ব্যর্থতায় রুপ নেয়।

টেইলরের বিদায়ের পর চতুর্থ উইকেটে ৩৫ রান যোগ করে ব্যক্তিগত ২৫ রানের ইনিংস খেলে কামিন্ডু মেন্ডিসের বলে নিমেষ’র হাতে ক্যাচ দিয়ে প্যাভিলনে ফেরেন বার্টলেট।
বার্টলেট ক্যাচ আউট হয়ে ফেরার পর, দলের সঙ্গে ৩৮ রান যোগ করে ব্যাক্তিগত ২৫ রানে সাম্মু আশানের বলে ক্যাচ আউট হয়ে নিজের ইনিংসের সমাপ্তি টানেন স্যাম কুরান।

এরপর, টেল এন্ডার বেন গ্রিনের ২৬ ও ব্র্যান্ড টেইলরের ২২ রানে রানে ১৮৪ রানের স্বল্প সংগ্রহে গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস।

লঙ্কানদের হয়ে ওয়ানিডু হাসারঙ্গা ৩টি, আসিথা ফার্নান্দো ২টি, ক্যারিথ আলাসাঙ্কা, কামিন্ডু মেন্ডিস, সাম্মু আশান ও বদন সিলভা নিয়েছেন ১টি করে উইকেট।
 
জবাবে, জয়ের জন্য ১৮৫ রানের সহজ লক্ষ্যে খেলতে নেমে দুই ওপেনারের দাপুটে ব্যাটে বেশ ভালই জবাব দিচ্ছিলো শ্রীলঙ্কা। উদ্বোধনী জুটিতে ইংলিশ বোলারদের এক একটি বল গুলোকে নিজেদের ধারালো ব্যাটিংয়ে কখনও বাউন্ডরি কখনও বা সিঙ্গেল ডাবল শট খেলে বিনা উইকেটে ৫১ রান সংগ্রহ করে লাঞ্চ বিরতিতে যায় দুই দল।

লাঞ্চ বিরতি থেকে ফিরে দলের সঙ্গে ২৫ রান যোগ করে দলীয় ৭৬ রানে রান আউট হয়ে ব্যক্তিগত ২২ রানে ফিরে যান কেভিন বানদারা।

বানদারার পর দ্বিতীয় উইকেটে ২৬ রান যোগ করে ব্যক্তিগত ১০ রানে লরেন্সের বলে গ্রীনের হাত ক্যাচ দিয়ে নিজের ইনিংসের ইতি টানেন কামিন্ডু মেন্ডিস।

এরপর অবশ্য আর পেছনে ফিরে তাকাতে হয়নি লঙ্কানদের। তৃতীয় উইকেটে আভিশকা ফার্নান্দো ও ক্যারিথ আসালাঙ্কার ৬৯ রানের জুটিতে দলকে জয়ের খুব কাছাকাছি পৌঁছে দিয়ে দলীয় ১৭১ ও ব্যক্তিগত ৯৫ রানে সাকিব মাহমুদের বলে ক্যাচ আউট হয়ে প্যাভিলনে ফেরেন আভিশকা ফার্নান্দো।

এরপর ক্যারিথ আসালাঙ্কা ও সাম্মু আশানের ব্যাটে চড়ে দলীয় ১৫ রান সংগ্রহ করে ১৮৬ রান নিয়ে জয়ের বন্দরে নোঙ্গর ফেলে শ্রীলঙ্কার যুবারা।

ক্যারিথ আসালাঙ্কা খেলেছেন ৩৪ ও সাম্মু আশান খেলেছেন অপআজিত ৫ রানের ইনিংস। তবে শেষ মুহুর্তে এসে আউট হয়েছেন আসালাঙ্কা।

ইংল্যান্ডের হয়ে বল হাতে ড্যান লরেন্স, ম্যাসন ক্রেন ও সাকিব মাহমুদ নিয়েছেন ১টি করে উইকেট।
   
** শ্রীলঙ্কান যুবাদের লক্ষ্য ১৮৫ রান

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, ৭ ফেব্রুয়ারি, ২০১৬
এইচএল/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।