ঢাকা, বুধবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

সড়ক নিরাপত্তা প্রচারাভিযানে শচীন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৬
সড়ক নিরাপত্তা প্রচারাভিযানে শচীন ছবি: সংগৃহীত

ঢাকা: নিজ দেশের সড়ক দুর্ঘটনা প্রতিরোধে মাঠে নেমেছেন শচীন টেন্ডুলকার। রোববার (০৭ ফেব্রুয়ারি) একটি সড়ক নিরাপত্তা প্রচারাভিযানের উদ্বোধন করেন ভারতীয় ক্রিকেট ঈশ্বর।

বিপজ্জনক সড়ক নিরাপদ রাখতে মিডল অর্ডারে পার্টনারশিপের মতো গাড়ী চালক ও যাত্রীদের মধ্যেও জুটি গড়ার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন তিনি।

বেসরকারী হেলথ কেয়ার সেন্টার ‘অ্যাস্টার ডিএম হেলথকেয়ার’ এর প্রতিষ্ঠাতা আজাদ মোপেনের উদ্যোগে ‘Aster SafeRoads i#Pledge’ নামে ক্যাম্পেইনে নামেন শচীন।

এ সময় শচীন বলেন, ‘প্রতিদিন সড়ক দুর্ঘটনায় আমরা যে পরিমান প্রাণ হারাচ্ছি তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। এ থেকে উত্তরণে শৃঙ্ক্ষলা আনা খুবই জরুরি। ব্যাটসম্যানদের মধ্যে পার্টনারশিপ গড়া যেমন গুরুত্বপূর্ণ, ঠিক তেমনি সড়ক নিরাপদ রাখতে গাড়ী চালক ও যাত্রীদেরও একে অপরকে সহযোগিতা করতে হবে। ’

শচীন আরও যোগ করেন, ‘এটা দুঃখজনক, যখন দেখি আমাদের দেশের মানুষ ট্রাফিক আইন মানছেন না। দু’চাকার যান চালানোর সময় অবশ্যই হেলমেট মাথায় দিতে হবে। আমি প্রায়ই দেখি, মানুষ যখন মোটরবাইক চালায় তখন হেলমেট তাদের হাতে বা স্টিয়ারিংয়ে থাকে। এটাতে পরিবর্তন আনর বিকল্প নেই। ’

উল্লেখ্য, ভারতের পরিবহন মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, ভারতে সড়ক দুর্ঘটনায় প্রতি ৩.৭ মিনিটে একজন মানুষ প্রাণ হারান। বছরে এ সংখ্যা দাঁড়ায় ১.২ মিলিয়নে। আর গুরুতর আহত হন ৫.৫ মিলিয়নেরও বেশি মানুষ।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৬
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।