ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ম্যাককালামের পর স্মিথ-বার্নসের সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৬
ম্যাককালামের পর স্মিথ-বার্নসের সেঞ্চুরি ছবি : সংগৃহীত

ঢাকা: নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যকার দ্বিতীয় টেস্টে দ্বিতীয় দিন শেষে ৭ রানে পিছিয়ে আছে অজিরা। কিউইদের প্রথম ইনিংসে করা ৩৭০ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে এখন পর্যন্ত ৪ উইকেট হারিয়ে অজিরা ৩৬৩ রান তুলেছে।



তৃতীয় দিন রানের সংগ্রহটাকে আরও বাড়িয়ে নিতে নামবে হাতে ৬ উইকেট থাকা স্টিভেন স্মিথের দল।

টপঅর্ডারের ব্যর্থতার পরও প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের দলপতি ব্রেন্ডন ম্যাককালামের তুলকালাম কাণ্ডে ৩৭০ রান তুলতে সমর্থ হয়। দ্রুততম টেস্ট সেঞ্চুরির রেকর্ড গড়ে ম্যাককালাম ২১ চার আর ৬ টি ছক্কায় মাত্র ৭৯ বলে ১৪৫ রান করেন। এছাড়া কোরি অ্যান্ডারসন ৭২ ও ওয়াটলিং ৫৮ রান করেন।

অজিদের হয়ে প্রথম ইনিংসে ব্যাটিং উদ্বোধন করতে নামেন ডেভিড ওয়ার্নার ও জো বার্নস। ওয়ার্নার ১২ রান করে ট্রেন্ট বোল্টের বলে বিদায় নেন। আরেক ওপেনার বার্নস খেলেন ১৭০ রানের দুর্দান্ত একটি ইনিংস। ৩২১ বলে ২০টি বাউন্ডারিতে সাজানো তার ইনিংসটিও অজিদের হয়ে গড়েছে একটি রেকর্ড। কিউইদের বিপক্ষে অস্ট্রেলিয়ার কোনো ওপেনার হিসেবে বার্নস খেলেছেন সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস।

এর আগে অকল্যান্ডে কিউইদের বিপক্ষে ১৯৭৩ সালে অজি ওপেনার ইয়ান রেডপাথ খেলেছিলেন অপরাজিত ১৫৯ রানের ইনিংস।

মাঝে উসমান খাজা ২১ রান করে বিদায় নিলেও শতকের দেখা পেয়েছেন অজি দলপতি স্মিথ। ২৪১ বলে ১৭টি চারের সাহায্যে তিনি করেন ১৩৮ রান। স্মিথ-বার্নস তৃতীয় উইকেট জুটিতে যোগ করেছেন ২৮৯ রান। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যে তৃতীয় উইকেট জুটিতে এটাই সর্বোচ্চ রানের রেকর্ড।

দিন শেষে অপরাজিত নাইটওয়াচম্যান নাথান লিয়ন (৪) ও ইনফর্ম ব্যাটসম্যান অ্যাডাম ভোজেস (২)।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, ২১ ফেব্রুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।