ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

শীর্ষে উঠার পর স্মিথকে জরিমানা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৬
শীর্ষে উঠার পর স্মিথকে জরিমানা ছবি: সংগৃহীত

ঢাকা: নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টে সাত উইকেটের দাপুটে জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। শুধু তাই নয়, টেস্ট ক্রিকেটে দারুণ ধারাবাহিক স্টিভেন স্মিথরা ২-০ ব্যবধানে সিরিজ জিতে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থানও পুনরুদ্ধার করেছে।

আর তারপরেই শুনতে হলো অজি দলপতিকে জরিমানা গুনতে হচ্ছে।

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি অজিদের অধিনায়ক স্টিভেন স্মিথকে ম্যাচ ফি’র ৩০ শতাংশ জরিমানা করেছে। দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন আম্পায়ারের সাথে অসৌজন্যমূলক ব্যবহারের জন্য জরিমানা গুনতে হচ্ছে তাকে।

আইসিসির কোড অব কন্ডাক্টের লেভেল ১ এর ধারায় জরিমানা করা হয় স্মিথকে। আর্টিকেলটির ২.১.৫ ধারা ভেঙেছেন স্মিথ। ধারাটিতে বলা আছে, কোনো আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারদের সঙ্গে বাজে ব্যবহার করলে দলের অধিনায়ককে জরিমানা গুনতে হবে।

ম্যাচের চতুর্থ দিন কিউইদের দ্বিতীয় ইনিংসে কেন উইলিয়ামসনের বিপক্ষে একটি এলবির আবেদন করেন অজি ফিল্ডাররা। সেটি বাতিল করে দিয়েছিলেন মাঠের দায়িত্বে থাকা আম্পায়ার রানমোর মার্টিনেজ। সেটি মেনে নিতে পারেননি স্মিথ বাহিনী। ফলে, মাঠেই তারা এর প্রতিবাদ জানাতে থাকেন।

অজি দলপতির সঙ্গে মাঠে আলোচনা করেন বোলার জশ হ্যাজলউড। এরপর অস্ট্রেলিয়া আম্পায়ারের সিদ্ধান্তের বিরোধিতা করে রিভিউ নেয়। তৃতীয় আম্পায়ার হিসেবে দায়িত্বে থাকা রিচার্ড ইলিংওয়ার্থ টিভি রিপ্লে দেখে উইলিয়ামসনকে নটআউট ঘোষণা করেন। কিন্তু তাতেও স্মিথ মাঠে বিরক্তি প্রকাশ করে আম্পায়ারদের সঙ্গে বাজে ব্যবহার করেন।

একইভাবে আম্পায়ারদের সিদ্ধান্ত মেনে নেননি বোলার হ্যাজলউড। ফলে, তাকেও ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, ২৪ ফেব্রুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।