ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা

সিনিয়র করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা ছবি: সংগৃহীত

ঢাকা: এশিয়া কাপের ফাইনালের লড়াইয়ে টিকে থাকতে রোববার (২৮ ফেব্রুয়ারি) নিজেদের তৃতীয় ম্যাচে বর্তমান বিশ্ব চাম্পিয়ন শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচটি তাই টিম বাংলাদেশের জন্য যথেষ্ট গুরুত্ব বহন করছে।

 

কেন না এবারের এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে হেরে পয়েন্ট হারানো টাইগাররা দ্বিতীয় ম্যাচে আরব আমিরাতের বিপক্ষে জয় পেলেও টুর্নামেন্টের ফাইনালের লড়াইয়ে টিকে থাকতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই।

কারণটিও সংগত। এই ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হেরে গেলে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে লাল-সবুজের দল জয় পাবে তার নিশ্চয়তা কী? তাইতো লঙ্কানদের বিপক্ষে জয়টি একটু বেশিই গুরুত্ব বহন করছে।     

রোববার (২৮ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

দুঃখজনক হলেও সত্য যে টি-টোয়েন্টি ফরম্যাটে শ্রীলঙ্কার চাইতে বাংলাদেশ অনেক পিছিয়ে। দলটির বিপক্ষে এই পর্যন্ত চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে একটিতেও জয় পায়নি লাল-সবুজের দল।

এমন বাস্তবতায় মাশরাফিদের সামনে এই ম্যাচে লক্ষ্য একটাই। আর সেটি হল জয়। আর শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেলে একের মধ্যে দুই অর্জন করতে পারবে টিম বাংলাদেশ।

প্রথমত লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টিতে টাইগাররা তাঁদের প্রথম জয়ের স্বাদ পাবে আর দ্বিতীয়ত, এই জয়কে পুঁজি করেই এশিয়া কাপের ফাইনালের পথটি অনেকটাই প্রশস্ত করতে পারবে তারা।

টাইগাররা এশিয়া কাপের এবারের আসরের শুরুটা হার দিয়ে করলেও নিজেদের দ্বিতীয় ম্যাচে আরব আমিরাতকে হারিয়ে জয়ের ধারায় ফিরেছে। আর এই জয়টিই টাইগার শিবিরে আত্মবিশ্বাস ফিরিয়েছে বলে মনে করেন টাইগার হার্ড হিটার সাব্বির রহমান।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ পূর্ব অনুশীলনে তিনি বলেন ‘প্রথম ম্যাচে হারের পর আমাদের আত্মবিশ্বাস কমে গিয়েছিল। আমিরাতের বিপক্ষে জিতে সেটা বেড়েছে। আমরা ম্যাচটি জিতে আত্মবিশ্বাস ফিরে পেয়েছি। আশা করি সামনের ম্যাচের জন্য এটা অনেক ভাল হবে। ’

তবে সাব্বির যে আত্মবিশ্বাস নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ভাল কিছু করার প্রত্যয় ব্যক্ত করেছেন তা নিছক বলার জন্য বলা নয়। তিনি এবং তাঁর সতীর্থরা সেটা করেও দেখাতে পারবেন হয়তো। কেন না অবসরে চলে যাওয়ায় দলটিতে নেই দুই ব্যাটিং পিরামিড কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে। অভিজ্ঞ বলতে আছেন তিলকারত্নে দিলশান, দিনেশ চান্দিমাল ও অ্যঞ্জেলো ম্যাথিউস। যাদের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে আমিরাতের বিপক্ষে চালানো বোলিং তোপ অব্যাহত রাখলেই হবে। আর ফিল্ডিংও আমিরাতের বিপক্ষে যতটুকু পারদর্শিতা দেখিয়েছেন ঠিক অতটুকু পারদর্শিতা এই ম্যাচে থাকলেই চলবে।       

তবে যে জায়গাটিতে টাইগারদের এই ম্যাচে আরও ভাল করতে হবে সেটি হল ব্যাটিং। লাসিথ মালিঙ্গা, নুয়ান কুলাসেকারা ও রঙ্গনা হেরাথের মত বোলারদের মোকাবেলা করতে দৃঢ় ব্যাটিংয়ের কোন বিকল্প নেই। ওপেনার থেকে শুরু করে টপ অর্ডার, মিডল অর্ডার এমনকি লোয়ার অর্ডার ও টেলএন্ডার প্রতিটি বিভাগকেই সজাগ দৃষ্টি রাখতে হবে।

তবে, আশার কথা হলো লাসিথ মালিঙ্গা যে কোন দলের জন্য মূর্তমান আতঙ্কের প্রতীক হলেও টাইগার ব্যাটসম্যান সাব্বির তাঁকে নিয়ে একেবারেই ভাবছেন না বরং তিনি গুরুত্ব দিচ্ছেন বল টু বল খেলার প্রতি।

সাব্বির বলেন, ‘তাঁকে নিয়ে আমাদের বিশেষ কোন ভাবনা নেই, কো্ন বোলার বল করছে সেটা মুখ্য না বরং আমরা গুরুত্ব দিচ্ছি বল টু বল খেলার দিকেই। ’

ফাইনালের লড়াইয়ে টিকে থাকতে ম্যাচটি বাংলাদেশের জন্য যেমন গুরুত্বপূর্ণ তেমনি সমান গুরুত্বপূর্ণ শ্রীলঙ্কার জন্যও। কেননা প্রথম ম্যাচে আরব আমিরাতের বিপক্ষে জয় পাওয়া দলটি এই ম্যাচে একটু পা হরকালেই বিপদে পড়বে। তাই তারাও চাইবে বাংলাদেশের বিপক্ষে জয় নিশ্চিত করে টানা দুই জয় নিয়ে ফাইনালের দৌঁড়ে এগিয়ে থাকতে।

এদিকে, বাংলাদেশের বিপক্ষে এই ম্যাচে পা মাটিতেই রাখছেন খোদ লাসিথ মালিঙ্গা। নিজেদের ভাল বোলিং অ্যটাক থাকলেও ম্যাচটিকে সামনে রেখে টাইগারদের বোলিং আক্রমণকে এগিয়ে রাখলেন এই লঙ্কান বোলার ‘নিশ্চিতভাবেই বাংলাদেশের বোলিং বিভাগ বেশ ভাল আমরা সবাই তা জানি। ’

একই সঙ্গে নিজেদের সেরা খেলার আগাম আভাসও দিয়ে রাখলেন। ‘বাংলাদেশ যদি তাদের সেরাটা নিয়ে প্রস্তত থাকে তাহলে এই ম্যাচে তাঁদের পেস আক্রমণ ঠেকাতে আমরাও প্রস্তুত আছি। কী করতে হবে তা আমাদের ভালই জানা আছে। তাদের দুর্দান্ত বোলিং ঠেকাতে আমাদের ব্যাটসম্যানেরাও প্রস্তুত। ’

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, ২৭ ফেব্রুয়ারি ২০১৬
এইচএল/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।