ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

বাংলাদেশ-ভারত ম্যাচে বিরল রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৬
বাংলাদেশ-ভারত ম্যাচে বিরল রেকর্ড ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ফাইল ফটো

ঢাকা: এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচ দৃষ্টি এড়িয়ে যাওয়া এক বিরল রেকর্ডের জন্ম দিয়েছে। বাংলাদেশ-ভারত ম্যাচে এ রেকর্ডটি মূলত টিম ইন্ডিয়ার বোলাররাই সৃষ্টি করে।

ম্যাচে টাইগারদের ৪৫ রানে হারায় মহেন্দ্র সিং ধোনির দল।

আগে ব্যাট করে রোহিত শর্মার ৮৩ রানের উপর ভর করে ভারত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৬ রান তোলে। জবাবে, ৭ উইকেট হারানো বাংলাদেশের ইনিংস থামে ১২১ রানে।

টাইগারদের দলপতি মাশরাফি বিন মর্তুজা এবং মুস্তাফিজুর রহমান ৪ ওভার করে বোলিং করে প্রত্যেকে ১০ ইকোনমি রেটে দেন ৪০ রান। মাশরাফি একটি উইকেট পেলেও মুস্তাফিজ শিশির ভেজা মাঠে বল ঠিকমতো গ্রিপ করতে না পারায় উইকেটের দেখা পাননি।

বাংলাদেশের ব্যাটিং ইনিংসে টিম ইন্ডিয়ার দলপতি মহেন্দ্র সিং ধোনি পাঁচজন বোলার ব্যবহার করেন। প্রত্যেকে ৪ ওভার হাত ঘুরিয়ে নিজেদের বোলিং কোটা শেষ করেন। এর মাঝে চার বোলারই প্রত্যেকে ২৩ রান খরচ করেন। শুধুমাত্র বামহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা ২৫ রান খরচ করেন। নয়তো একই ম্যাচে পাঁচ বোলারের ইকোনমি রেট একই হতে পারতো। তবে, চার বোলার নিজেদের বোলিং কোটা একই ইকোনমি রেটে শেষ করে বিরল রেকর্ডটি গড়েছেন।

ইনিংসের শেষ ওভারে জাদেজা দুটি ওয়াইড না দিলে পাঁচ বোলারের ইকোনমি রেট একই হতো।

আশিস নেহারা, জাসপ্রিত বুমরাহ, হারদিক পান্ডে এবং রবীচন্দ্রন অশ্বিন প্রত্যেকে ৪ ওভার বল করে আর ৫.৭৫ ইকোনমি রেটে ২৩ রান খরচ করে বাংলাদেশের ছয় ব্যাটসম্যানকে ফেরত পাঠান। একমাত্র জাদেজা ৬.২৫ ইকোনমি রেটে ২৫ রান খরচায় কোনো উইকেট তুলে নিতে পারেননি। সর্বোচ্চ তিনটি উইকেট নেন নেহারা। একটি করে উইকেট পান বুমরাহ, অশ্বিন এবং পান্ডে।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ২৫ ফেব্রুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।