ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

আমিরাতকে গুরুত্ব দিয়েই মাঠে নামবেন মাশরাফিরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
আমিরাতকে গুরুত্ব দিয়েই মাঠে নামবেন মাশরাফিরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম(ফাইল ফটো)

ঢাকা: এশিয়া কাপের শুরুটা বাংলাদেশের জন্য সুখকর হয়নি। ভারতের বিপক্ষে হারের হতাশা ভুলে এবার সংযুক্ত আমিরাতের মুখোমুখি হচ্ছে টাইগাররা।

তবে বাছাইপর্বের বাধা পেরিয়ে আসা আমিরাতকে মোটেও খাটো করে দেখছেন না অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। নিজেদের সেরাটা দিয়েই ঘুরে দাঁড়াতে চান নড়াইল এক্সপ্রেস।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) টুর্নামেন্টের তৃতীয় ম্যাচে আমিরাতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ৭টায় ম্যাচটি শুরু হবে। মাশরাফি-সাকিবদের মতো বাংলাদেশের কোটি ক্রিকেটপ্রেমীরাও যে টাইগারদের জয় দেখতে মুখিয়ে আছেন তা আর বলার অপেক্ষা রাখে না। ‍

এর আগে একবারই আমিরাতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ২০০৮ সালের জুনে লাহোরে অনুষ্ঠিত এশিয়া কাপের ম্যাচটিতে মোহাম্মদ আশরাফুলের সেঞ্চুরির সুবাদে ৯৬ রানের দাপুটে জয় পেয়েছিল টাইগাররা। ৩০১ রানের বিশাল লক্ষ্যে খেলতে নেমে ২০৪ রানেই গুটিয়ে গিয়েছিল আমিরাত।

তবে এবার টি-২০ ফরমেটে এশিয়া কাপ হওয়ায় আমিরাতের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ। সাম্প্রতিক পারফরম্যান্সে তাদেরকে খাটো করে দেখার কোনো সুযোগ নেই। বাছাইপর্বে আফগানিস্তান, ওমান ও হংকং তিনটি দলকে হারিয়েই মূল পর্বে নাম লেখায় আমিরাত ক্রিকেট দল।

নিজেদের প্রথম ম্যাচে (২৫ ফেব্রুয়ারি) ডিফেন্ডিং চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে রীতিমতো কাঁপিয়ে দেয় আমিরাত। আগে ব্যাট করে আট উইকেট হারিয়ে মাত্র ১২৯ রান করতে সমর্থ হয় লঙ্কানরা। মালিঙ্গা-কুলাসেকারার বোলিং নৈপুণ্যে হারের লজ্জা এড়িয়ে ১৪ রানের স্বস্তিদায়ক জয় পায় শ্রীলঙ্কা।

এশিয়া কাপে টিকে থাকার মিশনে অামিরাতের বিপক্ষে জয়ের বিকল্প নেই বাংলাদেশের সামনে। কিন্তু, কাজটি যে সহজ হবে না তা ভালো করেই জানেন মাশরাফি। ভারতের বিপক্ষে হারের পর আমিরাত ম্যাচ নিয়ে সতর্কবাণীই উচ্চারণ করেছিলেন টাইগার অধিনায়ক, ‘টুর্নামেন্টে টিকে থাকার ক্ষেত্রে আমিরাতের বিপক্ষে ম্যাচটি আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। ম্যাচটিকে আমরা খুব গুরুত্ব সহকারে নিচ্ছি। আশা করি, আমরা ঘুড়ে দাঁড়াতে পারবো। আমাদের প্রত্যাশা থাকবে, ভালো ক্রিকেট খেলে ম্যাচ জেতা। ’

মাশরাফি আরও বলেছিলেন, ‘আরব আমিরাত তাদের লেভেলের সেরা ক্রিকেট খেলেই এখানে এসেছে। ক্রিকেট দল হিসেবে আমাদের উচিত হবে পেশাদারিত্বের সঙ্গে পারফরম্যান্স করা। আগেও বলেছিলাম, ভারতের বিপক্ষে আমরা একটি মূহূর্ত পর্যন্ত ভালো ক্রিকেট খেলেছি। তারপরে আর হয়নি। আশা করবো আমিরাত ম্যাচের পুরোটা সময়ই আমাদের ভালো কাটবে। ’

মাশরাফির চাওয়াটাই যেন পূরণ হয় তা দেখার অপেক্ষায় অগণিত টাইগার সমর্থক। শুক্রবারের ম্যাচ শেষে মাশরাফি-সাকিবদের সঙ্গে শের-ই-বাংলার হাজারো দর্শকরাও যে জয়ের উল্লাসে মাতবে চাইবেন।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
এইচএল/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।