ঢাকা, বুধবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

বাংলায় ইন্দো-পাক মহারণ

সাজ্জাদ খান, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
বাংলায় ইন্দো-পাক মহারণ ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পাকিস্তান-ভারত ম্যাচ মানেই দর্শকে ঠাসা স্টেডিয়ামের গ্যালারি। চাপা উত্তেজনা-উৎকণ্ঠা, আবার কখনো উচ্ছ্বাস-উন্মাদনা।

শুধু স্টেডিয়ামেই নয়, টেলিভিশনের পর্দায় কোটি দর্শক চোখ রেখে উচ্ছ্বাস উন্মাদনার সমুদ্রে ভাসেন। চিরপ্রতিদ্বন্দ্বী এ দুটি দলের মহারণ এবার মিরপুরে, এশিয়া কাপের ম্যাচে।
 
পাক-ভারত সর্বশেষ লড়াইটিও হয়েছিল মিরপুরেই, ২০১৪ সালের মার্চে, টি-টোয়েন্টি বিশ্বকাপে। ১১ মাস পর সেই মিরপুরেই এশিয়া কাপ টি-টোয়েন্টিতে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দী দল দুটি। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বহুল প্রতীক্ষিত পাক-ভারত ক্রিকেটযুদ্ধ শুরু শনিবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায়।
 
টি-টোয়েন্টিতে পেছনের ৬ বারের মুখোমুখিতে চার বারই জিতেছে ভারত। পাকিস্তান জিতেছে মাত্র একবার। টাই হয়েছে একটি ম্যাচ। মিরপুরে মুখোমুখি সর্বশেষ ম্যাচটিতে জিতেছিল ভারতই।

পরিসংখ্যান বিচারে ভারত স্পষ্টই এগিয়ে পাকিস্তানের চেয়ে। তবে পেছনে কী হয়েছে ভুলে সামনে চোখ রাখার কথা বলছেন পাকিস্তান দলের অধিনায়ক শহিদ আফ্রিদি। তিনি বলেন, এই ম্যাচটি আমাদের কাছে অনেক বড়। অতীত ইতিহাস ভুলে পরিকল্পনা মাফিক খেলতে চাই। আমরা সম্প্রতি পিএসএলে খেলে এসেছি। এবার একসঙ্গে নিজেদের মেলে ধরতে চাই।
 
কাগজে-কলমে ভারত এগিয়ে থাকলেও পাকিস্তানের অভিজ্ঞ ব্যাটসম্যান শোয়েব মালিক এগিয়ে রাখছেন নিজেদেরেই, ‘এ দুই দলের লড়াই সব সময়ই উপভোগ্য হয়ে উঠে। পাকিস্তানি হিসেবে আমি বলবো পাকিস্তান এ ম্যাচে ফেভারিট। তবুও সাম্প্রতিক সময়ে যদি ভারতের পারফরম্যান্স দেখা হয়, তাহলে  বলতে হবে তারা খুব ভালো ক্রিকেট খেলছে। আমরাও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলছি। আমরা মাত্রই পিএসএল খেলে এসেছি। ওখানে নিজেরা অংশ গ্রহণকরেছি। আমি মনে করি দুই দলের আরেকটি উত্তেজনাপূর্ণ ম্যাচ হবে। ’
 
পেস আক্রমণে পাকিস্তান শক্তিশালী বলেই হয়তো ম্যাচের আগে নিজেদের এগিয়ে রাখার সাহস পাচ্ছেন মালিক। ভারতকে পেস আক্রমণেই নাকাল করতে চাইবে ওয়াসিম-ওয়াকারের উত্তরসূরি ওয়াহাব রিয়াজ-মোহাম্মদ সামি, মোহাম্মদ আমির, ইরফান খানরা। স্পট-ফিক্সিংয়ের সাজা কাটিয়ে বাঁহাতি পেসার আমিরা দলে ফেরায় বেশ বৈচিত্র্যপূর্ণ পাকিস্তানের বোলিং অ্যাটাক।

তবে ভারত যে ব্যাটিংয়ে বিশ্বসেরা সেটি মনে করিয়ে দিলেন ভারতের ইনফর্ম ওপেনার রোহিত শর্মা, ‘পাকিস্তানের সঙ্গে খেলার চ্যালেঞ্জের জন্য আমরা অপেক্ষা করছি।   আমরা খুব দূরে তাকাচ্ছি না। কাল (শনিবার) ম্যাচ জেতার জন্য যা করণীয় সবই আমরা করবো। কোনো সন্দেহ নেই,  পাকিস্তানের বোলিং  লাইন খুব শক্তিশালী। তবে আমাদের চিন্তায় কেবল নিজেদের শক্তি ও পরিকল্পনা। আমাদের  শক্তির দিক হলো ব্যাটিং।  
 
মিরপুরের উইকেটে শুরুতে পেস অ্যাটাক সামলানো কঠিন হলেও নিজেদের নিয়ে আত্মবিশ্বাসী রোহিত। বলেন এটা নিয়ে চিন্তার কিছু নেই। উইকেট কঠিন হলেও আমরা বড় স্কোর করেছি। বাংলাদেশের বিপক্ষে মিডল অর্ডার ভালো খেলেছে। হার্দিক পান্ডেও দারুণ করেছে।
 
মিরপুরের উইকেট বিবেচনায় এ ম্যাচে টস হয়ে উঠতে পারে বেশ গুরুত্বপূর্ণ। প্রতিটি উইকেটেই রয়েছে তরতাজা ঘাস। রাতে শিশির পড়ায় কোনো দলই চাইবে না পরে বল করতে। আবার আগের তিনটি ম্যাচই টস জয় শাপে-বর। টস জিতে আগে ফিল্ডিং নেওয়া দলই হেরেছে। ভারত-পাকিস্তান ক্রিকেট যুদ্ধে টসজয়ী দল ম্যাচ জিতবে কিনা-সেটির জন্য অবশ্য অপেক্ষা করতে হবে আরও কয়েক ঘণ্টা।

পাকিস্তান-ভারত ম্যাচের উত্তেজনার পারদ যে কতটা তার আভাস পাওয়া গেল ইউসিবি ব্যাংকে খোঁজ নিয়ে। জানা যায়, শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) পাক-ভারত ম্যাচের টিকিট বিক্রি শুরুর মাত্র সোয়া ১ ঘণ্টার মধ্যেই তা শেষ হয়ে যায় সব টিকিট। এদিন ১০টায় ম্যাচের টিকিট বিক্রি শুরু হয়। কিন্তু সোয়া ১১টায় টিকিট শেষ হয়ে যাওয়ার ঘোষণা দিয়ে বুথ বন্ধ করে দেয় ব্যাংক কর্তৃপক্ষ।
 
বাংলাদেশ সময়: ১০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
এসকে/এসএইচ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।