ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

টেস্টের পরিসংখ্যানে বাংলাদেশ-নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
টেস্টের পরিসংখ্যানে বাংলাদেশ-নিউজিল্যান্ড কাল থেকে শুরু হচ্ছে প্রথম টেস্ট-ছবি:সংগৃহীত

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে কাল থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। এ ম্যাচটির আগে দু’দল মোট ১১বার সাদা পোশাকে মুখোমুখি হয়েছে যেখানে টাইগাররা দেশের মাটিতে খেলেছে ছয়টি ম্যাচ। বাকি পাঁচটি ম্যাচ নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হয়েছিল।

কিউইদের বিপক্ষে পরিসংখ্যানে বাংলাদেশের সাফল্য অবশ্য খুবই ক্ষীন। কারণ এখন পর্যন্ত ক্রিকেটের আভিজাত অঙ্গনে দলটির বিপক্ষে কোনো জয় পায়নি সাকিব-তামিমরা।

নিচে পাঠকদের জন্য টেস্টে দু’দলের কিছু পরিসংখ্যান তুলে ধরা হলো।

সর্বোচ্চ রান সংগ্রাহক: বাংলাদেশিদের মধ্যে ওপেনার তামিম ইকবাল নিউজিল্যান্ডের বিপক্ষে সবচেয়ে বেশি রান করেছেন। বিপক্ষের দুর্দান্ত বোলিংয়ে সামনে সাহসী ব্যাটিং করে তুলে নিয়েছেন ৫৩৬ রান। সাত টেস্টে পাঁচটি হাফসেঞ্চুরির সাহায্যে তিনি এই স্কোর করেছিলেন। যদিও কিউইদের বিপক্ষে তার কোনো সেঞ্চুরি নেই। অপরদিকে ৫৫৮ রান করে দু’দলের মধ্যে সবচেয়ে এগিয়ে আছেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যান রস টেইলর।

হেড টু হেড: দু’দল মোট ১১বার মুখোমুখি হয়েছে। যেখানে নিউজিল্যান্ড আট ম্যাচেই জয় তুলে নিয়েছে। বাকি ম্যাচগুলো ড্র হয়েছে।

সর্বোচ্চ ও সর্বনিম্ন দলীয় স্কোর: নিউজিল্যান্ডের বোলারদের সামনে সবসময়ই ভুগতে হয়েছে বাংলাদেশের ব্যাটসম্যানদের। তবে ২০০৯-১০ মৌসুমে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টাইগাররা সবকটি উইকেট হারিয়ে সর্বোচ্চ ৫০১ রান করেছিল। তবে দলটির সর্বনিম্ন স্কোর ১০৮। অপরদিকে ২০১০ সালে হ্যামিল্টনে বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ সাত উইকেট হারিয়ে ৫৫৩ রান করেছিল কিউরা। আর সর্বনিম্ন স্কোর ১৭১।

সর্বোচ্চ উইকেট শিকারি: এ তালিকায় নিউজিল্যান্ডের সাবেক স্পিনার ড্যানিয়েল ভেট্টোরি বাংলাদেশকে পেলেই ভুগিয়েছিলেন। মাত্র নয় ম্যাচে তিনি ৫১ উইকেট পেয়েছিলেন। তবে বাংলাদেশের হয়ে ছয় ম্যাচে সর্বোচ্চ ২০টি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান।

সফরে আগামীকালকের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর চারটায়। এর পর দু’দল সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে চলে যাবে ক্রাইস্টচার্চে। যেটি শুরু হবে ২০ জানুয়ারি। এই ম্যাচটিও শুরু হবে ভোর চারটায়।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, ১১ জানুয়ারি, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।