ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

সেঞ্চুরি ম্যাচে আমলার দুর্দান্ত শতক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
সেঞ্চুরি ম্যাচে আমলার দুর্দান্ত শতক হাশিম আমলা/ছবি: সংগৃহীত

জোহানেসবার্গে টেস্ট ক্যারিয়ারের শততম ম্যাচ খেলতে নেমে দারুণ এক কীর্তি গড়েছেন দক্ষিণ আফ্রিকার টপঅর্ডার ব্যাটসম্যান হাশিম আমলা। নিজের ১০০তম ম্যাচে শতক হাঁকিয়েছেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে জোহানেসবার্গে তৃতীয় টেস্টের প্রথম দিন আমলা ব্যাটিংয়ে নেমে শতক পূর্ণ করেন। এটি সাদা পোশাকে তার ক্যারিয়ারের ২৬তম শতক।

আমলার আগে আরও আট ব্যাটসম্যান নিজের শততম ম্যাচে শতক হাঁকিয়েছিলেন।

ইংল্যান্ডের কলিন কোউড্রে ১৯৬৮ সালে বার্মিংহামে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের শততম ম্যাচে শতক হাঁকান। ১৯৮৯ সালে লাহোরে ভারতের বিপক্ষে এই কীর্তি গড়েন পাকিস্তানের কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদ। পরের বছর ইংল্যান্ডের বিপক্ষে সেন্ট জনসে এই মাইলফলক স্পর্শ করেন ক্যারিবীয়ান কিংবদন্তি গর্ডন গ্রিনিজ।

২০০০ সালে ম্যানচেস্টারে ক্যারিবীয়ানদের বিপক্ষে ইংলিশ তারকা অ্যালেক স্টুয়ার্ট নিজের শততম টেস্টে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন। ২০০৫ সালে ব্যাঙ্গালুরুতে ভারতের বিপক্ষে এই কীর্তি গড়েন পাকিস্তানের সাবেক দলপতি ইনজামাম উল হক।

তার পরের বছর (২০০৬) সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অজি তারকা রিকি পন্টিং দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকান। একমাত্র ব্যাটসম্যান হিসেবে শততম ম্যাচের দুই ইনিংসে শতক হাঁকানো ব্যাটসম্যান তিনি। প্রথম ইনিংসে ১২০ রান করার পর দ্বিতীয় ইনিংসে পন্টিং ১৪৩ রানে অপরাজিত থাকেন।

সবশেষ আমলার আগে এই কীর্তি গড়েন গ্রায়েম স্মিথ। প্রোটিয়া সাবেক এই দলপতি ২০১২ সালে নিজের শততম টেস্টে ওভালে ইংলিশদের বিপক্ষে শতক হাঁকান।

শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় টেস্টের প্রথম দিন ইনিংসের ৭৬তম ওভারে রঙ্গনা হেরাথের করা দ্বিতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে শতক পূর্ণ করেন আমলা। ১৪টি বাউন্ডারির সাহায্যে তিনি তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছেন।

এ রিপোর্ট লেখা অবধি দিনের খেলা ৯ ওভার বাকি থাকতে প্রোটিয়াদের সংগ্রহ দুই উইকেট হারিয়ে ৩১৫ রান। শতক হাঁকিয়ে অপরাজিত জেপি ডুমিনি (১৪৩) এবং আমলা (১১৫)।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, ১২ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।