ঢাকা, শুক্রবার, ৭ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

তীরে এসে তরী ডুবলো নারী দলের

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৭
তীরে এসে তরী ডুবলো নারী দলের বাংলাদেশ নারী দল/ছবি: সংগৃহীত

ঘুরে দাঁড়ানোর ম্যাচে ব্যাট হাতে দুর্দান্ত লড়ছিলেন শারমিন আক্তার সুপ্তা ও রুমানা আহমেদ। তাদের ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা নারী দলের দেওয়া ২২৪ রানের টার্গেটটা ছোটই মনে হচ্ছিলো এক সময়। সিরিজের দ্বিতীয় ওয়ানডে জিতে সমতায় ফেরা যেন সময়ের ব্যাপারই মাত্র!

কিন্তু তীরে এসে তরী ডুবলো বাংলাদেশ নারী দলের। জয়ের কাছাকাছি গিয়ে রুমানা ও শারমিনের পর পর বিদায়ে ৫০ ওভারে ৮ উইকেটে ২০৬ রানে থেমে যায় টাইগ্রেসদের ইনিংস।

১৭ রানের জয় তুলে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ২-০ তে এগিয়ে গেল প্রোটিয়া নারীরা। প্রথম ম্যাচে ৮৬ রানের বড় ব্যবধানে জয় পায় সফরকারীরা।

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় উইকেটে শারমিনের সঙ্গে ১২৭ রানের জুটি গড়ে দলীয় ১৭০ রানে রুমানা (৬৮) সাজঘরে ফিরতেই একটা ‘ঝড়’ বয়ে যায় স্বাগতিক শিবিরে। ১৭৭ রানে রান আউটের শিকার হন ক্যারিয়ার সেরা ইনিংস (৭৪) খেলা শারমিন আক্তার। অভিজ্ঞ ক্রিকেটার সালমা খাতুন বিদায় নেন আর ২ রান যোগ হতেই। ৯ রানের ব্যবধানে দলের মূল তিন ব্যাটসম্যানকে হারিয়ে ম্যাচে আর ফিরতে পারেনি বাংলাদেশ।  

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করে সফরকারী দলের ব্যাটসম্যানরা। ওপেনিং জুটিতেই লিজেল লি এবং আন্দ্রে স্টেইন ১২১ রান তুলে নেন। লি’র ব্যাট থেকে আসে ইনিংস সর্বোচ্চ ৭০ রান। ব্যাটে ঝড় তোলা এই প্রোটিয়া ওপেনার ৫৭ বলে ১৩টি বাউন্ডারিতে করেন ৭০ রান। আরেক ওপেনার স্টেইন ৯৮ বলে ৮টি চারের সাহায্যে করেন ৬৬ রান।

তৃতীয় সর্বোচ্চ ২৭ রান আসে দলপতি নিকার্কের ব্যাট থেকে। ১৬ রানে অপরাজিত থাকেন ফোউরি। ১৫ রান আসে মারিজানে ক্যাপের উইলো থেকে।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ চারটি উইকেট তুলে নেন খাদিজাতুল কুবরা। এছাড়া, একটি করে উইকেট দখল করেন পান্না ঘোষ, জাহানারা আলম, নাহিদা আকতার এবং লতা মন্ডল।

সিরিজের তৃতীয় ওয়ানডে একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে। আগামী ১৬ জানুয়ারি তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, ১৪ জানুয়ারি ২০১৭
এসকে/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।