ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

‘প্রত্যাশা বেশি বলেই আফসোস বেশি হচ্ছে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
‘প্রত্যাশা বেশি বলেই আফসোস বেশি হচ্ছে’ ছবি: সংগৃহীত

ওয়েলিংটন টেস্টের প্রথম চার দিন চালকের আসনে থাকা বাংলাদেশের শেষ দিনটা হলো দুঃস্বপ্নের মতো। দ্বিতীয় ইনিংসে টাইগারদের ব্যাটিং ব্যর্থতায় পঞ্চম দিনের চা বিরতির পর নিউজিল্যান্ড ম্যাচ জিতে নেয় ৭ উইকেটে।

বাংলাদেশের হারে হতাশ দেশের ক্রিকেটপ্রেমীরা। তাই বলে প্রথম ইনিংসে সাকিব-মুশফিকের রেকর্ড জুটি মোটেও ম্লান হচ্ছে না।

এ দুই ব্যাটসম্যানের কীর্তিতে ৫৯৫ রানের পাহাড় গড়ে বাংলাদেশ। ওই পুঁজিই ড্রয়ের স্বপ্ন দেখায় বাংলাদেশকে। ম্যাচ গড়ায় পঞ্চম দিন অব্দি।  

ম্যাচের ফলাফল যাই হোক পাঁচ দিন পর্যন্ত লড়াই করাকে বাহবা দিচ্ছেন সাবেক ক্রিকেটার হাসিবুল হোসেন শান্ত, ‘নিউজিল্যান্ডে এ ধরনের ক্রিকেট কিন্তু আমরা প্রথম খেললাম। আমাদের দেশের মানুষের প্রত্যাশা বেশি বলেই আফসোস বেশি হচ্ছে। আমরা কিন্তু কোনোদিন চিন্তাও করতে পারিনি পাঁচ দিন খেলবো এবং লড়াই করবো। এভাবে দেখলে কিন্তু ইতিবাচক অনেক কিছু পাওয়া যাবে। ’

শান্ত আরও জানান, ‘ম্যাচে অনেকগুলো রেকর্ড হয়েছে। হেরে গেছি এটা ঠিক, মনে রাখতে হবে ওখানে টেস্ট খেলা সহজ না। কিছুদিন আগেই পাকিস্তান ওখানে দ্বিতীয় ইনিংসে ১০০ রানে অলআউট হয়েছে। অবশ্যই ম্যাচটাকে ইতিবাচকভাবে দেখা উচিত। তবে মাথায় রাখতে হবে, যে ভুলগুলো করেছি সেগুলো যেন পরের টেস্টে না হয়। ’

ম্যাচের প্রথম ইনিংসে রান উৎসব করা বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ১৬০ রানে। প্রথম ইনিংসে ৫৬ রানে লিড পাওয়ায় নিউজিল্যান্ডের জয়ের টার্গেট দাঁড়ায় ২১৭। বোলাররা নিতে পারলেন কেবল তিন উইকেটে। কিউইরা যখন জয়ের আনন্দে মাতলো দিনের খেলা তখনও বাকি ১৭ ওভার।

যদিও শুরুতেই দুই উইকেট নিয়ে আশা জাগিয়েছিলেন মেহেদি হাসান মিরাজ। পেসার শুভাশিষ রায় যখন তৃতীয় উইকেটটি তুললেন তখন জয়ের খুব কাছে স্বাগতিকরা।

বাংলাদেশের ব্যাটিং নিয়ে ইতিবাচক হলেও বোলিং নিয়ে, বিশেষ করে পেস বোলিং নিয়ে খুশি হতে পারেননি সাবেক দেশসেরা পেসার শান্ত, ‘পেস বোলারদের ইকোনমি যদি দেখেন খুব হাই। টেস্টে এমন ইকোনমি খুবই দুঃখজনক। সত্যি কথা বলতে ফাস্ট বোলিংয়ের ক্ষেত্রে আমরা ওদের চেয়ে পিছিয়ে ছিলাম। ৫৯৫ রান আমরা ঠিকভাবে ডিফেন্ড করতে পারিনি। দু’জনের ডেব্যু হয়েছে সেদিক থেকে সান্ত্বনা হয়তো থাকছে। আসলে নতুন হোক আর পুরোনো হোক ভালো বল করেই টিমে এসেছে তারা। উচিৎ ছিল সঠিক জায়গায় বল করা, বুদ্ধি দিয়ে আরেকটু বেটার লাইনে বল করা। ’

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ১৬ জানুয়ারি ২০১৭
এসকে/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।