ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

শেষটা ভালো হবে তো বাংলাদেশের?

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
শেষটা ভালো হবে তো বাংলাদেশের? শেষটা ভাল হবে তো বাংলাদেশের?/ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ড সিরিজের শুরু থেকেই যেন ঠিক চেনা যাচ্ছে না বাংলাদেশকে। স্বাগতিকদের বিপক্ষে একের পর এক হারে অনেকটাই ফিকে হয়ে এসেছে সফরকারী দলটির গেল দুই বছর ঘরের মাঠে দুর্দান্ত এক একটি অর্জন। কিউদের বিপক্ষে টাইগারদের এই হারের গল্পটা শুরু হয়েছে ওয়ানডে সিরিজ দিয়ে।

গেল ২৬ ডিসেম্বর ক্রাইস্টচার্চে কেন উইলিয়ামসনদের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৭৭ রানে হার দিয়ে সূচিত এই গল্প এখনও চলছে যেন উপসংহার টানা যাচ্ছে না। এরপর  আরও দুটি ওয়ানডে, তিনটি টি-২০ ও একটি টেস্ট ম্যাচ হয়ে গেল কিন্তু জয়ের গল্প আর লেখা হলো না।

ধারণা করা হচ্ছিল, গেল ওয়েলিংটনে অনুষ্ঠিত সিরিজের প্রথম টেস্ট (১২-১৬ জানুয়ারি) দিয়ে অন্তত হারের গল্প এড়ানো যাবে। কিন্তু তা আর হলো কই! রেকর্ডময় ৫৯৫ রানের প্রথম ইনিংসেও স্বাগতিকদের কাছে ৭ উইকেটের বড় ব্যবধানে হেরে সিরিজে পিছিয়ে যেতে হলো ১-০ তে।

এবার সফরকারীদের সামনে মিশন ক্রাইস্টচার্চ। তবে ক্রাইস্টচার্চে সিরিজের শেষ টেস্টে যে বাংলাদেশকে দেখা যাবে তা চোটে জর্জরিত হয়ে অনেকটাই বিধ্বস্ত। কেননা অভিশপ্ত চোটের কবলে পড়ে ইতোমধ্যেই দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে পড়েছেন লাল-সবুজের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম, ওপেনার ইমরুল কায়েস ও টপ অর্ডারের মুমিনুল হক। সঙ্গত কারণেই দলের জন্য বিকল্প খুঁজতে হয়েছে টিম ম্যানেজমেন্টকে। তবে বিকল্প হিসেবে যাদের বেছে নেয়া হয়েছে টেস্ট ক্রিকেটে তাদের নতুন বললে এতটুকু ভুল হবে না।

টাইগারদের সিরিজে ফেরার এই ম্যাচে অধিনায়ক মুশফিকুর রহিমের জায়গায় ডাক পেয়েছেন নুরুল হাসান সোহান। বলে রাখা ভালো, রঙিন পোশাকে দলের হয়ে তিনটি ওয়ানডে খেলা এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের এই ম্যাচের মধ্য দিয়েই টেস্ট অভিষেক হতে যাচ্ছে। মুশফিকের ইনজুরিতে আরও একটি বিষয় নতুন হিসেবে যোগ হয়েছে। সেটি হলো অধিনায়কত্ব। প্রথমবারের মত টেস্ট ফরমেটে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন সহকারী তামিম ইকবাল।

এদিকে, ওপেনার ইমরুলের জায়গায় ডাকা হয়েছে সৌম্য সরকারকে। ২০১৫ সালে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টেস্টে দলে ডাক পাওয়া এই ওপেনার এরই মধ্যে তিনটি টেস্ট খেললেও ২৭টি টেস্ট ম্যাচ খেলা ইমরুলের বদলি হিসেবে তাকে নতুন বলাই যায়। আর ‘প্রিন্স অব কক্সবাজার’ মুমিনুল হকের জায়গায় ডাক পাওয়া নাজমুল হোসেন শান্তর জন্য নিউজিল্যান্ড সফর ছিল অনেকটা শিক্ষা সফরের মতোই। ডেভেলপমেন্টের অংশ হিসেবে নিউজিল্যান্ডে গিয়ে সাদা পোশাকে অভিষেক হচ্ছে তারও।

ঠিক এমন নতুন এক কম্বিনেশন নিয়ে সিরিজে ফেরার ম্যাচে অভিজ্ঞ নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। ক্রাইস্টচার্চের হেগলি ওভালে ম্যাচটি শুরু হবে শুক্রবার (২০ জানুয়ারি) বাংলাদেশ সময় ভোর ৪টায়। ফলে সিরিজে ফেরা সফরকারীদের জন্য কতটুকু সহজ হবে তা টাইগারদের এই স্কোয়াডই বলে দিচ্ছে!

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিসিবি ঘোষিত এই স্কোয়াড আরও চমকে দিয়েছে লাল-সবুজের ক্রিকেট প্রেমীদের ও বোদ্ধাদের। কেননা কোমরে ইনজুরি থাকা সত্বেও দলে ডাকা হয়েছে মোস্তাফিজুর রহমানকে। মোস্তাফিজ দলে ডাক পাওয়া মানেই যে অবধারিতভাবে বল হাতে মাঠে নামা সেকথা বলার আর অপেক্ষা থাকছে কোথায়? কিন্তু, চোটে জর্জর মোস্তাফিজকে নিয়ে টিম বাংলাদেশ তাদের ঘুড়ে দাঁড়ানোর মিশনে কতটুকু সফল হবে সেটাই এখন দেখার অপেক্ষা!

তবে টাইগার বোলারদের নিয়ে ভাবনার কিছু নেই। তারা যা করেছেন তাতে সমর্থকদের কোনো অভিযোগ নেই। তাদের যত অভিযোগ সব ব্যাটসম্যানদের নিয়েই। কেননা টাইগার ব্যাটসম্যানদের ক্রমাগত ভুলেই পুরো সিরিজের একটি ম্যাচেও জয়ের দেখা পায়নি সফরকারী বাংলাদেশ। সিরিজের শেষ ম্যাচটিতে তাই যত ভাবনা সব ব্যাটসম্যানদের নিয়েই।

তবে এই ভাবনা দূর করতে সফরকারী বাংলাদেশকে অনুপ্রেরণা যোগাতে পারে ওয়েলিংটনে সিরিজের প্রথম টেস্টের রেকর্ডময় সেই প্রথম ইনিংস। সেই ইনিংসে ১৫৯ রান করা মুশফিক এই ম্যাচে দলে না থাকলেও আছেন চোখ ধাঁধানো ২১৭ রানের ইনিংস খেলা সাকিব আল হাসান। আরও আছেন লড়াকু অপরাজিত ৫৪ রান করে বাংলাদেশকে ৫৯৫ রানের সংগ্রহ পাইয়ে দিতে অবদান রাখা সাব্বিরও।

২১৭ রানের মতো অতটা ঝলমলে না হোক সাকিব যদি নিজের সেরা খেলাটি খেলেন, ওপেনিংয়ে তামিমের ব্যাট যদি হেসে উঠে, খোলস ছেড়ে যদি সৌম্য বেরিয়ে আসেতে পারেন, ছন্দ হারানো মাহমুদুল্লাহ রিয়াদ যদি ছন্দ ফিরে পান...এমন অনেক সত্যিতে রূপ নিলে শেষটা যে খারাপ হবে না সে আশাবাদ তো করাই যায়।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, ১৯ জানুয়ারি ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।