ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

তিন সেঞ্চুরির ম্যাচ, সিরিজ নিশ্চিত ভারতের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
তিন সেঞ্চুরির ম্যাচ, সিরিজ নিশ্চিত ভারতের ছবি: সংগৃহীত

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচেও দুর্দান্ত জয় তুলে নিয়েছে স্বাগতিক ভারত। সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে ১৫ রানের জয়ে এক ম্যাচ হাতে রেখেই ২-০তে সিরিজ নিশ্চিত করেছে টিম ইন্ডিয়া।

কটাকে অনুষ্ঠিত ম্যাচে ভারত আগে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে তোলে ৩৮১ রান। জবাবে, ৮ উইকেট হারানো ইংলিশরা ৩৬৬ রান তুলতেই নির্ধারিত ৫০ ওভার শেষ হয়।

প্রথম ম্যাচেও জয় পেয়েছিল টিম ইন্ডিয়া।

সফরকারী ইংলিশদের বিপক্ষে নিজেদের মাঠে টানা পাঁচবার সিরিজ জিতলো ভারত। সবশেষ ১৯৮৪-৮৫ সালে সিরিজ জিতেছিল ইংলিশরা। এই ম্যাচের মধ্যদিয়ে দুই দলের দ্বিতীয় সর্বোচ্চ দলীয় রান (৭৪৭ রান) উঠেছে। এর আগে সফরকারী শ্রীলঙ্কা আর স্বাগতিক ভারতের মধ্যকার ম্যাচটি ৮২৫ রান দেখেছে। ২০০৯-১০ সালে রাজকোটে সেই ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল।

স্বাগতিকদের হয়ে শতক হাঁকান সাবেক দলপতি মহেন্দ্র সিং ধোনি এবং যুবরাজ সিং। ১৫০ রানের দারুণ ইনিংস খেলে ওয়ানডে ক্যারিয়ারের ১৪তম সেঞ্চুরি তুলে নেন যুবরাজ। আর ধোনি ওয়ানডে ক্যারিয়ারের দশম শতকের দেখা পান। ইংলিশদের হয়ে দলপতি ইয়ন মরগান ১০২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন।

টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ দলপতি ইয়ন মরগান। ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। দলীয় ২৫ রানেই ফিরে যান ওপেনার লোকেশ রাহুল (৫), শিখর ধাওয়ান (১১) আর তিন নম্বরে নামা দলপতি বিরাট কোহলি (৮)।

এরপর জুটি গড়েন মহেন্দ্র সিং ধোনি এবং যুবরাজ সিং। এই জুটিতে আসে ২৫৬ রান। যুবরাজ ১৫০ রান খেলার পথে মাত্র ১২৭ বল মোকাবেলা করেন। তার দুর্দান্ত ইনিংসে ছিল ২১টি চারের মার, ছিল তিনটি ছক্কা। ধোনির ১২২ বলের ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি আর ৬টি ওভার বাউন্ডারি, করেছেন ১৩৪ রান।

এছাড়া, ১০ বলে ২২ রান করেন কেদার যাদব। ৯ বলে ১৯ রান করে অপরাজিত ছিলেন হারদিক পান্ডে। আর ৮ বলে ১৬ রান করে অপরাজিত ছিলেন রবীন্দ্র জাদেজা।

ইংলিশদের হয়ে ১০ ওভারে ৬০ রানের বিনিময়ে চারটি উইকেট তুলে নেন ক্রিস ওকস। দুটি উইকেট পান ১০ ওভারে ৯১ রান খরচ করা লিয়াম প্লাংকেট।

৩৮২ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ইংলিশ ওপেনার জ্যাসন রয় ৮২ রান করেন। তার ৭৩ বলের ইনিংসে ছিল ৯টি চার আর দুটি ছক্কার মার। আরেক ওপেনার অ্যালেক্স হেলস করেন ১৪ রান। তিন নম্বরে নামা জো রুটের ব্যাট থেকে আসে ৫৪ রান। তার ৫৫ বলের ইনিংসে ছিল ৮টি বাউন্ডারি।

চার নম্বরে নেমে দলপতি মরগান করেন ১০২ রান। রানআউট হওয়ার আগে মাত্র ৮১ বল মোকাবেলা করে ইংলিশ অধিনায়ক ৬টি চারের পাশাপাশি ৫টি ছক্কাও হাঁকান। মঈন আলির ব্যাট থেকে আসে ৫৫ রান। ২৬ রান করে অপরাজিত থাকেন লিয়াম প্লাংকেট।

ভারতের হয়ে তিনটি উইকেট নেন অশ্বিন। আর দুটি উইকেট দখল করেন জাসপ্রিত বুমরাহ। একটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার আর রবীন্দ্র জাদেজা।

বাংলাদেশ সময়: ২৩১৬ ঘণ্টা, ১৯ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।