ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

বিশ্বকাপ বাছাইয়ে চমক নেই বাংলাদেশ দলে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৭
বিশ্বকাপ বাছাইয়ে চমক নেই বাংলাদেশ দলে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

আগামী ০৭ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি শ্রীলঙ্কায় বসতে যাচ্ছে আইসিসি নারী বিশ্বকাপের বাছাইপর্বের আসর। ১০টি দেশ নিয়ে মেগা এই টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা থেকে দশ দলের ক্রিকেটার ও কোচের নাম ঘোষণা করা হয়েছে।

এবারের বাছাইপর্বে অংশ নিচ্ছে বাংলাদেশের মেয়েরা। আসরের শক্তিশালী দল হিসেবে থাকছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা।

বিশ্বকাপ বাছাইয়ের আগে ঘরের মাঠে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে রুমানা আহমেদের দল। প্রোটিয়া মেয়েদের বিপক্ষে ১০ দিনের ব্যবধানে পাঁচ ওয়ানডে খেলে স্বাগতিক বাংলাদেশ সিরিজ হেরেছে ৪-১ ব্যবধানে।

আইসিসি ঘোষিত বাংলাদেশের স্কোয়াডে রয়েছেন ১৪ ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যে স্কোয়াড ছিল তাদেরকেই সুযোগ দেওয়া হয়েছে আসন্ন টুর্নামেন্টে। প্রোটিয়াদের বিপক্ষে সিরিজে ছিলেন না অভিজ্ঞ ক্রিকেটার আয়েশা রহমান শুকতারা। বাছাইপর্বে খেলতে যাওয়া স্কোয়াডেও রাখা হয়নি তাকে।

টাইগ্রেসদের কোচ হিসেবে থাকছেন ইংলিশ সাবেক ক্রিকেটার ডেভিড ক্যাপেল।

দশ দলের বাছাইপর্বে বাংলাদেশ ছাড়াও রয়েছে আয়ারল্যান্ড, ভারত, পাপুয়া নিউগিনি, পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও জিম্বাবুয়ে।

বিশ্বকাপ বাছাইপর্বে আগামী ০৭ ফেব্রুয়ারি নিজেদের প্রথম ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে খেলবে রুমানা আহমেদের দল। একে একে মুখোমুখি হবে পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকার। পাঁচ দল থেকে দুটি দল উন্নীত হবে জুন-জুলাইয়ে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ আসরে। গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল পাকিস্তান। এদিকে, বাংলাদেশের বিপক্ষে ৪-১ এ ওয়ানডে সিরিজ জিতে দক্ষিণ আফ্রিকা জানান দিয়েছে তাদের শক্তি সম্পর্কে। স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনিকে হারানো হয়তো অতটা কঠিন হবে না রুমানাদের জন্য। তবে পাকিস্তান কিংবা দক্ষিণ আফ্রিকাকে না হারাতে পারলে তো বিশ্বকাপ স্বপ্ন, স্বপ্নই থেকে যাবে!

আগামী জুন-জুলাইয়ে ইংল্যান্ডে হবে বিশ্বকাপ। খেলবে আটটি দেশ। বিশ্বকাপ বাছাইপর্বে অংশ নেওয়া ১০ দলের মধ্যে দুটি গ্রুপ থেকে দুটি করে মোট চারটি দল উন্নীত হবে বিশ্বকাপে। আইসিসি চ্যাম্পিয়নশিপে সেরা চারে থাকা অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ সরাসরি খেলবে বিশ্বকাপ।

বাংলাদেশ স্কোয়াড: রুমানা আহমেদ (অধিনায়ক), ফারজানা হক, ফাহিমা খাতুন, সানজিদা ইসলাম, জাহানারা আলম, খাদিজা তুল কুবরা, লতা মণ্ডল, নিগার সুলতানা (উইকেটরক্ষক), পান্না ঘোষ, রিতু মনি, সালমা খাতুন, শারমিন সুলতানা, শারমিন আক্তার ও সুরাইয়া আজমিন ছন্দা। কোচ: ডেভিড ক্যাপেল।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, ২৪ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad