ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

‘পদ্মশ্রী’ পুরস্কারে ভূষিত কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৭
‘পদ্মশ্রী’ পুরস্কারে ভূষিত কোহলি বিরাট কোহলি/ছবি: সংগৃহীত

ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘পদ্মশ্রী’ পাচ্ছেন বিরাট কোহলি। বুধবার (২৫ জানুয়ারি) সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এমন ঘোষণা দেওয়া হয়েছে। শুধু তাই নয়, গুঞ্জন উঠছে ক্রিকেটে অবদানের জন্য মহেন্দ্র সিং ধোনিকে তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘পদ্মভূষণ’ এ ভূষিত করা হবে।

অধিনায়ক ও ব্যাটসম্যান হিসেবে দুর্দান্ত একটি বছরই পার করেছেন কোহলি। ধোনির কাছ থেকে সীমিত ওভারের অধিনায়ত্ব পাওয়ার আগে তার নেতৃত্বে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থানে নাম লেখায় টিম ইন্ডিয়া।

সাদা পোশাকে শেষ এক বছরে ১২ ম্যাচে তার ব্যাট থেকে আসে ৭৫.৯৩ গড়ে ১২১৫ রান। যেখানে রয়েছে তিনটি ডাবল সেঞ্চুরি।

একদিনের ক্রিকেটেও দলের নির্ভরতার প্রতীক ‘রানমেশিন’ কোহলি। এ সময়টিতে ১৩ ম্যাচে ৮৪.০০ গড়ে ৯২৪ রান করেছেন শচীন টেন্ডুলকারের উত্তরসূরি। মোহালিতে নিউজিল্যান্ডের বিপক্ষে উপহার দেন ক্যারিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ ১৫৪ রানের ইনিংস।

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতেও ভারতের ভরসার নাম ২৮ বছর বয়সী কোহলি। ঘরের মাটিতে অনুষ্ঠিত ২০১৬ টি-২০ বিশ্বকাপে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন এ ডানহাতি ব্যাটিং জিনিয়াস। পাঁচ ম্যাচে ১৩৬.৫০ গড়ে করেছিলেন ২৭৩ রান। স্ট্রাইক রেট ১৪৬.৭৭।

ভারতের ৩১তম ক্রিকেটার হিসেবে পদ্মশ্রী অ্যাওয়ার্ড পেতে যাচ্ছেন কোহলি। সবশেষ এ মর্যাদাপূর্ণ খেতাব পান নারী দলের ওয়ানডে অধিনায়ক মিতালি রাজ। অন্যদিকে, ধোনি হবেন নবম ক্রিকেটার যিনি পদ্মভূষণ স্বীকৃতি অর্জনের অপেক্ষায়।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ২৫ জানুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।