ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

পুরোনো ঐতিহ্য ফিরছে ‘ঐতিহাসিক’ ম্যাচে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৭
পুরোনো ঐতিহ্য ফিরছে ‘ঐতিহাসিক’ ম্যাচে কোহলি-মুশফিক/ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটের ইতিহাসে কখনোই ভারতের মাটিতে টেস্ট খেলতে যায়নি বাংলাদেশ। আগামী ০৯ ফেব্রুয়ারি শুরু হচ্ছে বহুল প্রতিক্ষীত বাংলাদেশ-ভারতের মধ্যকার টেস্ট ম্যাচটি। ‘ঐতিহাসিক’ এই ম্যাচটি অনুষ্ঠিত হবে হায়দ্রাবাদে।

২০০০ সালে ভারতের বিপক্ষে টেস্ট দিয়েই সাদা পোশাকে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ। তবে, এই প্রথম ভারতে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে গেছে বাংলাদেশ।

হায়দ্রাবাদ ক্রিকেট সংস্থা (এইচসিএ) এ উপলক্ষে ফিরে যেতে চাইছে পুরোনো এক ঐতিহ্যে। গত কয়েক দশক ধরে কোনো আন্তর্জাতিক ম্যাচ নিয়ে এইচসিএ কোনো স্মারকগ্রন্থ প্রকাশ করেনি। তবে প্রতিবেশী দেশ ভারতের বিপক্ষে তাদের মাটিতে প্রথমবার বাংলাদেশের টেস্ট ম্যাচকে সামনে রেখে পুরোনো ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করার উদ্যোগ নিয়েছে এইচসিএ।

কমনওয়েলথভুক্ত কোনো ক্রিকেট দল হায়দ্রাবাদে আন্তর্জাতিক ম্যাচ খেলতে গেলে এইচসিএ একটি স্মারকগ্রন্থ প্রকাশ করত। ৯০ দশকের শুরুর দিকে এসে তা থেমে যায়। কোনো আন্তর্জাতিক ম্যাচ উপলক্ষে ক্রিকেট অ্যাসোসিয়েশনটি কোনো স্যুভেনির কিংবা ব্রুশিয়ারও বের করেনি।

এইচসিএ থেকে জানানো হয়েছে, আসন্ন টেস্টকে স্মরণীয় করে রাখতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। তারা জানায়, ‘হায়দরাবাদ ক্রিকেট সংস্থার বর্তমান নির্বাহী কমিটি সিদ্ধান্ত নিয়েছে ঐতিহ্যকে আবারও জাগিয়ে তুলতে আর বাংলাদেশ-ভারত প্রথম ঐতিহাসিক এই টেস্ট স্মরণীয় করে রাখতে আমরা একটি স্মরণিকা প্রকাশ করতে যাচ্ছি। ’

স্মারকগ্রন্থটি সম্পাদনা, ডিজাইন এবং প্রকাশের দায়িত্বে আছেন এইচসিএ-এর প্রাক্তন সচিব এবং ১৯৮৩ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের ম্যানেজার পিআর মানসিং।

এছাড়া, সাবেক ক্রিকেটার আব্বাস আলী বেগ, মহিন্দর অমরনাথ, ভিভিএস লক্ষ্মণ, ভেংকটরাঘবন, সৈয়দ কিরমানির মতো সাবেক প্রখ্যাত ক্রিকেটারদের পাশাপাশি হার্শা ভোগলে, সুরেশ মেননের মতো ক্রিকেট ব্যক্তিত্বরাও লিখবেন। এ ছাড়া থাকবে বিশেষ কার্টুন এবং বাংলাদেশ-ভারতের মধ্যকার অনুষ্ঠিত ম্যাচ নিয়ে নানা পরিসংখ্যান।

দারুণ তথ্য সমৃদ্ধ একটি প্রকাশনাই বের করতে যাচ্ছে হায়দ্রাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন। দীর্ঘদিন বন্ধ থাকার পর এবার আবারও সেই নিয়ম চালু করতে যাচ্ছে রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনটি।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ০৩ ফেব্রুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।