ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

উত্তেজনা ছড়াচ্ছে ভারতীয় সংবাদমাধ্যম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৭
উত্তেজনা ছড়াচ্ছে ভারতীয় সংবাদমাধ্যম মুমিনুল হক ও বিরাট কোহলি/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

টেস্ট ক্রিকেটের ইতিহাসে কখনোই ভারতের মাটিতে টেস্ট খেলতে যায়নি বাংলাদেশ। আগামী ০৯ ফেব্রুয়ারি শুরু হচ্ছে বহুল প্রতিক্ষীত বাংলাদেশ-ভারতের মধ্যকার টেস্ট ম্যাচটি। সাদা পোশাকের লড়াইয়ের আগে ভারতীয় গণমাধ্যমে টাইগারদের তারকা ব্যাটসম্যান মুমিনুল হকের মন্তব্যের ভুল ব্যাখ্যা দিয়ে উত্তেজনা ছড়ানো হচ্ছে।

২০০০ সালে ভারতের বিপক্ষে টেস্ট দিয়েই সাদা পোশাকে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ। তবে, এই প্রথম ভারতে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে গেছে বাংলাদেশ।

‘ঐতিহাসিক’ এই ম্যাচটি অনুষ্ঠিত হবে হায়দ্রাবাদে।

দেশ ছাড়ার আগে টাইগারদের অফস্পিনার মেহেদী হাসান মিরাজ জানিয়েছেন, হায়দ্রাবাদ টেস্ট শেষে তিনি দেখা করবেন বর্তমানে বিশ্বের অন্যতম সেরা স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে। শুক্রবার (০৩ ফেব্রুয়ারি) মুমিনুল সংবাদমাধ্যমে জানিয়েছেন, ভারতীয় দলপতি বিরাট কোহলির সঙ্গে কথা বলবেন। তিনি জানান, ‘কোহলি বর্তমান সময়ে দুর্দান্ত ব্যাট করছে। চেষ্টা করব তার সঙ্গে কথা বলতে। তার আক্রমণাত্মক ব্যাটিং ভালো লাগে। যদি আক্রমণাত্মক হন কারও কাছে আপনি হারবেন না। ’

কিন্তু মুমিনুলের এ মন্তব্যের সঠিক ব্যাখ্যা দেয়নি ভারতীয় গণমাধ্যম ‘এবেলা’। তারা টাইগারদের অপমান করার চেষ্টা করে রিপোর্ট করেছে। তাদের ভুল ব্যাখ্যার রিপোর্টটি তুলে ধরা হলোঃ

‘মাঠে বল এখনও গড়ায়নি। চলতি মাসের ৯ তারিখ ভারত-বাংলাদেশ টেস্ট শুরু হতে চলেছে। বাংলাদেশের ক্রিকেটাররা ভারতকে খুব একটা গুরুত্ব দিতে নারাজ। মুশফিকুর রহিমের মতো ক্রিকেটার ভারতের সঙ্গে টেস্ট ম্যাচকে ‘ঐতিহাসিক’ বলতেও রাজি নন। কোচ হাতুরুসিংও ভারতের বিরুদ্ধে কথার গোলাগুলি চালাতে শুরু করে দিয়েছেন।

এর মধ্যেই বাংলাদেশের ক্রিকেটার মুমিনুল হক জানিয়েছেন, সুযোগ পেলেই তিনি বিরাট কোহলির সঙ্গে কথা বলবেন। তার কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শও নেবেন। মুমিনুলের বক্তব্য, ‘বিরাট কোহলি দুর্দান্ত ক্রিকেটার। আক্রমণাত্মক ব্যাটিং করে কোহলি। আক্রমণাত্মক ব্যাটিং করে বলেই কোহলিকে সহজে আউট করা যায় না। সময় পেলে কোহলির সঙ্গে আলাদা করে অবশ্যই কথা বলব। কোহলির কাছ থেকে বেশ কয়েকটি ব্যাপার জেনে নেওয়ার চেষ্টা করব।

পরিসংখ্যান বলছে, ভারত ও বাংলাদেশ এখনও পর্যন্ত ৮টি টেস্টে মুখোমুখি হয়েছে। তার মধ্যে ছ’টিতে হারতে হয়েছে। বাকি দু’টি বৃষ্টির জন্য ড্রয়ের কোলে ঢলে পড়ে। ভারতের মাটিতে এ বার বাংলাদেশ কি ভাল কিছু করতে পারবে?

মুমিনুল বলছেন, ‘ভারত শক্তিশালী দল। তবে আমরাও ভাল খেলার চেষ্টা করব। জেতার জন্যই খেলতে নামব আমরা। ’ মুমিনুল জানেন, বলা যতটা সহজ, কাজটা করে দেখানো ততটাই কঠিন।

এখনও পর্যন্ত ভারতের বিরুদ্ধে একটি টেস্ট খেলেছেন মুমিনুল। ২০১৫-র জুনে ফতুল্লা টেস্টে করেছিলেন ৩০ রান। পুরনো ব্যর্থতা ঢেকে দেওয়ার চেষ্টা একটা করবেন মুমিনুল। তার ব্যক্তিগত লক্ষ্য কী? মুমিনুলের বক্তব্য, ‘ব্যক্তিগত কোনও লক্ষ্য আমার নেই। তবে দীর্ঘ দিন ধরে বড় ইনিংস খেলতে পারছি না। এ বার বড় স্কোর করার চেষ্টা করব। ’

বড় স্কোর মুমিনুল পাবেন কি না, তার উত্তর দেবে সময়। তবে কোহলির কাছ থেকে তিনি যে পরামর্শ নিতে মুখিয়ে রয়েছেন, সেটা পরিষ্কার করে দিয়েছেন বাংলাদেশের এই ক্রিকেটার। শুধু মুমিনুল নন, মুশফিকুর থেকে শুরু করে বাংলাদেশের একাধিক ক্রিকেটারই কোহলি-প্রেমে মজেছেন। অবস্থা দেখে মনে হওয়াই স্বাভাবিক, টেস্ট শুরুর আগেই বাংলাদেশ ক্রিকেট টিমের হৃদয় জিতে বসে রয়েছেন কোহলি। ’

সাদা পোশাকে বিরাট কোহলির গড় ৫০.১০ যেখানে বাংলাদেশের ব্রাডম্যান খ্যাত মুমিনুলের ব্যাটিং গড় ৫১.১৫। টাইগার তারকার রয়েছে ৪টি শতক আর ১১টি অর্ধশতক, ইনিংস সর্বোচ্চ ১৮১ রান।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ০৪ ফেব্রুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।