ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

এগিয়ে থেকে দিন শেষ করলো টাইগাররা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৭
এগিয়ে থেকে দিন শেষ করলো টাইগাররা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ভারত ‘এ’ দলের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচে সফরকারী বাংলাদেশ প্রথম দিন শেষে ১৩৩ রানে এগিয়ে রয়েছে। নিজেদের প্রথম ইনিংসে মুশফিক বাহিনী ৮ উইকেট হারিয়ে ২২৪ রান করে ইনিংস ঘোষণা করে। দিন শেষে এক উইকেট হারিয়ে ভারত ‘এ’ দল করেছে ৯১ রান।

ব্যাটিং বিপর্যয়ের দিন বাংলাদেশের হয়ে সৌম্য সরকারের পর লড়েছেন মুশফিকুর রহিম। দু’জনই অর্ধশতক হাঁকান।

এ ম্যাচটিতে দু’দলই একবার করে ব্যাটিংয়ের সুযোগ পাবে। আর প্রতি দলেই ১৪ জন করে ক্রিকেটার রয়েছে। তবে ব্যাটিং ও ফিল্ডিংয়ে ১১ জন করেই থাকবে।

হায়দ্রাবাদের জিমখানা গ্রাউন্ডে টসে জিতে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ব্যাটিংয়ের শুরুটা ভালো হয়নি টাইগারদের। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার সময় চার উইকেট হারিয়ে ৯২ রান করে টাইগাররা। সে সময় দলের হয়ে একমাত্র হাফসেঞ্চুরি করে লড়েছেন সৌম্য। তবে ব্যক্তিগত ৫২ রানে আউট হন এ বাঁহাতি।

দলীয় ৪৪ রানের মাথায় দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েসকে হারায় সফরকারীরা। তামিম ১৩ রানে আনিকেত চৌধুরীর বলে বোল্ড হন। আর ব্যক্তিগত ৪ রানে চামা মিলিন্দের বলে হার্দিক পান্ডেকে ক্যাচ দেন কায়েস।

পরে ক্রিজে এসে সতর্ক থেকে খেলতে থাকেন সৌম্য সরকার। তাকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি মুমিনুল হক। তিনি আনিকেতের দ্বিতীয় শিকার হয়ে পাঁচ রানে ফেরেন। কিন্তু হাফসেঞ্চুরি তুলে নেন গত নিউজিল্যান্ড সফরে সতীর্থের ইনজুরিতে দলে সুযোগ পাওয়া সৌম্য। ৭৩ বলে ৯টি চার ও এক ছক্কায় ৫২ রান করে শাহবাজ নাদিমের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন।

দ্বিতীয় সেশনে ব্যাটিংয়ে নিজের ইনিংস বড় করতে পারেননি মাহমুদউল্লাহ। ব্যক্তিগত ২৩ রানে কুলদিপ যাদবের বলে আউট হন এ ডানহাতি। তবে ষষ্ঠ উইকেট জুটিতে সাব্বির রহমানকে সঙ্গে নিয়ে পার্টনারশিপ বড় করতে থাকেন মুশফিক। সাব্বির রহমানকে নিয়ে ষষ্ঠ উইকেট জুটিতে ৭১ রানের পার্টনারশিপ গড়েন মুশফিক।

মুশফিক বিদায় নেন ৫৮ রান করে। তার ১০৬ বলের ইনিংসে ছিল ৮টি চার আর একটি ছক্কার মার। সাব্বির ৬৮ বলে ৫টি চার আর একটি ছক্কা হাঁকিয়ে ৩৩ রান করেন। ২৩ রানে অপরাজিত থাকেন লিটন দাস। ৪ রানে অপরাজিত থাকেন তাইজুল ইসলাম। কোনো রান না করেই ফেরেন মেহেদি হাসান মিরাজ।

৬৭ ওভারে ২২৪ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। ভারতের হয়ে ১২ ওভারে ২৬ রান খরচায় চারটি উইকেট তুলে নেন আনিকেত চৌধুরি।

ব্যাটিংয়ে নেমে দলীয় ৪১ রানের মাথায় প্রথম উইকেট হারায় রাহুল দ্রাবিড়ের শিষ্যরা। ওপেনার ও দলপতি অভিনব মুকুন্দকে ইমরুল কায়েসের ক্যাচে ফেরান সুবাষিশ রায়। ব্যক্তিগত ১৬ রানে ফেরেন স্বাগতিক দলপতি। এরপর জুটি গড়েন শ্রেয়াস ইয়ার এবং প্রিয়াঙ্ক কিরিত। ৪০ রানে অপরাজিত থাকেন প্রিয়াঙ্ক এবং ২৯ রানে অপরাজিত থাকেন শ্রেয়াস।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ০৫ ফেব্রুয়ারি, ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।