ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

প্রস্তুতি ম্যাচে টাইগারদের অস্বস্তি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৭
প্রস্তুতি ম্যাচে টাইগারদের অস্বস্তি ছবি: সংগৃহীত

ভারতীয় ‘এ’ দলকে ভোগাতে পারেনি বাংলাদেশের কোনো বোলার। মূল লড়াইয়ে মাঠে নামার আগে দুই দিনের প্রস্তুতি ম্যাচে কিছুটা অস্বস্তি থেকে গেল টাইগার স্কোয়াডে। ড্র হওয়া ম্যাচে ব্যাটসম্যানদের পর বোলাররাও ছিলেন নিশ্চুপ।

শ্রেয়াস আয়ার, প্রিয়াঙ্ক কিরিত পাঞ্চল আর বিজয় শংকরের সেঞ্চুরিতে বাংলাদেশের ৮ উইকেট হারিয়ে তোলা ২২৪ রানের জবাবে চালকের আসনে থাকা ভারতীয় ‘এ’ দল ৬ উইকেট হারিয়ে ৪৬১ রানে ইনিংস ঘোষণা করে। দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে দুই উইকেট হারিয়ে বাংলাদেশ ৭৩ রান তোলে।

এরপরই ড্র ঘোষণা করা হয় ম্যাচটি।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে ৭১ রান তোলে বাংলাদেশ। ১৩তম ওভারের দ্বিতীয় বলে বিদায় নেন সৌম্য সরকার। কুলদীপ যাদবের একই ওভারের পরের বলটিতে আউট হন মুমিনুল হক। এরপরই মাঠ ছাড়ে দুই দল। ওপেনার তামিম ৫৪ বলে ৪১ আর মাহমুদুল্লাহ রিয়াদ ১ রান করে অপরাজিত থাকেন। এর আগে সৌম্য সরকার ৩২ বলে ২৫ রান করে সাজঘরে ফেরেন।
 
দু’দিনের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিন মিলিয়ে ৯০ ওভার ব্যাট করে স্বাগতিকরা।

শতক হাঁকানোর পরই রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন ২২ বছর বয়সী শ্রেয়াস। তার ৯২ বলের ইনিংসে ছিল ১২টি চার ও ৪টি ছক্কার মার। অন্যদিকে, ১৪৮ বল মোকাবেলায় ১১টি চার ও এক ছক্কায় ১০৩ রান করে আহমেদাবাদের ব্যাটসম্যান পাঞ্চল অবসরে যান। ১০৩ রান করে অপরাজিত থাকেন বিজয় শংকর। ৬৬ রান করেন সিতিন সাইনি।

সফরকারী বোলারদের মধ্যে শুভাশিষ ও তাইজুল কিছুটা ভালো করেছেন। ডানহাতি ফাস্ট বোলার শুভাশিষ ১৬ ওভারে ৫৭ রানের বিনিময়ে এক মেডেন সহ তিনটি উইকেট তুলে নেন। পাশাপাশি বাঁহাতি স্পিনার তাইজুল ২৮ ওভারে ১৪১ রানে তিন মেডেন সহ তিনটি উইকেট পান। ব্যাটিংয়ের পর বোলিংয়েও দেখা যায়নি দেশের সেরা তারকা সাকিব আল হাসানকে। মেহেদি হাসান মিরাজ, শফিউল ইসলাম, আবু জায়েদ, সৌম্য সরকার, মাহমুদুল্লাহ রিয়াদ আর মুমিনুল হক কোনো উইকেট পাননি।

এর আগে প্রথম দিনের করা এক উইকেটে ৯১ রান নিয়ে ব্যাটিংয়ে নামে ভারত ‘এ’ দল। বল হাতে শফিউল-তাসকিন-মেহেদিরা সবাই ব্যর্থতার পরিচয় দেন! কেউই পাঞ্চল ও আয়ারের পার্টনারশিপ ভাঙতে পারেননি। প্রথম দিনে শুভাশিষ রায়ের বলে ইমরুল কায়েসের তালুবন্দি হয়েছিলেন অধিনায়ক অভিনব মুকুন্দ (১৬)।

প্রথম দিন নিজেদের ব্যাটিং ইনিংসে সৌম্য সরকার (৫২) ও মুশফিকুর রহিমের অর্ধশতকে আট উইকেটে ২২৪ রান করে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে টাইগাররা।  

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, ৬ ফেব্রুয়ারি, ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।