ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

জুনায়েদের পর সাঞ্জামুল জাদু, মাঝে সোহানের ম্যাজিক

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৭
জুনায়েদের পর সাঞ্জামুল জাদু, মাঝে সোহানের ম্যাজিক জুনায়েদ সিদ্দিক-নুরুল হাসান সোহান-সাঞ্জামুল ইসলাম

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) দ্বিতীয় রাউন্ডে বড় জয় পেয়েছে নর্থ জোন। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সেন্ট্রাল জোনকে ইনিংস ও ৫০ রানে হারিয়েছে নাঈম-নাসির-জুনায়েদ-ধীমান-শুভ-ফরহাদ রেজাদের নিয়ে গড়া নর্থ জোন।

তিন দিনেই শেষ হওয়া ম্যাচে নর্থ জোনের জুনায়েদ সিদ্দিক খেলেন ১৮১ রানের দুর্দান্ত ইনিংস, সেন্ট্রাল জোনের সাইফ হাসান করেন ৯৩ রান আর নুরুল হাসান সোহান শতক হাঁকান। পরে দ্বিতীয় ইনিংসে ৯টি উইকেট তুলে নিয়ে বোলিং ভেলকি দেখান প্রথম ইনিংসে তিনটি উইকেট দখল করা সাঞ্জামুল ইসলাম।

আগে ব্যাটিংয়ে নামা নর্থ জোন ৫০২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায়। চার দিনের ম্যাচের তৃতীয় দিন পর্যন্ত দুইবার অলআউট হয় ফলোঅনে পড়া সেন্ট্রাল জোন। প্রথম ইনিংসে দলটি ২৩৩ রান তোলার পর দ্বিতীয় ইনিংসে ২১৯ রানেই গুটিয়ে যায়।

এর আগে প্রথম শ্রেণির ক্রিকেটে ডাবল সেঞ্চুরির স্বপ্ন পূরণ হয়নি জুনায়েদ সিদ্দিকের। তার ১৮১ রানের দুর্দান্ত ইনিংসে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সেন্ট্রাল জোনের বিপক্ষে রানের পাহাড় গড়ে নর্থ জোন। ২৯ বছর বয়সী জুনায়েদের সামনে ছিল নিজেকে ছাড়িয়ে যাওয়ার হাতছানি। কিন্তু, অধরা ডাবল সেঞ্চুরি থেকে ১৯ রান দূরে থাকতে তাকে এলবিডব্লুর ফাঁদে ফেলেন পেসার শহিদুল ইসলাম। এ বাঁহাতির প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের ১৯৩ রানের ইনিংস টপকে যাওয়ার অপেক্ষাটাও দীর্ঘায়িত হয়।

জুনায়েদের অসাধারণ ব্যাটিংয়ে আড়ালে থেকে যায় নাসির হোসেন (৫৫), ধীমান ঘোষ (৬১) ও আরিফুল হকের (৫০) হাফ সেঞ্চুরি। এছাড়া অধিনায়ক জহুরুল ইসলাম ৩৯, সোহরাওয়ার্দী শুভ ৪৬ ও ফরহাদ রেজার ব্যাট থেকে আসে ৩৪।

তিনটি করে উইকেট নেন শহিদুল ইসলাম ও তাইবুর রহমান। শাহাদাত হোসেন দুই উইকেট লাভ করেন। বাকি দু’টি দেওয়ান সাব্বির ও শুভাগত হোমের।

সেন্ট্রাল জোনের হয়ে প্রথম ইনিংসে ৯৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন সাইফ হাসান। ৩৭ রান করেন নুরুল হাসান সোহান। দলপতি মার্শাল আইয়ুব ২৭ আর শাহাদাত হোসেন ২৬ রান করেন। নর্থ জোনের হয়ে প্রথম ইনিংসে চারটি উইকেট তুলে নেন ফরহাদ রেজা। তিনটি উইকেট পান সাঞ্জামুল ইসলাম। দুটি উইকেট তুলে নেন ইয়াসিন আরাফাত।

ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা সেন্ট্রাল জোনের হয়ে নুরুল হাসান সোহান শতক হাঁকান। ১১১ বলে ১৩টি চার আর তিনটি ছক্কায় ১১৩ রান করেন উঠতি এই তারকা। ৩২ রান আসে মার্শাল আইয়ুবের ব্যাট থেকে। আর কোনো ব্যাটসম্যান নর্থ জোনের বিপক্ষে জ্বলে উঠতে না পারলে ইনিংস ব্যবধানে হারতে হয় বর্তমান চ্যাম্পিয়নদের।

দ্বিতীয় ইনিংসে নর্থ জোনের হয়ে একাই ৯ উইকেট তুলে নেন সাঞ্জামুল ইসলাম। বাকি উইকেটটি আসে রান আউটের খাত থেকে। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন সাঞ্জামুল।

প্রসঙ্গত, বিসিএল’র পঞ্চম আসরের প্রথম রাউন্ডে ইস্ট জোনের কাছে ৯ উইকেটে হারের লজ্জায় ডুবেছিল সেন্ট্রাল জোন। আর নর্থ ও সাউথ জোনের মধ্যকার চারদিনের ম্যাচটি ড্রতে নিষ্পত্তি হয়। এদিকে, দ্বিতীয় রাউন্ডে ইস্ট জোনকে ইনিংস ও ৪৪ রানের ব্যবধানে হারিয়েছে মোস্তাফিজ-রুবেল-রাজ্জাক-গাজী-নাফীস-বিজয়-মিঠুনদের নিয়ে গড়া সাউথ জোন।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, ০৬ ফেব্রুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।