ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

কোহলির ভূয়সী প্রশংসায় পন্টিং

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৭
কোহলির ভূয়সী প্রশংসায় পন্টিং বিরাট কোহলি ও রিকি পন্টিং/ছবি: সংগৃহীত

সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলিকে প্রশংসার জোয়ারে ভাসিয়েছেন রিকি পন্টিং। তার চোখে, ওয়ানডে ক্রিকেটে বিশ্বের সেরা ব্যাটসম্যান ভারতীয় অধিনায়ক। কিন্তু, টেস্টে কোহলিকে এখনই সেরাদের কাতারে রাখছেন না সাবেক অস্ট্রেলিয়ান আইকন।

এ মাসেই চারটি টেস্ট খেলতে ভারতে উড়াল দেবে অজিরা। পুনের মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে আগামী ২৩ ফেব্রুয়ারি সিরিজের প্রথম ম্যাচ শুরু।

বাকি তিনটি যথাক্রমে বেঙ্গালুরু, রাঁচি, ধর্মশালায় ৪, ১৬ ‍‍ও ২৫ মার্চ থেকে।

তার আগে অজি গ্রেট পন্টিংয়ের মুখে কোহলি স্তুতি। অস্ট্রেলিয়ান দৈনিক ‘সিডনি মর্নিং হেরাল্ড’কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘সে (কোহলি) কি বিশ্বের সেরা ব্যাটসম্যান? হ্যাঁ, খুব সম্ভবত। আমি মনে করি, ছয় বা সাত মাস আগেই এ পজিশনে ছিল এবং এরপর নিজেকে হয়তো আরেকটি লেভেলে নিয়ে গেছে। ’

সব ফরমেটেই ২০১৬ সালটা অসাধারণ কেটেছে কোহলির। সীমিত ওভারের অধিনায়কত্ব পাওয়ার আগে টেস্টে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন। পন্টিংয়ের চোখে, সব ফরমেটের অধিনায়কত্ব ২৮ বছর বয়সী কোহলিকে আরও পরিণত করবে।

অনেকেই কোহলিকে সর্বকালের সেরাদের কাতারে রাখছেন। পন্টিংয়ের ভাষ্যমতে, ‘এখনই কী তাকে সব থেকে সেরা বলা যায়? আপনি হয়তো বলতে পারেন এ মুহূর্তে ওয়ানডে ক্রিকেট বিবেচনায় আনতে হবে। তার ওয়ানডে রেকর্ড অসাধারণ এবং সম্ভবত যে কারো চেয়ে সেরা, কতটি হান্ড্রেড (২৭) সে করেছে কিন্তু টেস্টে তার আরো কয়েক বছর সময় লাগবে। ’

‘এখন তাকে গ্রেটদের কাতারে তুলে ধরার সময় নয়। আমি মনে করি, গ্রেট খেলোয়াড় বলতে আমরা টেন্ডুলকার, লারা, ক্যালিসের মতো কারো কথা বলি যারা ১২০ বা ১৩০ থেকে ২০০টি টেস্ট ম্যাচ খেলেছে। কোহলি (৫৩টি টেস্ট) এখনো অর্ধেক পথও যেতে পারেনি। ’-যোগ করেন পন্টিং।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ৭ ফেব্রুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।