ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

হায়দ্রাবাদ টেস্টে ব্যাটসম্যানদের দিকে তাকিয়ে নান্নু

মহিবুর রহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৭
হায়দ্রাবাদ টেস্টে ব্যাটসম্যানদের দিকে তাকিয়ে নান্নু হায়দ্রাবাদ টেস্টে ব্যাটসম্যানদের দিকে তাকিয়ে নান্নু (ডানে)/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

যদি জিজ্ঞেস করা হয় সদ্য সমাপ্ত নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের হারের প্রধান কারণ কি ছিল? সবাই একবাক্যে বলবেন পুরো সিরিজে ব্যাটম্যানদের ভুল শট নির্বাচন এবং পুরো সিরিজে সেই ভুল থেকে বেরিয়ে না আসার প্রবণতা।

ঠিক সেই কারণেই বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) থেকে হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে অনুষ্ঠেয় ভারত ও বাংলাদেশের মধ্যকার একমাত্র টেস্টে ব্যাটসম্যানদের পারফরম্যান্সের ওপর গুরুত্ব দিলেন বাংলাদেশ ক্রিকেটের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

বললেন, সফরকারী বাংলাদেশের ব্যাটসম্যানরা যদি তাদের সঠিক খেলাটা খেলতে পারে, তবেই এই টেস্টে ইতিবাচক ফলাফল আসবে।

‘সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে ব্যাটসম্যানদের। আমরা যদি ভালো রান করতে পারি তাহলে খেলাটা পাঁচদিন পর্যন্ত নিতে পারবো। যদিও কাজটি কঠিন, তারপরেও আমি মনে করি সম্ভব। কেননা ওখানকার পিচ কন্ডিশন মিরপুরের মতোই হবে। ’

তবে বাস্তবতা মানছেন নান্নু। ২০১৪ সালের ডিসেম্বরে বিরাট কোহলি ভারতের টেস্ট অধিনায়কের দায়িত্ব নেয়ার পরে নাটকীয়ভাবে বদলে গেছে দলটির চেহারা। তার অধীনে সবশেষ ১৮টি টেস্ট অপরাজিত ভারত। তিনিই ভারতের একমাত্র অধিনায়ক যার অধীনে ২০১৫ সাল থেকে আজ অব্দি টেস্ট ফরমেটে জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছে ক্রিকেটে সব সময়ের শক্তিশালী এই দলটি।

এর আগে দলটির সর্বোচ্চ টানা জয়ের রেকর্ড ছিল ১৯৮৫-৮৭ সালে। কপিল দেব, দিলিপ ভেঙ্গসরকার ও রবি শাস্ত্রী এই তিন অধিনায়ক ভারতকে অপরাজেয় রেখেছিলেন টানা ১৭টি ম্যাচে।

ঘরের মাটিতে দলটির টেস্টের রেকর্ডও অনন্য। গত দুই বছরে ১২টি টেস্ট খেলে একটিতেও হারেনি তারা। ১০টিতে জয় আর দুটিতে করেছে ড্র। বাংলাদেশের বিপক্ষে তাদের রেকর্ড আরও উজ্জ্বল। এই পর্যন্ত মোট ৮টি ম্যাচ খেলে ৬টিতেই মাঠ ছেড়েছে জয়ের শেষ হাসি হেসে। আর দুটিতে করেছে ড্র।

তাই এই সিরিজেও ভারতকে কঠিন বলতে এতটুকু সংকোচ বোধ করলেন না বাংলাদেশ ক্রিকেটের সাবেক এই অধিনায়ক, ‘ভারত দল হিসেবে খুবই কঠিন। ভারতের বোলার ও ব্যাটসম্যানরাও অনেক অভিজ্ঞ। ’

তবে হাল ছাড়তে চাইছেন না টাইগার ক্রিকেটের এই প্রধান নির্বাচক। কেননা তার দলেও আছে মুশফিক, সাকিব, তামিমের মতো বিশ্বসেরা লাইনআপ। ঐতিহাসিক এই ম্যাচটিতে তার দল টস জিতলে ভাল কিছু হবে বলেই তিনি আশা করছেন। পাশাপাশি প্রত্যাশা করছেন যেন টাইগার সদস্যরা পাঁচদিন অন্তত খেলাটা চালিয়ে যেতে পারেন।  

‘আমি চাইবো অবশ্যই আমরা যাতে পাঁচদিন ভালো ক্রিকেট খেলতে পারি, প্রতিটা সেশন যাতে দুর্দান্তভাবে পার করতে পারি এবং প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারি। তাহলে সেটা আমাদের জন্য অনেক বড় একটি অর্জন হবে। আমি মনে করি হায়দ্রাবাদে টস খুবই গুরুত্বপূর্ণ হবে, প্রথমে যারা ব্যাটিং করবে তারাই ভালো করবে। টস জিতে একটা ভাল সংগ্রহ করতে পারলে অবশ্যই একটা ইতিবাচক ফল আসবে। কেননা আমাদের বিশ্বমানের ফাস্ট বোলার আছে, স্পিনার আছে তাই আমাদের কম্বিনেশনটাও ভালো। ’

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, ৮ ফেব্রুয়ারি, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।