ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ইমার্জিং এশিয়া কাপে গুরত্ব পাবে প্রথম শ্রেণীর ক্রিকেটাররা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৭
ইমার্জিং এশিয়া কাপে গুরত্ব পাবে প্রথম শ্রেণীর ক্রিকেটাররা মিনহাজুল আবেদীন নান্নু-ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: এশিয়ার আট জাতির অংশগ্রহনে ১৫ মার্চ থেকে শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ। আর বাংলাদেশ দলে জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল), বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) ও প্রিমিয়ার ডিভিশনের খেলোয়াড়দের প্রতি বেশি গুরুত্ব দেয়া হবে বলে জানালেন বাংলাদেশ ক্রিকেটের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া লাউঞ্জে গণমাধ্যমকে তিনি একথা জানান।

টুর্নামেন্টকে সামনে রেখে আয়োজক বাংলাদেশের দল সম্পর্কে বিস্তারিত জানাতে গিয়ে তিনি আরও বলেন, ‘প্রথমত আমরা নজর রেখেছি এনসিএল, প্রিমিয়ার ডিভিশনের মতো প্রথম শ্রেণীর ক্রিকেট যারা খেলছে তাদের প্রতি।

গতকাল ডাবল সেঞ্চুরি করা আজমির আহমেদকেও আমরা দেখবো। সব মিলিয়ে ৩২ জনের একটি তালিকা আমরা প্রস্তুত করে ফেলেছি যার মধ্যে ৮ জন জাতীয় দলের প্লেয়ার আছে, যারা এতদিন জাতীয় দলের হয়ে খেলেছে এবং ভবিষ্যতও খেলবে। যদিও এর মধ্যে চারজন খেলতে পারবে যাদের বয়সের কোন বাধ্যবাধকতা নেই। এই হিসেবে আমরা একটি ভাল কম্বিনেশন তৈরী করতে পারবো বলে আশা করছি। আমরা প্রথমে এই ৩২ জনকে নিয়ে একটি এক সপ্তাহ বা দুই সপ্তাহের ক্যাম্প করবো। তারপরে আমরা ১৮ জনের একটি স্কোয়াড তৈরি করবো। ’

নান্নু আরও যোগ করেন, ‘আমাদের সেরা কম্বিনেশন খুঁজে পেতে কষ্ট হচ্ছে। কেননা ফাস্ট বোলার ও স্পিনার খুঁজে পাওয়া সহজ হলেও মিডল অর্ডার ব্যাটসম্যান পেতে কিছুটা বেগ পেতে হচ্ছে। কারণ ওই রকম নির্ভরশীল ক্রিকেটার খুঁজে পাওয়াটা চ্যালেঞ্জিং। তবে আমি মনে করি যেহেতু টুর্নামেন্টটি আমাদের দেশে হচ্ছে তাই আমাদের ভবিষ্যত জাতীয় দলের কথা বিবেচনায় রেখেই এই স্কোয়াডটি তৈরি করা হবে। আশা করছি আমরা একটি ভাল দল গঠন করতে পারবো। ’

নেপাল, আফগানিস্তান, হংকং ও আরব আমিরাতের অনূর্ধ্ব-২৩ দলের পাশাপাশি টুর্নামেন্টে অংশ নেয়া টেস্ট খেলুড়ে চারটি দেশ বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার জাতীয় দলের চারজন ক্রিকেটার এই টুর্নামেন্টে খেলতে পারবেন।

কিন্তু ওই মাসে বাংলাদেশ জাতীয় দলের শ্রীলঙ্কা সফর থাকায় দলের বাইরে যারা থাকবেন তারাসহ দীর্ঘ দিন জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটাররাও  ডাক পাবেন বলে জানান নান্নু। ‘মার্চে শ্রীলঙ্কা সিরিজে যারা যাবে না তাদের নিয়েই আমরা ভাবছি। যারা ওয়ানডে খেলবে তাদেরও এখান থেকে কিছু ম্যাচর খেলিয়ে আমরা নিতে পারবো। যারা একদম জাতীয় দলের বাইরে আছে তাদের জন্যও কিন্তু এটা একটা প্ল্যাটফর্ম। ’

উল্লেখ্য বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, আফগানিস্তান, সংযুক্ত আরব আমিরাত ও হংকংয়ের অংশগ্রহনে আগামী ১৫ থেকে ২৬ মার্চ প্রথমবারের মত বাংলাদেশে অনুষ্ঠিত হবে ইমার্জিং এশিয়া কাপের আসর।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ৮ ফেব্রুয়ারি ২০১৭
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।