ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

যেসব রেকর্ডের দ্বারপ্রান্তে ভারত-বাংলাদেশ টেস্ট

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৭
যেসব রেকর্ডের দ্বারপ্রান্তে ভারত-বাংলাদেশ টেস্ট ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ভারতের বিপক্ষে হায়দ্রাবাদের মাটিতে ঐতিহাসিক টেস্ট ম্যাচ খেলতে মাঠে নামছে টাইগাররা। উত্তেজনার পারদ যেন আকাশ ছুঁই ছুঁই। কোনও দেশেই যেন আগ্রহের কমতি নেই। টেস্টের সম্ভাবনা নিয়ে রীতিমত শুরু হয়ে গেছে গবেষণা। নিজ নিজ দল একেছেন জয়ের ছক। তবে এই টেস্টেই হয়ে যেতে পারে কিছু ব্যক্তিগত কিংবা বিশ্বরেকর্ড।

মুশফিকুর রহিম: আর মাত্র আটটি ডিসমিসাল। তাহলে বাংলাদেশের হয়ে প্রথম ১০০ টি ডিসমিসাল নেয়া রেকর্ড নিজের করে নিবেন টাইগার অধিনায়ক-উইকেটরক্ষক মুশফিকুর রহিম।

আর ব্যাটিংয়ে মাত্র ৭৮ রান করলেই অর্জনের খাতায় পূর্ণতা পাবে আরেকটি ফলক। ৩০০০ রান পূর্ণ করবেন তিনি। দেশের হয়ে তিন হাজার রানের মাইলফলক ছোঁয়া চতুর্থ ব্যাটসম্যান হবেন তিনি। এর আগে তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মি. ফিফটি খ্যাত হাবিবুল বাশার এ রেকর্ড করেছেন।

রবিচন্দ্রন অশ্বিন: টেস্ট খেলতে মাঠে পা দেয়ার সঙ্গে সঙ্গে একটি রেকর্ড হয়ে যাবে ভারতের। এই প্রথম আইসিসির বোলার ৠাকিংয়ের শীর্ষে রয়েছেন ভারতের দুই বোলার। এক নম্বরে আছেন রবিচন্দ্রন অশ্বিন অন্যজন রবিন্দ্র জাদেজা। এর আগে ভারতে হয়ে এমন রেকর্ড ছিল না কারও। ৮৮৭ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে অশ্বিন। তারপরেই আছে জাদেজা। তার পয়েন্ট ৮৭৯।

এছাড়াও আরেকটি রেকর্ডের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন অশ্বিন। আর মাত্র দুই উইকেট পেলেই সবচেয়ে কম টেস্টে (৪৫) সবচেয়ে বেশি উইকেটের মালিক হয়ে যাবেন। দুটি উইকেটের মাধ্যমে আড়াইশ উইকেট নিয়ে ডেনিস লিলির রেকর্ড ভেঙে দেবেন। লিলি রেকর্ডটি করেছিল ৪৮ টেস্টে আর অশ্বিন ৪৫তম টেস্টে।  

বাংলাদেশ সময়: ০৯১০ ঘণ্টা, ০৯ ফেব্রুয়ারি, ২০১৭
জেএইচ/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।