ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

‘ফুল চান্সও মিস করে যাচ্ছি আমরা’

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৭
‘ফুল চান্সও মিস করে যাচ্ছি আমরা’ ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টের পুনরাবৃত্তি ঘটতে চলছে ভারতের রাজীব গান্ধী স্টেডিয়ামে। সহজ ক্যাচ মিস, স্ট্যাম্পিংয়ের সহজ সুযোগ নষ্ট আর ফিল্ডিংয়ে হেয়ালি যেন নিয়মিত দৃশ্য হয়ে গেছে টাইগারদের। এই সুবর্ণ সুযোগগুলো হাতছাড়া না করলে ভারতের পর্বতসম স্কোরটা নাও হতে পারতো!

স্বাগতিকদের আটকানো যেতে পারতো, আটকানো যেতে পারতো মুরালি বিজয় ও ঋদ্ধিমান সাহার শতক আর রবীন্দ্র জাদেজার হাফ সেঞ্চুরি।

টেস্টের দ্বিতীয় দিনের কথাই ধরুন।

মিরাজের বলে ফ্রন্টফুটে খেলতে এসে বল মিস করেন ঋদ্ধিমান সাহা, আর সহজ স্ট্যাম্পিংয়ের সুযোগ পান উইকেটরক্ষক মুশফিকুর রহিম। দুইবার চেষ্টা করেও ভাঙতে পারেননি উইকেট। যার মাশুল দিতে হয় টাইগারদের। শতক হাঁনান সাহা।

তার পরের বলেই রিয়াদ সহজ ক্যাচ ফেলেছেন। কয়েক ওভার আগে সাব্বির ‘দারুন চেষ্টা’তে শেষ করেন কোহলির আরেকটি ক্যাচ নেওয়ার সম্ভাবনা।

টেস্টের প্রথম দিনে সবচেয়ে ভুলটি ছিল মুরালি বিজয়ের রান আউট মিস। বিজয় শতক থেকে প্রায় যোজন দূরে। রান নেয়ার তাগিদে দৌড় শুরু করলে আসে রান আউটের সহজতম সুযোগটি। হাত ফস্কে মিরাজ মিস করেন রান আউট। আর সেই সুযোগে বিজয় মাঠ ছাড়েন নিজের খাতায় শতক হাঁকিয়েই। দ্বিতীয় দিন রবীন্দ্র জাদেজার অর্ধশতকের আগেও একটি ক্যাচের সুযোগ নষ্ট করেছেন তামিম। পরে জাদেজাও ভারতকে ফিফটি উপহার দেন।

এর আগে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত টেস্টেও মিসের মহড়া দিয়েছে টাইগার বাহিনী। ১০ টির বেশি সহজ সুযোগ নষ্ট করেছিল তারা।

বড় দলের বিপক্ষে ভালো করতে হলে এমন সুযোগগুলো কাজে লাগাতে হবে বলে মনে করেন সাবেক দলপতি হাবিবুল বাশার সুমন। তিনি জানান, ‘এই টেস্টে লড়াই করতে চাইলেও আমাদের হাফ চান্সগুলো কাজে লাগাতে হবে। কিন্তু ফুল চান্সও মিস করে যাচ্ছি আমরা। ’

একইসাথে টেস্ট মনোভাব ধরে রেখে মুশফিকদের এগিয়ে যাওয়ার আহবান জানান তিনি, ‘ভারত বড় দল। তাদের বিপক্ষে জেতাটা কঠিন। তবে সেই মনযোগ ও ধৈর্যটা ধরে রেখে শিখতে হবে। ’

এদিকে মুশফিকের 'নির্বুদ্ধিতা'রও সমালোচনা করছেন অনেকে। ফেসবুকে ছড়িয়ে গেছে সেই 'রিভিউ নেয়ার' ভিডিও। তাইজুলের বলে ডিফেন্স করেন বিরাট কোহলি। স্পষ্ট দেখা যাচ্ছিল, বল ব্যাটের মাঝখানে লেগেছে। আর বোলার কোনও সাড়া না দিয়ে ফেরেন বল করতে। কিন্তু এদিকে মুশফিক এদিক-ওদিক তাকিয়ে বোলারের পরামর্শ ছাড়াই রিভিউয়ের ডাক দেন। দিন শেষে যা হাসির খোরাক যোগায়।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ১০ ফেব্রুয়ারি ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।