ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ভারত সফরের ‘শিক্ষা’ কাজে দেবে লঙ্কা মিশনে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
ভারত সফরের ‘শিক্ষা’ কাজে দেবে লঙ্কা মিশনে ছবি: সংগৃহীত

হায়দ্রাবাদ টেস্ট থেকে অনেক কিছুই শিখেছে বাংলাদেশ। দুই ইনিংসেই একশ’ ওভারের বেশি ব্যাট করেছে মুশফিক বাহিনী। শেখার কথা বললেও দলের ফিল্ডিং নিয়ে নিজের অসন্তোষটা চেপে রাখতে পারেননি টাইগার দলপতি।

২০৮ রানের বিশাল ব্যবধানে হেরে ম্যাচ শেষে মুশফিক জানালেন, সামনের শ্রীলঙ্কা সফরে ভারত সফরের ‘শিক্ষা’ কাজে লাগাবেন।

আগামী মাসেই শুরু হতে যাওয়া শ্রীলঙ্কা সফরে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ।

ভারত সফরের অসন্তোষ না লুকিয়ে মুশফিক জানান, ‘আমরা এই টেস্টের ভুল থেকে শিক্ষা নেব। আশা করছি ভারত টেস্টের ভুলগুলো শ্রীলঙ্কার বিপক্ষে কাজে লাগবে। তবে, এটা ঠিক যে, আমাদের ছোট ছোট জায়গায় আরও উন্নতি করতে হবে। আমি সতীর্থদের জন্য গর্ব করছি। কারণ, দুই ইনিংসেই আমরা ১০০ ওভারের বেশি ব্যাট করতে পেরেছি। ’

দ্বিতীয় ইনিংসে কামরুল ইসলাম রাব্বি ৭০ বল মোকাবেলা করে অপরাজিত ছিলেন। ৬০ বলের ওপরে মোকাবেলা করেছেন সাব্বির ও মেহেদি। শেষ সময়ে তাইজুলও খেলেছেন ২৪ বল। ইতিবাচক মুশফিক জানান, ‘আমাদের টেল এন্ডাররাও দ্বিতীয় ইনিংসে লড়াকু মনোভাব দেখিয়েছে। ব্যাটে-বলে মেহেদি দুর্দান্ত ছিল। বল হাতে তাইজুল ভালো করেছে। আমরা যদি পাঁচ দিন লড়তে পারি, তাহলে কিন্তু টেস্টে বড় দলগুলোকে নিয়মিতই চাপে ফেলতে পারব। রাব্বি ভালো খেলেছে। ফিল্ডিংটাই আমাদের পিছিয়ে দিয়েছে। আমরা যদি পুরো পাঁচদিন প্রতিদ্বন্দ্বিতা করতে পারতাম তাহলে ভারতের বিপক্ষে আরো ভালো লড়াই হত। ’

হারের মধ্যদিয়ে প্রথমবারের মতো ভারতের মাটিতে ‘ঐতিহাসিক’ টেস্ট শেষ হলো। বাংলাদেশের ভক্ত-সমর্থকরা আফসোস করতেই পারেন! ইশ, দ্বিতীয় ইনিংসে মুশফিক-সাকিব-সাব্বির-মাহমুদউল্লাহরা যদি নিজেদের ইনিংসটা আরেকটু লম্বা করতে পারতেন! তারপরও হায়দ্রাবাদ টেস্টে টাইগারদের প্রাপ্তি কম নয়। আর এই প্রাপ্তি নিয়েই এবার টাইগারদের লঙ্কা মিশনের অপেক্ষা।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, ১৩ ফেব্রুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।