ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ফতুল্লায় রাজ্জাক ঝড়

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
ফতুল্লায় রাজ্জাক ঝড় ছবি: সংগৃহীত

চলমান বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ম্যাচে বল হাতে প্রথম দিন ৬ উইকেট নেওয়ার পর দ্বিতীয় দিন ব্যাট হাতেও জ্বলে উঠেন শুভাগত হোম। তৃতীয় দিন আরও চারটি উইকেট দখল করেন তিনি। এর মধ্যেই তৃতীয় দিন আলো কেড়েছেন স্পিনার আবদুর রাজ্জাক।

সাউথ জোনের দলপতি রাজ্জাক বল হাতে চার উইকেট নিয়ে ব্যাটে হাতে ঝড় তুলেছিলেন। ৬টি বাউন্ডারি আর ৫টি ওভার বাউন্ডারিতে করেছেন ৭৬ রান।

রাজ্জাকের সাউথ জোনের বিপক্ষে তৃতীয় দিন শেষে ২৭২ রানে পিছিয়ে মার্শাল আইয়ুবের সেন্ট্রাল জোন, হাতে আছে ৯ উইকেট।

ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে প্রথম ইনিংসে সাউথ জোন ২৬০ রানে অলআউট হয়। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে শুভাগত হোমের দুর্দান্ত শতকে ভর করে ২৯৯ রানে অলআউট হয় সেন্ট্রাল জোন। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৩১৭ রান তোলে সাউথ জোন। ২৭৯ রানের টার্গেটে দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে এক উইকেট হারিয়ে সেন্ট্রাল জোন তুলেছে ৭ রান।

প্রথম ইনিংসে সাউথ জোনের হয়ে ইনিংস সর্বোচ্চ ৮১ রান করেন তুষার ইমরান। ৪৩ রান করে হিটআউট হয়ে বিদায় নেন সোহাগ গাজী। ৪২ রান করেন মোহাম্মদ মিথুন। আর ৩০ রান আসে আল আমিনের ব্যাট থেকে।

সেন্ট্রাল জোনের হয়ে বল হাতে ঘূর্ণি জাদু দেখান শুভাগত। সাউথ জোনের ৬ ব্যাটসম্যানকে সাজঘরে পাঠাতে ২৪ ওভারে ৯১ রান খরচ করেন তিনি। এছাড়া, দুটি করে উইকেট তুলে নেন আবু হায়দার রনি এবং শরিফুল্লাহ।

প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে সেন্ট্রাল জোন বড় স্কোর গড়তে পারেনি। ওপেনার সাদমান ১০ ও আবদুল মজিদ ৩৮ রান করে বিদায় নেন। তিন নম্বরে নামা সাইফ হাসান করেন ৪৯ রান। মেহরাব জুনিয়র আর মার্শাল আইয়ুব ব্যাট হাতে বড় কিছু করতে পারেননি। ১৪ রানে বিদায় নেন নুরুল হাসান সোহান। তবে, ৪৪ রানের ইনিংস খেলেন তাইবুর রহমান।

আট নম্বরে ব্যাট হাতে নেমে শুভাগত পথ দেখান সেন্ট্রাল জোনকে। ১২৫ বল মোকাবেলা করে ১১টি চার আর একটি ছক্কায় ১০০ রান করেন তিনি। আবদুর রাজ্জাকের ঘূর্ণিতে পরাস্ত হলে এনামুল হক বিজয়ের স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন।

সাউথ জোনের দলপতি রাজ্জাক চারটি উইকেট তুলে নিয়ে সেন্ট্রাল জোনের লিড বাড়তে দেননি। এছাড়া, দুটি উইকেট দখল করেন রুবেল হোসেন। একটি করে উইকেট তুলে নেন মোস্তাফিজ, সোহাগ গাজী এবং জিয়াউর রহমান।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে সাউথ জোনের ওপেনার এনামুল হক বিজয় করেন ৩০ রান। আরেক ওপেনার শাহরিয়ার নাফীস ৭২ রানে বিদায় নেন। তুষার ইমরানের ব্যাট থেকে আসে ৪৪ রান। ১২ রানে বিদায় নেন মোহাম্মদ মিথুন। জিয়াউর ৩৪ রান করে সাজঘরে ফেরেন।

নয় নম্বরে ব্যাট হাতে নেমে ৭৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন রাজ্জাক। সাউথ জোনের দলপতি ৬১ বলে ৬টি চার আর ৫টি ছক্কা হাঁকান। রুবেল হোসেন ২০ রানে অপরাজিত থাকেন।

ফলে, জয়ের জন্য ২৭৯ রানের টার্গেট দাঁড়ায় সেন্ট্রাল জোনের সামনে। ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায় দলটি। টাইগার পেসার মোস্তাফিজুর রহমান এলবির ফাঁদে ফেলেন ৬ রান করা ওপেনার সাদমান ইসলামকে। আবদুল মজিদ ও সাইফ হাসান অপরাজিত রয়েছেন। এক উইকেট হারিয়ে ৭ রান তুলেছে সেন্ট্রাল জোন।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, ১৩ ফেব্রুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।