ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

শ্রীলঙ্কা সফরে মুখিয়ে আছেন মোস্তাফিজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
শ্রীলঙ্কা সফরে মুখিয়ে আছেন মোস্তাফিজ মোস্তাফিজুর রহমান/ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

কাঁধের অস্ত্রোপচারের পর নিউজিল্যান্ড সফর দিয়ে বোলিংয়ে ফেরেন। কিন্তু, ফিটনেস সমস্যার কারণে খেলতে পারেননি নিয়মিত। সম্প্রতি ভারতের মাটিতে একমাত্র টেস্টেও দলে ছিলেন না। সামনে বাংলাদেশ দলের শ্রীলঙ্কা ট্যুর। লঙ্কানদের বিপক্ষে তিন ফরমেটেই খেলতে প্রস্তুত কাটার ‘মাস্টার’ মোস্তাফিজুর রহমান।

চলমান বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) পারফরম্যান্সে মোস্তাফিজকে শ্রীলঙ্কা সফরের তিন সংস্করণেই দলে রাখার ইঙ্গিত দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। এ মাসের শেষদিকে টাইগারদের শ্রীলঙ্কায় যাওয়ার কথা।

এখনো চূড়ান্ত ম্যাচ সূচি প্রকাশিত হয়নি।

সার্জারির পর এখনো টেস্ট খেলা হয়নি ২১ বছর বয়সী মোস্তাফিজের। গত ডিসেম্বর-জানুয়ারিতে কিউইদের বিপক্ষে দু’টি করে ওয়ানডে ও টি-২০ খেলেছেন। ছিলেন না টেস্ট সিরিজে। ভারতের মাটিতে প্রথমবারের মতো টেস্ট ম্যাচের স্কোয়াডেও অনুপস্থিত থাকেন।

অবশ্য দু’টি টেস্ট খেলা এ বাঁহাতি পেসার সাদা পোশাকে এমনিতেই দলে নিয়মিত নন। ইনজুরি আর ফিটনেস সমস্যা এড়াতেই তাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চায় না টিম ম্যানেজমেন্ট। সবশেষ টেস্ট খেলেছেন ঢাকায় ২০১৫ সালের আগস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

সে যাই হোক, শ্রীলঙ্কা সফর সামনে রেখে প্রথম শ্রেণির ক্রিকেট টুর্নামেন্টে নিজেকে ঝালিয়ে নিচ্ছেন মোস্তাফিজ। বিসিএলে নর্থ জোনের হয়ে চারদিনের দুই ম্যাচে বোলিং করেছেন ৪৮ ওভার। উইকেট নিয়েছেন ৪টি।

এক সাক্ষাৎকারে মিনহাজুল আবেদিন বলেন, ‘আমি মনে করি মোস্তাফিজ ছন্দ ফিরে পেয়েছে। তাই চতুর্থ রাউন্ডে (বিসিএল) তার খেলার প্রয়োজন নেই। তাকে টেস্ট স্কোয়াডে রাখা হবে কিনা তা দল ঘোষণার পর জানা যাবে। কিন্তু, আমি এতটুকু বলতে পারি, শ্রীলঙ্কায় সে পুরো সিরিজ খেলতে প্রস্তুত। ’

আগামী ২৪ ফেব্রুয়ারি ন্যাশনাল টিমের ক্যাম্পে যোগ দেবেন মোস্তাফিজ। লংগার স্পেলে বোলিং করে আত্মবিশ্বাস ফিরে পাওয়া ও পূর্ণ ফিটনেসের ব্যাপারে তার ভাষ্য, ‘আমি পিঠে কিছুটা অস্বস্তি বোধ করছিলাম কিন্তু ধীরে ধীরে সবকিছু স্বাভাবিক হয়ে গেছে। সহজেই ৩১ ওভার বোলিং করেছি (সেন্ট্রাল জোনের বিপক্ষে, ১১-১৪ ফেব্রুয়ারি)। বিসিএলের দুই ম্যাচ আমার বোলিংয়ের আত্মবিশ্বাস ফেরে পেতে সাহায্য করেছে। ’

‘আমি এখন শ্রীলঙ্কা সিরিজের জন্য পূর্ণ আত্মবিশ্বাসী। কিন্তু, আমার জন্য কোনটা ভালো হবে তা নির্বাচক ও টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেবে। ভারতের বিপক্ষে টেস্ট মিস করেছি। তাই শ্রীলঙ্কা সিরিজের জন্য মুখিয়ে আছি। মানসিকভাবে এখন ইতিবাচক এবং বিসিএলের সবশেষ রাউন্ডে যেভাবে বোলিং করেছি তাতে আমি খুশি। ’-যোগ করেন মোস্তাফিজ।

মোস্তাফিজকে খুব কাছ থেকে দেখছেন বিসিবি’র (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) পরিচালক ও দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন। তার মতে, ‘আমি নিশ্চিত শ্রীলঙ্কায় তিন ফরমেটেই খেলতে পারবে মোস্তাফিজ। কিন্তু, আমাদের এটাও মাথায় রাখতে হবে সে বড় ধরনের ইনজুরি থেকে ফিরেছে। আমরা যদি সাবধানতা বজায় রেখে যত্নের সঙ্গে তাকে ব্যবহার করতে পারি তার ক্যারিয়ার দীর্ঘায়িত হবে। ’

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।