ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

কোহলির বিদায়, চাপের মুখে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৭ ঘণ্টা, মার্চ ৬, ২০১৭
কোহলির বিদায়, চাপের মুখে ভারত ছবি: সংগৃহীত

ব্যাঙ্গালুরু টেস্টে ঘুরে দাঁড়ানোর জন্য মরিয়া বিরাট কোহলির ভারত। পুনে টেস্টের লজ্জা ঢাকতে লড়তে হচ্ছে টিম ইন্ডিয়াকে। সফরকারী অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে স্বাগতিকরা।

এ প্রতিবেদন লেখা অবধি ভারত ৩৫ ওভারে তিন উইকেট হারিয়ে ১১৬ রান তুলেছে। উইকেটে আছেন চেতশ্বর পুজারা (৩২) এবং রবীন্দ্র জাদেজা।

ভারতের লিড ২৯ রান।

ভারত নিজেদের প্রথম ইনিংসে ১৮৯ রানে গুটিয়ে যায়। জবাবে, ব্যাটিংয়ে নেমে বড় লিড নিতে পারেনি অজিরা। ২৭৬ রান করে অলআউট হয় স্টিভেন স্মিথের দলটি। তাতে, সফরকারীরা লিড পায় ৮৭ রান।

পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে ভারত। ওপেনার অভিনব মুকুন্দ ব্যক্তিগত ১৬ রানে হ্যাজেলউডের বলে বোল্ড হন। দলীয় ৩৯ রানের মাথায় স্বাগতিকরা নিজেদের প্রথম উইকেট হারায়। আরেক ওপেনার লোকেশ রাহুল স্টিভ ও’কিফের বলে স্টিভেন স্মিথের হাতে ধরা পড়ার আগে করেন ৫১ রান। দলীয় ৮৪ রানের মাথায় ভারত দ্বিতীয় উইকেট হারায়।

আগের টেস্টের দুই ইনিংসে ব্যর্থ কোহলি এই ম্যাচের প্রথম ইনিংসেও ছিলেন ব্যর্থ। ব্যর্থতার মধ্যেই ঘুরপাক খাওয়া কোহলির ব্যাট থেকে আসে মাত্র ১৫ রান। দলীয় ১১২ রানের মাথায় হ্যাজেলউডের দ্বিতীয় শিকারে ফেরেন কোহলি। এলবির ফাঁদে পড়ে তৃতীয় ব্যাটসম্যান হয়ে সাজঘরের পথ ধরেন ভারতীয় দলপতি।

এর আগে তৃতীয় দিনের শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। আগের দিনের সঙ্গে মাত্র ৩৯ রান যোগ করতেই শেষ চার উইকেট হারায় দলটি। অজিদের হয়ে সর্বোচ্চ ৬৬ রান করেন শন মার্শ। ওপেনার ম্যাট রেনশর ব্যাট থেকে আসে ৬০ রান। ম্যাথু ওয়েড করেন ৪০ রান।

ভারতের হয়ে প্রথম ইনিংসে ৬টি উইকেট তুলে নেন রবীন্দ্র জাদেজা। দুটি উইকেট পান রবীচন্দ্রন অশ্বিন।

প্রথম ইনিংসে দলীয় ১১ রানে ওপেনার অভিনব মুকুন্দের (০) উইকেট হারায় স্বাগতিকরা। এরপর চেতশ্বর পুজারার (১৭) বিদায়ে চাপে পড়া ভারতকে টানতে ব্যর্থ হন কোহলি। বেঙ্গালুরুতে সিরিজের দ্বিতীয় ম্যাচে মাত্র ১২ রান করে সাজঘরে ফেরেন তিনি। টানা তিন ইনিংসে (প্রথম টেস্টে ০, ১৩) হাসেনি কোহলির ব্যাট। দলীয় ১১৮ রানের মাথায় রাহানেকে (১৭) স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেন লিওন।

ভারতের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন করুন নায়ার (২৬)। তৃতীয় ও শেষ সেশনে নামার পর পরই বিদায় নেন রবীচন্দ্রন অশ্বিন (৭)। এরপর দ্রুত ফেরেন রিদ্ধিমান সাহা। দলের অষ্টম ব্যাটসম্যান হিসেবে সাজঘরের পথ ধরেন রবীন্দ্র জাদেজা। উইকেটে টিকে থেকে একাই লড়াই চালিয়ে যাওয়া ওপেনার লোকেশ রাহুলকেও (৯০) বিদায় করেন লিওন। শতক থেকে মাত্র ১০ রান দূরে থাকতে আউট হন রাহুল।

৭১.১ ওভারে রাহুল বিদায় নিলে শেষ ব্যাটসম্যান হিসেবে আসেন ইশান্ত শর্মা। নিজের প্রথম বলেই লিওনকে উইকেট দিতে বাধ্য করেন ইশান্ত। ফলে, ভারতীয় আট ব্যাটসম্যানকে একাই বিদায় করেন লিওন। লিওন ২২.২ ওভারে ৪ মেডেন নিয়ে ৫০ রানের বিনিময়ে তুলে নেন আটটি উইকেট। একটি করে উইকেট তুলে নেন স্টার্ক ও স্টিভ ও’কিফ।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, ০৬ মার্চ ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।