ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

এক ম্যাচ জিতলেই র‌্যাংকিংয়ে উন্নতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, মার্চ ৬, ২০১৭
এক ম্যাচ জিতলেই র‌্যাংকিংয়ে উন্নতি এক ম্যাচ জিতলেই র‌্যাংকিংয়ে উন্নতি

শ্রীলঙ্কার বিপক্ষে সাদা পোশাকের লড়াইয়ে বাংলাদেশের অবস্থা খুব একটা উজ্জ্বল নয়। দু’দলের এখন পর্যন্ত ১৬ বারের দেখায় ১৪ বারই পরাজয়ের স্বাদ নিতে হয়েছে টাইগারদের। বাকি দুটি ম্যাচ ড্র হয়েছে।

আগামীকাল ৯৯তম টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। মঙ্গলবার (০৭ মার্চ) বাংলাদেশ সময় সকাল ১০.৩০ মিনিটে শুরু হবে টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি।

দ্বিতীয় ম্যাচ আগামী ১৫ মার্চ।

তবে, দুই দলের মিলিত টেস্ট খেলার সংখ্যা দিয়ে পরিমাপ করা হলে শ্রীলঙ্কার বর্তমান দলের থেকে বাংলাদেশ অনেক অভিজ্ঞ। এবার নেই কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, মুত্তিয়া মুরালিধরন, চামিন্দা ভাস, দিলশানদের মতো তারকারা। আর গল বাংলাদেশের জন্য পয়া ভেন্যু হিসেবেই পরিচিত। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের দলীয় সর্বোচ্চ রানের ইনিংসটি এসেছে গত সফরে। গলে সেবার মুশফিক, আশরাফুলের অসাধারণ ব্যাটিং নৈপুণ্যে ৬৩৮ রান করে বাংলাদেশ, যা টেস্ট ইতিহাসের পাশাপাশি শ্রীলঙ্কার বিপক্ষেও সাকিব-মুশফিকদের দলীয় সর্বোচ্চ রানের ইনিংস।

শ্রীলঙ্কাকে এবার হারানোর স্বপ্ন দেখছে টাইগাররা। এই সিরিজে একটি জয় পেলেই র‌্যাংকিংয়ে উন্নতি হবে মুশফিক-সাকিব-তামিম-রিয়াদ-তাসকিনদের।

র‌্যাংকিংয়ে সাত নম্বরে থাকা শ্রীলঙ্কার বর্তমান পয়েন্ট ৯২ আর নয় নম্বরে থাকা বাংলাদেশের পয়েন্ট ৬১। টাইগারদের উপরে ৬৯ পয়েন্ট রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ যদি ১-০ তে সিরিজ জিততে পারে, তাহলে ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলে আট নম্বরে চলে আসবে মুশফিক বাহিনী। তখন টাইগারদের পয়েন্ট বেড়ে হবে ৭০, লঙ্কানদের হবে ৮৭। আর যদি ২-০ তে টাইগাররা সিরিজ জেতে তাহলে পয়েন্ট দাঁড়াবে ৭২, লঙ্কানদের হবে ৮৬।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি এই তথ্যই দিয়েছে। এদিকে, দুই ম্যাচের টেস্ট সিরিজ ড্র হলে স্বাগতিক শ্রীলঙ্কার ৯০ পয়েন্টের পাশাপাশি টাইগারদের পয়েন্ট হবে ৬৬।

সিরিজে ২-০ ব্যবধানে বাংলাদেশ হারলে লঙ্কানরা এগিয়ে যাবে ৯৩ পয়েন্ট নিয়ে। তবে, তাদের অবস্থান আগের মতোই থাকবে। আর যদি টাইগারদের ১-০ ব্যবধানে হারায় তবে, লঙ্কানদের পয়েন্ট হবে ৯১ আর টাইগারদের পয়েন্ট থাকবে ৬১।

ফলে, শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ তে জিতলেই টেস্ট র‌্যাংকিংয়ে নিজেদের ছাড়িয়ে যাবে বাংলাদেশ। একধাপ এগিয়ে ওয়েস্ট ইন্ডিজের জায়গাটা নিজেদের করে নেবে টাইগাররা।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, ০৬ মার্চ ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।