ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ডাবল সেঞ্চুরির পণ করেছিলেন নাফিস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, মার্চ ৭, ২০১৭
ডাবল সেঞ্চুরির পণ করেছিলেন নাফিস ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

মধ্যাঞ্চলের বিপক্ষে বিসিএলের শেষ রাউন্ডের দ্বিতীয় দিন শেষে ১৭০ রানে অপরাজিত থাকার পরই শাহরিয়ার নাফিস পণ করেছিলেন ডাবল সেঞ্চুরি করবেন। অবশেষে তিনি সেই কাজটি করেছেন।

আর এই ডাবল সেঞ্চুরিটি তুলে নিতে বেশি বেগ পেতে হয়নি এই বাঁহাতি মিডল অর্ডারকে। সাবলীল ব্যাটিংয়ে দিনের প্রথম ঘণ্টায়ই তুলে নিয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি।

অপরাজিত ছিলেন ২০৭ রানে।

মঙ্গলবার (৭ মার্চ) তৃতীয় দিন শেষে ডাবল সেঞ্চুরি নিয়ে নিজের অনুভূতি ব্যক্ত করেন নাফিস, ‘ডাবল সেঞ্চুরিটি প্রত্যাশিত ছিল। গতকাল ১৭০ রানের ইনিংস খেলার পরই ভেবেছি ডাবল সেঞ্চুরি করবো। সেটা করতে পেরেছি। ’

নাফিস, তুষার ইমরানের ডাবল আর মোহাম্মদ মিঠুনের সেঞ্চুরিতে দক্ষিণাঞ্চলের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেট হারিয়ে ৭৪৯ রান। ইচ্ছে করলে অধিনায়ক আব্দুর রাজ্জাক টিম ম্যানেজমেন্টের সাথে কথা বলে দ্বিতীয় দিনের ৭০১ রানেই ইনিংস ঘোষণা করতে পারতেন। কিন্তু করেননি। বরং নাফিসের ডাবল সেঞ্চুরির সম্ভানার কথা ভেবেই তারা তৃতীয় দিন পর্যন্ত ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন।

সঙ্গত কারণেই দলীয় অধিনায়ক আব্দুর রাজ্জাক ও টিম ম্যানেজমেন্টের প্রতি কৃতজ্ঞতা জানাতে ভুল করলেন না নাফিস, ‘গতকালকেই আমাদের ইনিংস ঘোষণার মতো অবস্থা ছিল। কিন্তু রাজ ভাই (আব্দুর রাজ্জাক) বলেছিলেন, আগামীকাল আমরা এক ঘণ্টার মতো ব্যাটিং করবো। তুমি তোমার দুইশো রান করার চেষ্টা করো। তোমাকে আমরা যথেষ্ট সময় দেব। আমি রাজ ভাই (আব্দুর রাজ্জাক) ও টিম ম্যানেজমেন্টের কাছে কৃতজ্ঞ যে ডাবল সেঞ্চুরিটা আমি করতে পেরেছি। ’

দেশের প্রথম শ্রেণির ক্রিকেটে এটি নাফিসের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। প্রথম ডাবল সেঞ্চুরির ইনিংসটি খেলেছিলেন আজ থেকে দুই বছর আগে জাতীয় ক্রিকেট লিগে বিকেএসপিতে। খুলনার বিপক্ষে ২১৯ রানের মহাকাব্যিক ইনিংসটি খেলার পর আরেকটি ডাবল সেঞ্চুরির প্রত্যাশায় খেলেছেন এনসিএল ও বিসিএলের প্রতিটি ম্যাচই। অবশেষে বিসিএলে মধ্যাঞ্চলের বিপক্ষে সেই কাঙ্খিত ডাবল সেঞ্চুরির দেখা পেয়ে যথারীতি আনন্দিত এই বাঁহাতি ব্যাটসম্যান।

নাফিস জানান, ‘ঘরোয়া লিগে গত তিন বছর আমি পারফর্ম করছি এবং প্রথম ডাবল সেঞ্চুরিটা পাওয়ার পর চেষ্টা ছিল আরেকটা ডাবল সেঞ্চুরি করবো, সেটা পেয়ে গেলাম, ভীষণ ভালো লাগছে। ’

নাফিসের অপরাজিত ২০৭, তুষার ইমরানের ২১৭ ও মোহাম্মদ মিঠুনের ১৩১ রানে বিসিএলের শেষ রাউন্ডের তৃতীয় দিনে ৮ উইকেটে ৭৪৯ রানের পাহাড়সম সংগ্রহ নিয়ে ইনিংস ঘোষণা করে প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চল।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে ১৮৪ রান তুলতেই ৩ উইকেট হারিয়েছে ওয়ালটন মধ্যাঞ্চল। তৃতীয় দিন শেষে আব্দুর রাজ্জাকদের চেয়ে ৫৬৫ রানে পিছিয়ে মোশাররফ হোসেন রুবেলের মধ্যাঞ্চল।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, ৭ মার্চ ২০১৭
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।