ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

কোহলি-ধোনিদের বুকে থাকবে ‘অপ্পো’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, মার্চ ৭, ২০১৭
কোহলি-ধোনিদের বুকে থাকবে ‘অপ্পো’ ছবি: সংগৃহীত

ভারতের জার্সির স্পন্সর ‘স্টার ইন্ডিয়া’ মুখ ফিরিয়ে নিয়েছে ক’দিন আগেই। চলতি বছরের মার্চে মেয়াদ শেষ হওয়ার পর আর বিড করছে না প্রতিষ্ঠানটি। নতুন স্পন্সরের জন্য গত মাসে দরপত্র ছেড়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। স্টারের পরিবর্তে তাতে কোহলি-ধোনিদের নতুন স্পন্সর হয়েছে মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান ‘অপ্পো’।

বাতাসে খবর ছিল ভারতীয় ক্রিকেট বোর্ড, বিসিসিআইয়ে অস্বচ্ছতার কারণেই নিজেদের গুটিয়ে নিচ্ছে স্টার। চুক্তির মেয়াদ শেষ হবে ৩১ মার্চ।

তবে, মেয়াদ না বাড়ানোর কথা সাফ জানিয়ে দিয়েছে স্টার ইন্ডিয়া।

টিম ইন্ডিয়ার জার্সি স্বত্ব কেনার দৌড়ে ছিল ভিভো, পেটিএম, অপ্পো ও ডিপিএস ব্যাংক। কোহলিদের দ্বিপাক্ষিক সিরিজ আর আইসিসির প্রতিটি টুর্নামেন্টে ম্যাচ পিছু ৪.১ কোটি ভারতীয় রূপির বেইস প্রাইজ দিয়েছিল দেশটির ক্রিকেট বোর্ড। ছয়টি প্রতিষ্ঠান দরপত্র দিলেও নিলামে উপস্থিত ছিল ভিভো আর অপ্পো। শেষ পর্যন্ত ১০৭৯ কোটি ভারতীয় রূপিতে নিলাম জিতে নেয় অপ্পো।

বিসিসিআই এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘ভারতীয় ক্রিকেট দলের নতুন স্পন্সর হিসেবে অপ্পো মোবাইলস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডকে ঘোষণা করায় সন্তোষ প্রকাশ করছে বিসিসিআই। আগামী ৫ বছর তারা বোর্ডের পাশে থাকবে। ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত দলের ২৫২টি আন্তর্জাতিক ম্যাচ হওয়ার কথা। ’

সম্প্রতি বিসিসিআই ও আইসিসির মধ্যে আর্থিক লেনদেনে টানাপোড়ন চলে। আইসিসি চায় প্রতিটি দেশের মাঝে সমবন্টন করতে, অন্যদিকে বিসিসিআইয়ের চাওয়া ক্রিকেটে তারা সবচেয়ে বেশি লগ্নি করে, সুতরাং লাভের অংশও বেশি পাবে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, সম্প্রতি ভারতীয় ক্রিকেট বোর্ডে অস্থিরতায় স্টার ইন্ডিয়া পৃষ্ঠপোষকতার আগ্রহ হারায়। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা উদয় শংকর জানান, ‘আমরা ভারতীয় ক্রিকেট দলের সঙ্গে থাকতে পেরে দারুণ গর্বিত। কিন্তু আমরা স্বচ্ছতায় বিশ্বাস করি। এই মুহূর্তে ভারতীয় ক্রিকেটে স্বচ্ছতার অভাব রয়েছে। স্বচ্ছতার নিশ্চয়তা ছাড়া পৃষ্ঠপোষকতার দায়িত্ব পালন করে যাওয়াটা বেশ কষ্টসাধ্য। ’

ভারতীয় জাতীয় দলের পাশাপাশি নারী ও অনূর্ধ্ব-১৯ দলের জার্সির স্পন্সর করবে অপ্পো।

সাহারা গ্রুপের পর ২০১৩ সালের ডিসেম্বরে ভারতের জার্সি স্পন্সরের স্বত্ত্ব পায় স্টার ইন্ডিয়া। ৩১ মার্চ ২০১৭ পর্যন্ত যাদের মেয়াদ ছিল। তবে নতুন করে আর আগ্রহ না দেখানোয় অপ্পোকে সেই সুযোগ দিল বিসিসিআই।  

এর আগে গত বছরের শেষ দিকে বিশ্বখ্যাত ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকি ভারতীয় ক্রিকেটারদের ব্যাটের পৃষ্ঠপোষকতা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। কারণ হিসেবে তারা বলেছিল, ভারতের সেরা ক্রিকেটারদের ব্যাট পৃষ্ঠপোষকতায় তাদের কোনো লাভ হচ্ছে না।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, ০৭ মার্চ ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।