ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ভারতের বিপক্ষে অভিষেকের নায়ক কামিন্স

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, মার্চ ১১, ২০১৭
ভারতের বিপক্ষে অভিষেকের নায়ক কামিন্স ছবি: সংগৃহীত

২০১১ সালে ক্যারিয়ারের প্রথম টেস্ট খেলে ম্যান অব দ্য ম্যাচ হয়েছিলেন ডানহাতি অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। মাত্র ১৮ বছর বয়সে সাদা পোশাকে অভিষেক হয় তার। এবার দ্বিতীয় টেস্ট খেলানোর জন্য ভারতে উড়িয়ে আনা হচ্ছে তাকে।

কাঁধের ইনজুরির কারণে ভারতের বিপক্ষে সিরিজের বাকি দুটি টেস্টে অস্ট্রেলিয়া দল থেকে ছিটকে গেছেন অলরাউন্ডার মিচেল মার্শ। ইনজুরির তালিকা বড় করে দেশে ফিরেছেন বামহাতি পেসার মিচেল স্টার্ক।

মিচেল মার্শের জায়গায় দলে ঢুকেছেন আরেক অলরাউন্ডার মার্কাস স্টোইনিস। আর, স্টার্কের বদলি হিসেবে দলে আসছেন প্যাট কামিন্স।

কামিন্স ২০১১ সালের নভেম্বরে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট খেলেন। সে ম্যাচে প্রথম ইনিংসে ১৫ ওভার বল করে তুলে নেন মাত্র একটি উইকেট। কিন্তু, দ্বিতীয় ইনিংসে ২৯ ওভার বল করে তুলে নেন আরও ৬টি উইকেট। অস্ট্রেলিয়া ২ উইকেটে ম্যাচ জেতে, ম্যাচ সেরা হন কামিন্স।

এরপর থেকেই অজি টেস্ট দলে আর খেলা হয়নি কামিন্সের। ইনজুরির কারণে বারবার সাইডলাইনে বসে থাকতে হয়। ভারতীয় ব্যাটসম্যানদের বিপক্ষে কামিন্সের বলের গতি বেশ ভালো ভূমিকা রাখবে বলে মনে করছে অজি নির্বাচকরা। তাই স্টার্কের বদলি হিসেবে তাকে দলে নেওয়া হয়েছে।

অজি ওপেনার ডেভিড ওয়ার্নার জানান, কামিন্স দুর্দান্ত গতির এক বোলার। আমরা জানি ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে তার গতির বিকল্প নেই। স্টার্কের বদলি হিসেবে নির্বাচকরা তাকে বেছে নেওয়ায় আমাদের মূল বোলার হিসেবে সে ভালো করবে বলে আশা করছি। ’

পুনে ও বেঙ্গালুরু দুটি টেস্টেই খেলেছিলেন স্টার্ক। পুনেতে দুই ইনিংসে ৬০ ও ৩০ রান করার পাশাপাশি দুই উইকেট নিয়েছিলেন। আর বেঙ্গালুরুতে ২৭ রান করার পাশাপাশি নিয়েছিলেন তিনটি উইকেট। বেঙ্গালুরু টেস্ট চলাকালীন ডান পায়ে ব্যথা পান স্টার্ক।

শুক্রবার (১০ মার্চ) স্টার্কের স্ক্যান করানো হলে পায়ে ফ্র্যাকচার ধরা পড়ে। দলের ফিজিও ডেভিড বেকলি জানান, ‘স্টার্কের ডান পায়ে চিড় ধরা পড়েছে। পরের ম্যাচগুলোতে তাকে দলে না রাখাই ভালো সিদ্ধান্ত। দেশে ফিরে সে পুনর্বাসনের কাজ শুরু করতে পারবে। তবে, আশা করছি খুব শিগগিরই সে দলে ফিরতে পারবে। ’

ব্যাকআপ পেসার হিসেবে ক্রিকেট অস্ট্রেলিয়া জ্যাকসন বার্ডকে বিবেচনায় রেখেছিলেন। কিন্তু, প্রাক মৌসুমে জ্যাকসন বার্ডকে দুবাইয়ে অনুশীলন ক্যাম্পে পাঠানো হবে বলে ক্রিকেট অস্ট্রেলিয়া জানায়।

আগামী ১৬ মার্চ থেকে রাঁচিতে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। পুনেতে স্বাগতিক ভারতকে ৩৩৩ রানে হারিয়ে চার ম্যাচ টেস্ট সিরিজে লিড নিয়েছিল সফরকারী অস্ট্রেলিয়া। তবে, বেঙ্গালুরু টেস্টে অজিদের ৭৫ রানে হারায় ভারত। ফলে সিরিজে ১-১ এ সমতায় আছে দু’দল।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, ১১ মার্চ ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।