ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

দিন যত যাচ্ছে পেসারদের বিপক্ষেই যাচ্ছে সব নিয়ম: তাসকিন

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
দিন যত যাচ্ছে পেসারদের বিপক্ষেই যাচ্ছে সব নিয়ম: তাসকিন তাসকিন আহমেদ /ছবি: শোয়েব মিথুন

করোনা ভাইরাসের কারণে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি বেশকিছু নিয়ম-কানুনে পরিবর্তন আনতে বাধ্য হয়েছে। স্বাস্থ্যঝুঁকির কথা মাথায় রেখেই এমনটা করা হয়েছে।

বল চকচকে করতে থুথু কিংবা লালার ব্যবহার নিষিদ্ধ করা এর মধ্যে একটি। এতে বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন বোলার, আরও নির্দিষ্ট করে বললে পেসাররা। বাংলাদেশ জাতীয় দলের পেসার তাসকিন আহমেদও মনে করেন নিয়মগুলো বোলারদের বিপক্ষেই যাচ্ছে।

বৃহস্পতিবার (২৩ জুলাই) মিরপুরের হোম অব ক্রিকেটে অনুশীলন শেষে সাংবাদিকদের একথা জানান তাসকিন। তিনি মনে করেন, দিন দিন ক্রিকেটটা পেসারদের জন্য আরও কঠিন ও চ্যালেঞ্জিং হয়ে যাচ্ছে। তার মতে, পুরোনো বল চকচকে করতে বলে থুথু কিংবা লালা ব্যবহার করারটাও বেশ গুরুত্বপূর্ন।

তাসকিন বলেন, ‘দিন যত যাচ্ছে পেসারদের বিপক্ষেই যাচ্ছে সব নিয়ম-কানুন। এখন বল উজ্জ্বল করা কমে যাচ্ছে, কারণ থুতু লাগানো যাবে না। তো পুরোনো বলে রিভার্স সুইং এর জন্য থুতুটা অনেক বড় ইস্যু। যেহেতু এই নিয়মটা বন্ধ হচ্ছে, অবশ্যই সামনে হয়তো উজ্জ্বল করার জন্য অন্য কোনো পদ্ধতি বের হবে। ’

করোনার পর বাংলাদেশ দল এখনো আন্তর্জাতিক কোনো ম্যাচ খেলেনি। তাসকিন আশা প্রকাশ করেন টাইগারদের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আগেই বল চকচকে করার নতুন কোনো উপায় বের করা হবে। তার আগ পর্যন্ত মনিয়ে নেওয়া ছাড়া কোনো উপায় নেই।

তিনি বলেন, ‘নতুন নিয়মের পর ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দেখলাম সবাই হাত মেলাচ্ছে ভিন্নভাবে, বল উজ্জ্বল করা হচ্ছে ভিন্নভাবে। আশা করি আমাদেরও যখন খেলা শুরু হবে কোনো না কোনো ভিন্ন উপায় বের হবে। এসবের মাধ্যমেই মানিয়ে নিতে হবে। পেসারদের জন্য এটা একটু কঠিন, তবুও মানিয়ে নেওয়া শিখতে হবে। ’

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।