ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

এগিয়ে থেকেও স্বস্তিতে নেই মুমিনুলরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২১
এগিয়ে থেকেও স্বস্তিতে নেই মুমিনুলরা ওশাদাকে আউট করার পর তাসকিনকে ঘিরে সতীর্থদের উদযাপন/ছবি: সংগৃহীত

তৃতীয় দিন শেষে ৩১২ রানে এগিয়ে থেকেও ঠিক স্বস্তিতে নেই বাংলাদেশ দল। কারণ জবাবটাও ভালোভাবেই দিচ্ছে শ্রীলঙ্কা।

ব্যাটসম্যানদের দৃঢ়তায় ভালো শুরুর পর ৩ উইকেট হারালেও স্বাগতিকদের অধিনায়ক দিমুথ করুণারত্নে ছুটছেন সেঞ্চুরির পথে। সবমিলিয়ে নাটকীয় কিছু না ঘটলে ম্যাচের ফলাফল ড্র হতে যাচ্ছে, এতে কোনো সন্দেহ নেই।

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে শুক্রবার চলতি টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে নিজেদের প্রথম ইনিংসে ৩ উইকেট হারিয়ে ২২৯ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা। বাংলাদেশের চেয়ে এখনও ৩১২ রানে পিছিয়ে আছে স্বাগতিকরা। ৮৫ রানে অপরাজিত আছেন করুণারত্নে। সঙ্গী ধনঞ্জয়া ডি সিলভা অপরাজিত ২৬ রানে।

বাংলাদেশের ৫৪১ রানের পাল্টা জবাবে লঙ্কানদের দারুণ শুরু এনে দেন দুই ওপেনার লাহিরু থিরিমান্নে ও দিমুথ করুণারত্নে। জুটিতে ১১৪ রান তুলে ফেলেন তারা। এই জুটি ভাঙেন মিরাজ। এই অফ স্পিনারের ফ্লাইট ডেলিভারিতে বল থিরিমান্নের প্যাডে লাগলে লেগ বিফোরের আবেদনে আম্পায়ার আউট দেন। রিভিও নেন লঙ্কান ওপেনার। তবে তার রিভিও ব্যর্থ হয়। ৮ চারে ৫৮ রানের ইনিংস খেলে বিদায় নেন তিনি।  

মেহেদী হাসান মিরাজ বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দেওয়ার পর শ্রীলঙ্কার রানের গতি অনেকটাই কমে আসে। তারপরও দ্বিতীয় উইকেট জুটিতে যোগ হয় ৪৩ রান। অবশেষে ওশাদা ফার্নান্দোকে (২০) বিদায় করে এই জুটি ভাঙলেন তাসকিন আহমেদ। তাসকিনের ফুল লেন্থের বল লেগ সাইড দিয়ে বেরিয়ে যাওয়ার পথে ওশাদার ব্যাট এবং প্যাড ছুঁয়ে যায়। বাঁদিকে অনেকটা লাফিয়ে বল গ্লাভসবন্দি করেন উইকেটরক্ষক লিটন দাস।

ওশাদার বিদায়ের পর ক্রিজে আসা অ্যাঞ্জেলো ম্যাথুস দ্রুত রান তোলার দিকে মনোযোগ দেন। অধিনায়কের সঙ্গে ৩৩ রানের জুটিও গড়েন। কিন্তু এরপর তাইজুলের ঘূর্ণিতে পরাস্ত হন তিনি। বোল্ড হয়ে বিদায় নেন ২৫ রানে। তবে করুণারত্নে হাল ছাড়েননি। ধনঞ্জয়া ডি ডিলভাকে সঙ্গী করে লড়াই চালিয়ে গেছেন দিনের শেষ পর্যন্ত। অবিচ্ছিন্ন এই জুটিই টাইগারদের গলার কাঁটা হয়ে রইলো।

এর আগে ৪ উইকেটে ৪৭৪ রান নিয়ে খেলা শুরু করে বাংলাদেশ। দুর্দান্ত ব্যাট করে ফিফটি তুলে নেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও লিটন দাস। লিটন ৫০ রান করে আউট হয়ে গেলেও ৬৮ রানে অপরাজিত থাকেন মুশফিক।  

দারুণ এক ইনিংস খেলার পথে তামিম ইকবালকে ছাড়িয়ে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের জার্সিতে সবচেয়ে বেশি রানের রেকর্ড পুনরুদ্ধার করেছেন এই ডানহাতি। ৭৩তম টেস্ট ম্যাচ খেলতে নামা মুশি এখন পর্যন্ত ৪৬০৫ রান করেছেন। দুইয়ে নেমে যাওয়া তামিমের রানসংখ্যা ৪৫৯৮। বাঁহাতি এই ওপেনার খেলছেন ক্যারিয়ারের ৬৩তম টেস্ট। চলতি টেস্টের প্রথম ইনিংসে ৯০ রান করে মুশিকে ছাড়িয়ে গিয়েছিলেন তামিম। পরে তাকে ছাড়িয়ে যান মুশি।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।