ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

কিউই ইনিংসে সাকিব-মেহেদীর জোড়া আঘাত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২১
কিউই ইনিংসে সাকিব-মেহেদীর জোড়া আঘাত

রান তাড়ায় নামা নিউজিল্যান্ডের বিপক্ষে স্পিন আক্রমণে জোড়া সাফল্য পেয়েছে বাংলাদেশ। তৃতীয় ওভারে বোলিংয়ে এসেই উইকেট তুলে নেন সাকিব।

তার বলে বোল্ড হয়ে গেছেন রাচিন রবীন্দ্র (১০)। পরের ওভারে এসে মেহেদি তুলে নেন আরেক ওপেনার টম ব্লান্ডেলকে (৬)। তাকে দারুণভাবে স্টাম্পড করেন নুরুল হাসান সোহান। ১৮ রানে ২ উইকেট হারায় কিউইরা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬ ওভারে সফরকারীদের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ২৮ রান।

এর আগে মিরপুর শেরেবাংলায় টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৪১ রান তোলে বাংলাদেশ।

আগের ম্যাচ জেতা বাংলাদেশের একাদশে কোনো পরিবর্তন আনা হয়নি। তবে নিউজিল্যান্ড দলে বেশ ২টি পরিবর্তন এসেছে। আন্তর্জাতিক অভিষেক হচ্ছে তরুণ মিডিয়াম পেসার বেন সিয়ার্সের। এছাড়া একাদশে ফিরেছেন হামিশ বেনেট। একাদশ থেকে বাদ পড়েছেন ব্লেয়ার টিকনের এবং জ্যাকব ডাফি।

শুরুতে ব্যাটিংয়ে নেমে দুই ওপেনার লিটন দাস ও নাঈম শেখের ব্যাটে সাবধানী শুরু পেয়েছিল বাংলাদেশ। দুইজনের ব্যাট পাওয়ার প্লেতে এসেছে ৩৬ রান। কিন্তু ইনিংস দীর্ঘ করতে পারেননি লিটন।  

কিউই স্পিনার রাচিন রবীন্দ্রের বলে অদ্ভুতভাবে আউট হয়েছেন এই ডানহাতি ওপেনার। শর্ট বল বাইরে বেরিয়ে যাওয়ার আগে লেগ সাইডে পাঠিয়ে সিঙ্গেল নিতে চেয়েছিলেন লিটন, কিন্তু বল তার ব্যাটের কানায় লেগে স্ট্যাম্প ভেঙে দেয়।  

বিদায়ের আগে নাঈমকে নিয়ে ৫৭ বলে ৫৯ রান যোগ করেন লিটন। শুরুর দিকে স্পিনার ম্যাকনকির বলে তুলে মারতে গিয়ে গ্র্যান্ডহোমের কাছে ক্যাচ তুলে দিয়েও বেঁচে যাওয়া লিটন আউট হন ২৯ বলে ৩ চার ও ১ ছক্কায় ৩৩ রানের ইনিংস খেলে।

লিটনের বিদায়ের ঠিক পরের বলেই বলেই স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে আউট হন মুশফিকুর রহিম (০)। রবীন্দ্রর ঝুলিয়ে দেওয়া বলে খেলতে গিয়ে মিস করেছেন মুশফিক, তবে ক্রিজে পা ফেরাতে পারেননি। টম ল্যাথাম ভেঙেছেন স্টাম্প। এরপর ক্রিজে আসা সাকিব আল হাসান ১১তম ওভারে ম্যাকনকিকে দুটি চার মারলেও শেষ বলে তাঁকে তুলে মারতে গিয়ে আউট সাকিব। ৭ বলে ১২ রান করে আউট হন তিনি।

সাকিবের বিদায়ের পর নাঈমের সঙ্গে জুটি বাঁধেন মাহমুদউল্লাহ। নাঈম ফিফটির দিকে ছুটছিলেন। কিন্তু রাচিন রবীন্দ্রর বলে তুলে মারতে গিয়ে ক্যাচ তুলে দিয়ে বিদায় নিয়েছেন এই বাঁহাতি ওপেনার। তার ব্যাট থেকে এসেছে ৩৯ বলে ৩ চারে ৩৯ রান। রিয়াদ-নাঈমের জুটিতে আসে ৩৪ রান। এরপর টিকতে পারেননি আফিফ হোসেনও (৩)। এজাজ প্যাটেলের বলে ক্যাচ তুলে বিদায় নেন এই বাঁহাতি।  

শেষদিকে রিয়াদের ব্যাটে দেখা মেলে স্ট্রোকের ছটা। ১৯তম ওভারে ব্রেসওয়েলের বলে তার দুই বাউন্ডারিসহ আসে ১৩ রান। আর শেষ ওভারে রিয়াদ ও নুরুল হাসান মিলে তোলেন ১১ রান। অধিনায়ক রিয়াদ অপরাজিত থাকেন ৩২ বলে ৩৭ রান নিয়ে। বেনেটের করা শেষ ওভারের শেষ বলে তুলে মারতে গিয়ে আউট হন ১৩ রানের ইনিংস খেলা সোহান।

২২ রানে ৩ উইকেট নিয়েছেন নিউজিল্যান্ডের স্পিনার রাচিন রবীন্দ্র। ১টি করে নিয়েছেন আজাজ, ম্যাককনি এবং হাশিম বেনেট।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।