ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

ক্রিকেট

যে কারণে টি-টোয়েন্টিতে নেতৃত্ব ছাড়ছেন কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
যে কারণে টি-টোয়েন্টিতে নেতৃত্ব ছাড়ছেন কোহলি

কয়েকদিন আগে ওঠা গুঞ্জনের অবসান ঘটিয়ে বিরাট কোহলি নিজেই জানিয়ে দিলেন বিশ্বকাপের পর টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়াবেন। কারণ হিসেবে সব ফরম্যাটে অধিনায়ক থাকায় অতিরিক্ত চাপের কথা উল্লেখ করেন তিনি।

 

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) নিজের টুইটার একাউন্টে দেয়া এক পোস্টের মাধ্যমে তিনি বিষয়টি জানান। এমন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়ার আগে অবশ্য বোর্ড সভাপতি, সচিব ও নির্বাচকেদের সঙ্গে আলোচনা করেছেন বলে জানান তিনি।

পোস্টে কোহলি উল্লেখ করেন, ‘আমি বিসিসিআই সচিব জয় শাহ এবং সভাপতি সৌরভ গাঙ্গুলিসহ সকল নির্বাচকের সঙ্গে এ বিষয়ে কথা বলেছি। আমি আমার সর্বোচ্চ সামর্থ্য দিয়ে ভারতীয় ক্রিকেট ও নিজ দলের জন্য সবসময় লড়ে যাব। ’

টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়কত্ব ছাড়ার কারণ হিসেবে কোহলি বলেন, ‘শেষ ৮-৯ বছর আমি সব ফরম্যাটে খেলে আসছি, ৫-৬ বছর ধরে সবগুলোতে নেতৃত্বও দিচ্ছি। যে কারণে চাপ অনেক বেশি ছিল। আমি মনে করি, ভারতীয় দলকে ওয়ানডে এবং টেস্টে নেতৃত্ব দেয়ার জন্য আমার চাপ কমানো অনেক জরুরি। টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে আমি নিজের সবটুকুই দিয়েছি এবং আগামীতেও ব্যাটসম্যান হিসেবে সবকিছু দিতে থাকব। ’

ভারতীয় এ ব্যাটসম্যানের অধিনায়কত্ব ছাড়ায় ক্রিকেট বিশ্লেষকরা বলেন, কোহলি ঠিকই বলেছেন, তিনি প্রতিটি ম্যাচে প্রচুর চাপ নেন। মাঠে তার আবেগের বিস্ফোরণ ঘটে। তিনি প্রতিটি ম্যাচ জেতার জন্য সর্বোচ্চ চেষ্টা করেন। ফলে এই চাপের প্রভাব তার ব্যাটিংয়ে পড়ছে। তিনি যে মানের ব্যাটসম্যান, সেই তুলনায় সম্প্রতি রান পাচ্ছেন না। আর টি-টোয়েন্টির চাপ সব চেয়ে বেশি। সে জন্যই তিনি এই ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়তে চেয়েছেন।

বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি বলেন, বিরাট কোহলি ভবিষ্যতের কথা ভেবে দায়িত্ব ছাড়তে চেয়েছেন। কোহলি সব ফরম্যাটে ভারতের অন্যতম সেরা অধিনায়ক। আগামী বিশ্বকাপ ও তারপর কোহলি যাতে ভালো খেলতে পারেন, তার জন্য শুভেচ্ছা জানিয়েছেন সৌরভ।

সাবেক ক্রিকেটার গাভাস্কার জানিয়েছেন, ভারতীয় বোর্ড যে সামনের দিকে তাকানোর সিদ্ধান্ত নিয়েছে, এটা খুবই ভালো।

সাবেক নির্বাচক সাবা করিম বলেছেন, তিনটি ফরম্যাটে অধিনায়কত্ব করা সহজ নয়। এই চাপ ক্রমশ বাড়ছে। তাই এটা ঠিক সিদ্ধান্ত।

বিরাট কোহলির টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব ছাড়ার ভারতীয় দলের পরবর্তী টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে রোহিত শর্মাকে নিয়েই গুঞ্জন বেশি উঠছে। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে পাঁচটি শিরোপা জেতেন তিনি। কোহলি না থাকা অবস্থায় দলকে নেতৃত্ব দিয়েছেন ১৯টি ম্যাচে। তন্মধ্যে ১৫টিতেই সফলতা পেয়েছেন ভারতীয় এ ওপেনার। পরিসংখ্যান যদিও রোহিতকে অধিনায়ক মানছে তবে বিসিসিআই কি চায়, এখন সেটিই দেখার বিষয়।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa