ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ক্রিকেটে ‘ব্যাটসম্যান’ শব্দকে ‘ব্যাটার’ বানাল এমসিসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
ক্রিকেটে ‘ব্যাটসম্যান’ শব্দকে ‘ব্যাটার’ বানাল এমসিসি

ক্রিকেটে ‘ব্যাটসম্যান’ শব্দটি শুধুমাত্র পুরুষ ক্রিকেটারদের ইঙ্গিত দেয়। কিন্তু আধুনিক ক্রিকেটে নারীদের অংশগ্রহণের পর শব্দটি পরিবর্তন করার ব্যাপারে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্রেকিটপ্রেমীরা নানা সমালোচনা করে।

এবার অফিসিয়ালি মেরিলিবোন ক্রিকেট সংস্থা (এমসিসি) ‘ব্যাটসম্যান’ শব্দটি বাদ দিয়ে ‘ব্যাটার’ শব্দের আইন প্রণয়ন করেছে।  

২০১৭ সাল থেকেই ‘ব্যাটসম্যান’ শব্দটি বাদ দেওয়ার কথা উঠলেও প্রায় চার বছর পর ২০২১ সালে এসে অবশেষে এমসিসি শব্দটি পরিবর্তন করে জেন্ডার-নিরপেক্ষ ‘ব্যাটার’ শব্দটি প্রচলনে আইন প্রণয়ন করে।  

এ ব্যাপারে ক্লাবটির ক্রিকেট ও অপারেশন্স বিভাগের সহকারী সচিব জেমি কক্স বলেন, ‘এমসিসি বিশ্বাস করে যে ক্রিকেট সবার জন্যই এবং এই পদক্ষেপ বর্তমান সময়ে ক্রিকেটের যে পরিবর্তন তা স্বীকৃতি দেয়। ক্রিকেটীয় ভাষায় ‘ব্যাটার’ শব্দটি এখন অনেকের কাছেই গ্রহণযোগ্য। তাছাড়া এটি ইতোমধ্যে ব্যবহৃত হচ্ছে। এটি অফিসিয়ালি স্বীকৃতি দেয়ার এখনই সঠিক সময়। আর আমরা এ পদক্ষেপটি নিতে পেরে আনন্দিত। ’ 

এর আগে এমসিসিরি টুইটার একাউন্টে করা পোস্টগুলোতে এ শব্দটি বাদ দেওয়ার জন্য নানা রকম মন্তব্য আসত। যেটি এই আইন প্রয়োগে গুরুত্বপূর্ণ ভূমিকে রেখেছিল। তাছাড়া ২০১৭ সালের নারী বিশ্বকাপ জয়ী স্পিনার হোবার্ট হাটলেও শব্দটি বাদ দেয়ার পক্ষে ছিলেন।  

হোবার্ট হ্যারিকেনের সাবেক এ স্পিনার ‘ব্যাটার’ শব্দটি ছাড়াও ‘নাইট ওয়াচম্যান’ শব্দের পরিবর্তে ‘নাইটওয়াচার’ ও ‘থার্ডম্যান’ শব্দের পরিবর্তে শুধু ‘থার্ড’ ব্যবহার করার কথা জানান।  

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।