ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

৩৩ বছর বয়সেই আফগান ক্রিকেট বোর্ডের প্রধান আশরাফ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
৩৩ বছর বয়সেই আফগান ক্রিকেট বোর্ডের প্রধান আশরাফ

এখনও আনুষ্ঠানিকভাবে ক্রিকেট খেলা ছাড়েননি মিরওয়াইস আশরাফ। গত মৌসুমেও খেলেছেন ঘরোয়া ক্রিকেটে।

অথচ সেই ৩৩ বছর বয়সী পেসার বোলিং অলরাউন্ডারকে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে দেশটির ক্ষমতায় থাকা তালিবান।

টুইটারে এক বিবৃতি প্রকাশ করে আশরাফের নিয়োগের কথা জানিয়েছে এসিবি। আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালিবানের হাতে যাওয়ার পর নিয়োগ পাওয়া আজিজুল্লাহ ফজলিকে বরখাস্ত করার দুই মাসের মাথায় আশরাফকে তার জায়গায় আনা হলো। তবে তাকে আশরাফকেও দায়িত্ব দেওয়া হয়েছে ভারপ্রাপ্ত প্রধান হিসেবে। তার নিয়োগকে স্বাগত জানিয়েছেন রশিদ খানসহ জাতীয় দলের কয়েকজন তারকা ক্রিকেটার।

আফগানিস্তানের সংবাদমাধ্যমগুলোর খবর অনুযায়ী, চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝেই দুবাইয়ে জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে আলোচনায় বসেছিল তালিবানের প্রতিনিধি দল। এরপর আফগানিস্তানের প্রধানমন্ত্রী ও এসিবির চিফ প্যাট্রন মোহাম্মদ হাসান আখন্দ বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছেন আশরাফকে।

আফগানিস্তান জাতীয় দলের হয়ে ৪৬ ওয়ানডে ও ২৫ টি-টোয়েন্টি খেলেছেন আশরাফ। ওয়ানডেতে তার উইকেট ৪৬টি এবং রানসংখ্যা এক ফিফটিতে ৩৮৭। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৪ উইকেট নিলেও ওভারপ্রতি রান দিয়েছেন মাত্র ৬.৭৯ করে। তবে ২০১৬ সালের পর থেকে জাতীয় দলের বাইরে তিনি। সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে জাতীয় দলের জার্সিতে মাঠে নেমেছিলেন তিনি। এরপর থেকে ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলে যাচ্ছিলেন তিনি। গত বছরের সেপ্টেম্বরেও আফগানিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে বান্দ-ই-আমির ড্রাগনসের হয়ে খেলেন তিনি।  

চলতি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে ৫ ম্যাচের ২টিতে জয় নিয়ে বিদায় নিয়েছে আফগানিস্তান। এরপর তাদের অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) জানিয়ে দিয়েছে, ব্রিসবেনে ওই টেস্ট আপাতত পিছিয়ে দেওয়া হয়েছে। নারীদের ক্রিকেট খেলার ওপর তালিবানের নিষেধাজ্ঞার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে সিএ। তা সত্ত্বেও এসিবি ঘোষণা দিয়েছে, পরের মাসে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে জিম্বাবুয়ে সফরে যাবেন রশিদ-নবিরা।  

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।