ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

পেসারদের ১০ এর মধ্য ৫-৬ দেবেন ফিল্ডিং কোচ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২১
পেসারদের ১০ এর মধ্য ৫-৬ দেবেন ফিল্ডিং কোচ ছবি: শোয়েব মিথুন

বরাবরই ঘরের মাঠে স্পিন বান্ধব উইকেট তৈরি করায় টেস্টে বাংলাদেশের পেসাররা সেভাবে পারফরম্যান্স করতে পারেনা। আবার উল্টো চিত্রও দেখা যায়, যেখানে প্রতিপক্ষের পেসাররা ক্রিজে ঝড় তোলেন, সেখানে বাংলাদেশের পেসারদের সাদামাটা চরিত্র ফুটে ওঠে।

পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্টেই এমন চিত্র দেখা গেছে। দুই ইনিংস মিলিয়ে পাকিস্তানের পেসাররা নিয়েছেন ১৬ উইকেট। এর মধ্যে শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলী এক ইনিংসে ৫টি করে উইকেটও পেয়েছেন। অথচ বাংলাদেশের পেসাররা মাত্র ২টি উইকেট পেয়েছেন। এই দুটি উইকেটই আবার এবাদত হোসেনের। আবু জায়েদ রাহি ছিলেন উইকেট শূন্য।

বাংলাদেশের এই সিরিজের পর রয়েছে নিউজিল্যান্ড সফর। সেখানে স্পিন থেকে পেসারদেরই সাফল্য পাওয়ার সুযোগ রয়েছে বেশি। তবে সব মিলিয়ে অন্য দেশের পেসারদের তুলনায় বাংলাদেশের পেসারদের ১০ এর মধ্যে ৫ বা ৬ দেবেন টাইগারদের ফিল্ডিং কোচ মিজানুর রহমান বাবুল।

কিউই সফরের বাংলাদেশ দলে পেসারদের মধ্যে রয়েছেন তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, আবু জায়েদ চৌধুরী রাহি, সৈয়দ খালেদ আহমেদ, শহীদুল ইসলাম ও শরিফুল ইসলাম।

রোববার (০৫ ডিসেম্বর) ঢাকা টেস্টের দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসেন বাবুল। এসময় এই সিরিজে পেসার ও নিউজিল্যান্ড সফরে দলের গতি তারকাদের কাছে প্রত্যাশা জানতে চাওয়া হয়।

এসময় বাবুল বলেন, ‘সবাই জানি সেখানে পেস বান্ধব উইকেটই (নিউজিল্যান্ডে) থাকে। আমরা আমাদের বেস্ট পেস ইউনিট যাচ্ছি। তাসকিন, এবাদত, ডে বাই ডে উন্নতি করছে, শরিফুলও। বেস্ট বোলিং ইউনিট নিয়ে যাচ্ছি। আশা করি ওখানে ভালো বোলিং করবে ছেলেরা। ভালো এরিয়াতে বল করতে পারলে ও প্রক্যাটিস সেশনে যদি ভালো শুরু করি আমার মনে হয় নিউজিল্যান্ডে আমরা ভালো করব। যদিও রেকর্ড অন্য কথা বলে। ’

তিনি আরও বলেন, ‘তাসকিন যদি উইকেট নেওয়ার এক্সট্রা কোনো দায়িত্ব নিতে পারে, আর অন্যরা বোলিংয়ের ধারাবাহিকতা ধরে রাখার দায়িত্ব নেয় আমরা সফল হতে পারি। ’ 

বাবুল আরও বলেন, ‘উইকেট কন্ডিশন বিবেচনায় আমাদের স্পিনাররা ভালো। আমাদের স্পিনাররা পেসারদের চেয়ে এগিয়ে থাকে। তবে অন্যান্য দেশের সাথে আমাদের পেসারদের কমপেয়োর করেন ১০ এর মধ্য ৫-৬ দেব। ’ 

‘আসলে পেসারদের পারফরম্যান্স ওইভাবে মূল্যায়ন করলে ভালো না। ভালো বোলিং করা হয়নি। এই সিরিজে দুইজন পেসার ছিল। ওই অনুযায়ী আমরা পারফর্ম করতে পারিনি বলে আমার মনে হয়। ওদের (পাকিস্তানের) পেস বোলাররা খুব দ্রুত ডমিনেট করছে। উইকেট নিচ্ছে। আমাদের পেস বোলাররা মেন্টালি যদি কমপেয়ার করি উইকেট নেওয়ার জন্য এক্সট্রা কোনকিছু করতে গিয়ে জায়গা নড়ে যাচ্ছে। ’

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২১
এমএমএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa