ঢাকা, শনিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

ক্রিকেট

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ইতিহাস গড়ল আয়ারল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ইতিহাস গড়ল আয়ারল্যান্ড

প্রথমবারের মতো কোনো টেস্ট খেলুড়ে দেশকে পরাজিত করে সিরিজ জয়ের স্বাদ পেল আয়ার‌ল্যান্ড। কিংস্টোনে ওয়েস্ট ইন্ডিজকে ২-১ ব্যবধানে হারিয়ে সিরিজ নিজেদের করে নিল আইরিশরা।

শেষ ম্যাচে বল হাতে ৪ উইকেট নেওয়ার পর ব্যাটহাতে ৫৯ রানের দুর্দান্ত ইনিংস খেলে আয়াল্যান্ডকে ইতিহাস গড়তে বড় অবদান রাখে অ্যান্ডি ম্যাকব্রাইন।

জ্যামাইকার সাবিনা পার্কে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দারুণ শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। দুই ওপেনার শাই হোপ ও জাস্টিন গ্রেভস ৭২ রানের জুটি গড়েন। শাই হোপ ৩৯ বলে ৫৩ রানের ঝড়ো ইনিংস খেলে বিদায় নিলে গ্রেভসও বিদায় নেন ১২ রানে। এরপর বল হাতে চমক দেখানো আইরিশ বোলার ম্যাকব্রাইনের শিকার হন নিকোলাস পুরান (২), শামারহ ব্রুকস (১) ও কাইরন পোলার্ড (৩)।  

৯৯ রানে ৫ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়া ওয়েস্ট ইন্ডিজের হাল ধরেন রস্টন চেজ। কিন্তু বেশিক্ষণ টিকতে পারলেন না তিনি। ১৯ রানে তার বিদায়ের পর ব্যাট করতে নেমে উইকেট হারান রোমারিও শেফার্ডও। এরপর ব্যাট হাতে লড়ে যান জেসন হোল্ডার। ৬০ বলে ৪৪ রান করে বিদায় নেন তিনি। শেষদিকে এসে আকিল হোসেন ২৩ ও আলজারি জোসেপ ৬ রানে বিদায় নিলে ক্যারিবিয়রা গুটিয়ে যায় ২১২ রানে।

সিরিজ জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই বিদায় নেন উইলিয়াম পোর্টারফিল্ড। দ্বিতীয় উইকেটে ব্যাট করতে নেমে পল স্টার্লিংয়ের সঙ্গে ৭৩ রানের জুটি গড়েন ম্যাকব্রাইন। ৩৮ বলে ৪৪ রান করে স্টার্লিং বিদায় নিলে উইকেট হারান দুর্দান্ত ইনিংস খেলা ম্যাকব্রাইনও। ১০০ বল খেলে সর্বোচ্চ ৫৯ রান সংগ্রহ করেন তিনি। তাকে সঙ্গ দেয়া হ্যারি ট্যাক্টরও ৫২ রান করে বিদায় নিলে বিপর্যয়ে পড়ে আইরিশরা। তবে জয়ের হাল ছেড়ে দেননি।

নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকলেও স্টার্লিং-ম্যাকব্রাইন ও ট্যাক্টরদের খেলা ইনিংসে শেষ পর্যন্ত জয়ের দেখা পায় আয়ারল্যান্ড। ৩১ বল ও ২ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় স্টার্লিংবাহিনী। একইসাথে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ ও শেষ ম্যাচ জিতে ২-১ ব্যবধানে জয়লাভ করে ইতিহাস গড়ে তারা।

ব্যাট ও বল হাতে দারুণ পারফর্ম করায় ম্যাচসেরার পুরস্কার জিতে অ্যান্ডি ম্যাকব্রাইন।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa