ঢাকা, বৃহস্পতিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

ক্রিকেট

গিলক্রিস্টের রেকর্ড ভাঙলেন ডি কক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
গিলক্রিস্টের রেকর্ড ভাঙলেন ডি কক

দুর্দান্ত ফর্মে আছেন কুইন্টন ডি কক। ভারতের বিপক্ষে এরইমধ্যে ওয়ানডে সিরিজ জেতা দক্ষিণ আফ্রিকাকে তৃতীয় ম্যাচেও বড় সংগ্রহ এনে দেওয়ার পেছনে বড় ভূমিকা রেখেছেন এই বাঁহাতি উইকেটরক্ষক-ব্যাটার।

সেই সঙ্গে অস্ট্রেলিয়ার কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্ট্রের একটি রেকর্ডও ভেঙেছেন তিনি।  

প্রথম দুই ওয়ানডে জিতে ইতিমধ্যে সিরিজ জিতে নিয়েছে প্রোটিয়ারা। আজ রোববার চলমান তৃতীয় ওয়ানডেতেও ভারত চাপে আছে। সৌজন্যে কুইন্টন ডি ককের অনবদ্য সেঞ্চুরি। কেপটাউনে ওপেন করতে নেমে প্রোটিয়া দলের হয়ে ১৩০ বলে ১২ চার ২ ছক্কায় এক অনবদ্য ১২৪ রানের ইনিংস খেলেন ডি কক। এটি তার আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি।  

আন্তর্জাতিক ক্রিকেটে উইকেটরক্ষক-ওপেনার হিসেবে অস্ট্রেলিয়ান কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্টের ১৬টি সেঞ্চুরিই এখন পর্যন্ত সর্বোচ্চ ছিল। আজ গিলক্রিস্টকে ছাড়িয়ে গেলেন ডি কক। শুধু তা-ই নয়, এটি ভারতীয় দলের বিপক্ষে ২৯ বছর বয়সী তারকা ব্যাটারের ষষ্ঠ সেঞ্চুরি, যা তাকে সর্বকালের সেরাদের তালিকায় স্থান করে দিয়েছে।  

ভারতের বিপক্ষে ডি ককের স্বদেশী এবি ডি ভিলিয়র্সের পাশাপাশি কুমার সাঙ্গাকারা এবং রিকি পন্টিংও ছয়টি সেঞ্চুরি করেছেন, যা যুগ্মভাবে দ্বিতীয় সর্বোচ্চ। ভারতের বিপক্ষে ৭টি ওয়ানডে সেঞ্চুরি করে তালিকার শীর্ষে আছেন সনৎ জয়সুরিয়া। টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেও সীমিত ওভারের ফরম্যাটে অন্তত ডি ককের ক্যারিয়ার এখনো অনেকটা বাকি আছে। তাই লঙ্কান কিংবদন্তি জয়সুরিয়াকে তিনি পেছনে ফেলতেই পারেন।

এদিকে ডি ককের সেঞ্চুরি ও র‍্যাসি ভ্যান ডার ডুসেনের ফিফটি ইনিংসে ভর করে তৃতীয় ওয়ানডেতে সব উইকেট হারিয়ে ২৮৭ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা। বল হাতে ভারতের প্রসিদ্ধ কৃষ্ণা ৩টি এবং দীপক চাহার ও জাসপ্রীত বুমরাহ ২টি করে উইকেট নিয়েছেন। বাকি উইকেট যুজবেন্দ্র চাহালের।  

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa