ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ক্রিকেট থেকেই সরে যেতে চেয়েছিলেন বর্ষসেরা স্টার্ক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
ক্রিকেট থেকেই সরে যেতে চেয়েছিলেন বর্ষসেরা স্টার্ক

প্রত্যাশানুযায়ী পারফরম্যান্স করতে না পারায় গত বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেওয়ার ইচ্ছে পোষণ করেছিলেন অস্ট্রেলিয়ার তারকা পেসার মিচেল স্টার্ক। অথচ সেই স্টার্কই একই বছর দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে দেশটির বর্ষসেরা ক্রিকেটারের তকমা পেলেন।

শুরুর দিকে পারফরম্যান্স খরায় ভূগতে থাকা স্টার্ক এক ভোটে সতীর্থ মিচেল মার্শকে হারিয়ে অস্ট্রেলিয়ার সেরা ক্রিকেটারের পুরস্কার অ্যালান বোর্ডার পদক জিতেছেন। ২০২১ সালজুড়ে ৫ টেস্টে ১৭ উইকেট, ৩ ওয়ানডেতে ১১ উইকেট ও টি-টোয়েন্টিতে ১৩ ম্যাচে ১৩ উইকেট শিকার করেন অস্ট্রেলিয়ার এই ফাস্ট বোলার।

পুরস্কার জিতে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) ওয়েবসাইটে স্টার্ক বলেন, 'গত বছরটা আমার কাছে খুবই খারাপ গিয়েছিল। মাঠ এবং মাঠের বাইরেও। যে রকম খেলতে চাইছিলাম, সে রকম পারছিলাম না। একটা সময় তো ক্রিকেট না খেলার কথাও ভাবছিলাম। '

তিনি আরও বলেন, 'আমাকে ওই সময়ে যারা সমর্থন যুগিয়েছেন তাদের প্রতি আমি কৃতজ্ঞ। বিশেষ করে অ্যালিসার প্রতি আমি অনেক কৃতজ্ঞ। সে আমাকে সর্বোচ্চ পর্যায়ে খেলতে অনুপ্রেরণা যুগিয়েছে। আমি তাকে ধন্যবাদ দিয়ে ছোটো করতে চাই না। ' বিশ্বকাপের মত মঞ্চেও স্টার্কের বিধ্বংসী রূপ দেখা যায়নি। ৭ ম্যাচে ৯ উইকেট নেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে ফাইনালে ৪ ওভারে ৬০ রান দিয়ে উইকেটশুন্য ছিলেন স্টার্ক।

এমন পারফরমেন্সে স্টার্ক সমালোচনার মুখে পড়েছিলেন। বিশেষ করে দেশটির কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নের সমালোচনা ছিলো একটু বেশি। তবে অ্যাশেজে ছন্দ ফিরে পান স্টার্ক। অ্যাশেজে দুরন্ত প্রত্যাবর্তন করে পাঁচ টেস্টে ১৯টি উইকেট নেন তিনি। বোলিং গড় ছিল ২৫ দশমিক ৩৭। তার পরে ওয়ার্নকে উদ্দেশে স্টার্ক বলেন, 'আমার মনে হয় আছে- ওয়ার্ন বলেছিল, এটা কী বল হচ্ছে? লেগস্টাম্পে ফুলটস! আমি কি নিয়ে ওয়ার্নের সাথে কথা বলবো? আমার কোনও আগ্রহ নেই। ওয়ার্ন নিজের মত জানাতেই পারেন। কিন্তু আমি যেভাবে ক্রিকেটটা খেলি, সে ভাবেই খেলে যাবো। আমি আমার পরিবারকে পাশে পাচ্ছি। আর দারুণ সব সতীর্থের সাথেও আমি ক্রিকেটটা খেলার সুযোগ পাচ্ছি। তাই নিজের অবস্থান নিয়ে আমি খুশি। '

অস্ট্রেলিয়ার পঞ্চম পেসার হিসেবে অ্যালান বোর্ডার পদক জিতলেন স্টার্ক। এর আগে গ্লেন ম্যাকগ্রা, ব্রেট লি, মিচেল জনসন এবং প্যাট কামিন্স এই পদক জিতেছিলেন। গত বছরের ২৬ জানুয়ারি থেকে এ বছরের ১৮ জানুয়ারি পর্যন্ত সময়ের পারফরমেন্সকে বিবেচনা করা হয়েছে। ক্রিকেটার, আম্পায়ার ও সংবাদকর্মীদের ভোটে নির্ধারিত হয় বিজয়ী। পুরুষদের ক্রিকেটে স্টার্ক ১০৭ ভোট পেয়ে বর্ষসেরা হন। মার্শের ভোট ১০৬টি। তবে টি-টোয়েন্টি বর্ষসেরা হয়েছেন মার্শ। তার ভোট ৫৩টি। দ্বিতীয় হওয়া জশ হ্যাজেলউডের ভোট ২৯টি।  

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।