ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

'বেবি এবি' ও পিটারসেনের সঙ্গে মাস সেরার লড়াইয়ে ইবাদত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২২
'বেবি এবি' ও পিটারসেনের সঙ্গে মাস সেরার লড়াইয়ে ইবাদত

নিউজিল্যান্ডের মাটিতে ঐতিহাসিক টেস্ট জয়ের নায়ক ইবাদত হোসেনের সামনে এবার বড় স্বীকৃতির হাতছানি। আইসিসির জানুয়ারি মাসের সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের ডানহাতি এই পেসার।

 

আজ মঙ্গলবার 'আইসিসি মেন্স প্লেয়ার অব দ্য মান্থ' এর সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় ইবাদত ছাড়াও আছেন দক্ষিণ আফ্রিকার দুই ক্রিকেটার ডিওয়াল্ড ব্রেভিস ও কিগান পিটারসেন।  

গত জানুয়ারিতে নিউজিল্যান্ডে স্বপ্নের মতো সময় কাটে ইবাদতের। ১০ টেস্টে ১১ উইকেট পাওয়া বাংলাদেশের এই পেসার নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্ট দিয়ে নিজের বোলিং রেকর্ড পাল্টে নেন। দুই ম্যাচে শিকার করেন ৯ উইকেট। মাউন্ট মঙ্গানুইতে বাংলাদেশ যে ঐতিহাসিক জয় পায়, সেখানে কাণ্ডারির ভূমিকায় ছিলেন তিনি। প্রথম ইনিংসে এক উইকেট নেওয়া ইবাদত দ্বিতীয় ইনিংসে একাই ধসিয়ে দেন কিউইদের ব্যাটিং লাইন আপ।

আগুন ঝরা বোলিংয়ে ৪৬ রানে ৬ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংস মাত্র ১৬৯ রানেই গুটিয়ে দেন এবাদত। ক্যারিয়ার সেরা বোলিংয়ে সেই ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন দেশের হয়ে ১২ টেস্টে ২০ উইকেট নেওয়া এই পেসার। সেটারই স্বীকৃতি হিসেবে মাস সেরার সংক্ষিপ্ত তালিকায় জায়গা হলো তার।  

ইবাদতের সঙ্গে জোর প্রতিদ্বন্দ্বিতা হবে ব্রেভিসের। দক্ষিণ আফ্রিকার এই অলরাউন্ডার ২০২২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করেছেন। ৮৪.৩৩ গড়ে ৫০৬ রান নিয়ে আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক এই তরুণ। ছয় ম্যাচে তিনি ২টি সেঞ্চুরি ও ৩টি ফিফটিও হাঁকিয়েছেন। এছাড়া বল হাতে ৭টি উইকেটও নিয়েছেন তিনি। এমন দুর্দান্ত পারফরম্যান্স তাকে টুর্নামেন্ট সেরার পুরস্কার এনে দিয়েছে। দক্ষিণ আফ্রিকার সাবেক বিধ্বংসী ব্যাটার এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে তার ব্যাটিং স্টাইলের সামঞ্জস্য থাকায় তাকে 'বেবি এবি' বলেও ডাকা হয়।

অন্যদিকে ব্রেভিসের স্বদেশী পিটারসেন ঘরের মাটিতে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে দুর্দান্ত পারফর্ম করেছেন। শক্তিশালী ভারতের বিপক্ষে সিরিজটি জিতে নেয় প্রোটিয়ারা। শুরুতে ০-১ ব্যবধানে পিছিয়ে পড়া দক্ষিণ আফ্রিকা শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে জেতার পেছনে পিটারসনের ৬১ গড়ে ২৪৪ রানের বড় ভূমিকা ছিল।  

মেয়েদের মাস সেরা ক্রিকেটারদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু, ওয়েস্ট ইন্ডিজের ডেয়ান্ড্রা ডোটিন এবং ইংল্যান্ডের হিদার নাইট।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।