ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

শিল্পকলায় কবিতার মিছিল

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
শিল্পকলায় কবিতার মিছিল শিল্পকলা থেকে কবিতার মিছিল শিরোনামে শোভাযাত্রা

চট্টগ্রাম: নগরের এমএম আলী সড়কের জেলা শিল্পকলা একাডেমিতে চলছে কবিতা উৎসব। বাচিক শিল্প চর্চা কেন্দ্র তারুণ্যের উচ্ছ্বাস আয়োজিত এ উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার (৯ ডিসেম্বর) অনুষ্ঠান শুরু হয় সকাল ১১টায়।

প্রভাতী আয়োজনের আয়োজনে ছিল তারুণ্যের উচ্ছ্বাস সদস্য সম্মিলন। এরপর বিকেল শিল্পকলা থেকে কবিতার মিছিল শিরোনামের শোভাযাত্রা বের হয়।

বৈকালিক আয়োজনে ছিল কথামালা এবং শান্তনু বিশ্বাস স্মৃতি প্রণোদনা পদক প্রদান অনুষ্ঠান। এ বছর প্রণোদনা গ্রহণ করেন নন্দিত আবৃত্তি ও গল্পকথনশিল্পী তামান্না তিথি। এ পর্বে প্রধান অতিথি ছিলেন দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদের যুগ্ম আহ্বায়ক দেওয়ান সাইদুল হাসান, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, নাট্যজন শুভ্রা বিশ্বাস এবং দেশের জনপ্রিয় উপস্থাপক ও আবৃত্তিশিল্পী শারমিন লাকি। এ সময় তামান্না তিথির হাতে পদক, শান্তনু বিশ্বাসের বই এবং ৫ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়।

আবৃত্তি করেন দেওয়ান সাইদুল হাসান, মাশকুর এ সাত্তার কল্লোল, ফয়জুল্লাহ সাঈদ, নাজমুল আহসান, মাসুম আজিজুল বাসার, আবু নাছের মানিক, মজুমদার বিপ্লব, পলি পারভীন, মিসবাহিল মোকার রাবিন, লুলুয়া ইসহাক মুন্নী, মেহেদী হাসান আকাশ, প্রদ্যোৎ রায় (গোপালগঞ্জ), ইমরান সাগর (মাদারীপুর) সিলেট থেকে সুকান্ত গুপ্ত, বরিশাল থেকে পাপিয়া জেসমিন, রত্না সাহা, রাজশাহী থেকে তাপন মজুমদার, অম্লান অভি, ময়মনসিংহ থেকে আসাদুজ্জামান রুবেল, খুলনা থেকে সাইফুল ইসলাম মল্লিক।  

আবৃত্তি করেন তারুণ্যের উচ্ছ্বাস সদস্য রবি ভৌমিক, আরমান হাফিজ, রাহুল ঘোষ দস্তিদার, মৌ দত্ত, স্বপ্নিল বড়ুয়া, সুস্মিতা দত্ত, গার্গী দেব, সাফা মারওয়া, আনিকা ইবনাত সূচি, কারিশমা কবির ঐশী, শারমিন মুস্তারী নাজু, রাজেশ্বরী চৌধুরী, জেরিন আহমেদ, এএফ ফাহিম, সুমি বিশ্বাস, জুয়েনা আফসানা, সংগীতা দেবী, রত্না চৌধুরী, আফরোজা চৌধুরী, অর্পিতা দাশগুপ্তা, শারমিন সুলতানা, রুম্পা বিশ্বাস, অর্পিতা দাশগুপ্তা, পিয়া চৌধুরী,  সোহেল রানা ও চন্দ্রিকা বড়ুয়া।

কবিতাপাঠ করেন অভীক ওসমান, ওমর কায়সার, বিশ্বজিৎ চৌধুরী, সেলিনা শেলী, শুক্লা ইফতেখার, কামরুল হাসান বাদল, বিজন মজুমদার, ফারহানা আনন্দময়ী, শামীম হাসান, মনিরুল মনির, মুনজুর মোহাম্মদ, রিমঝিম আহমেদ, শেখর দেব, ফরিদা ইয়াসমিন সুমি, মোহাম্মদ জোবায়ের, মোজাম্মেল মাহমুদ, আকতার হোসাইন, পারিজাত দত্ত (ত্রিপুরা)।

উৎসবের সমাপনী দিন ১০ ডিসেম্বর থাকবে শিশু উৎসব। প্রধান অতিথি থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায়। শিশুসাহিত্যিক রাশেদ রউফের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন শিক্ষাবিদ রীতা দত্ত, বারকোড রেস্টুরেন্ট গ্রুপের চেয়ারম্যন মঞ্জুরুল হক, সংস্কৃতিজন আলী আজগর চৌধুরী এবং নজল চৌধুরী। তারুণ্যের উচ্ছ্বাস শিশু বিভাগের শিল্পীরা ছাড়াও আবৃত্তি পরিবেশন করবে বোধন আবৃত্তি পরিষদ, উচ্চারক আবৃত্তি কুঞ্জ, অযান্ত্রিক বাচিক চর্চালয়, স্বদেশ আবৃত্তি সংগঠন, একুশ মানবিকতা ও আবৃত্তি চর্চা কেন্দ্র, ছায়াতরু আবৃত্তি ও চারুকলা অনুশীলন কেন্দ্রের শিশুশিল্পীরা।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa